বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

নিজের গর্ভে নাতনির জন্ম দিলেন ৫১ বছরের দিদা

নিজের গর্ভে নাতনির জন্ম দিলেন ৫১ বছরের দিদা
Photo: Instagram/Breanna Lockwood

স্যারোগেসি প্রক্রিয়ায় ৫১ বছরের দিদিমা জন্ম দিলেন নাতনির।

  • Share this:

#শিকাগো: মাও হলেন, আবার দিদাও হলেন। শুনতে অবাক লাগলেও এটি সত্যি। বিজ্ঞানের যুগে সবই সম্ভব। এমনই একটু ঘটনা ঘটেছে আমেরিকার ইলিনস। নিজের গর্ভে নিজেরই নাতনির জন্ম দিলেন ৫১ বছরের জুলি লাভিং।

বহু দিন ধরেই সন্তান চাইছিলেন জুলির মেয়ে ব্রিয়েনা লকউড। বিয়ের পর থেকেই গত চার বছর ধরে ব্রিয়েনা ও তাঁর স্বামী অ্যারন সন্তান চাইছিলেন। তিন বার আইভিএফ ও করান ব্রিয়েনা। কিন্তু প্রতিবারই গর্ভপাত হয়ে যায়। পাশাপাশি ২ বার গর্ভপাত এবং একটি অ্যাক্টোপিক গর্ভাবস্থা। শেষে উপায় না দেখে সারোগেসির করানোর সিদ্ধান্ত নেন তাঁরা।

ব্রিয়েনা জানিয়েছেন যে, 'আমার মা এই কঠিন প্রসবের সময়েও একেবারে রকস্টার ছিলেন। আমার মা আমাকে সবথেকে সুন্দর উপহার দিয়েছে। এই ছোট টুকরোটি আনতে তিনি যে সব ত্যাগ স্বীকার করেছিলেন তা আমার ভুলতে পারবো না।'

জুলি, ২ সন্তানের মা, ইতিমধ্যে মেনোপজ শুরু হয়ে গিয়েছিল তাঁর। তিনি বলেন যে, 'এই বছরের শুরুর দিকে 'তিনি বুঝতে পেড়েছিলেন যে স্বাস্থ্য-ভাবে তিনি এটি করতে পারবেন। তিনি তাঁর মেয়েকে বলেছিলেন যে, তিনি একাধিক বোস্টন ম্যারাথন সম্পন্ন করেছেন এবং তিনি সুপার সম্পূর্ণ ফিট ও হেলদি।

তবে সন্তান গর্ভ ধারণ করার মত শারীরিক অবস্থায় আনতে একাধিক চিকিৎসার মধ্যে দিয়ে যেতে হয়েছে জুলিকে। তিনি তাঁর মেয়ের জন্য এটা করতে পেরে অত্যন্ত খুশি।

২ নভেম্বর, ফুটফুটে নাতনি ব্রিয়ের জুলিয়েট লকউডকের জন্ম দেন দিদা জুলি।

আমেরিকাতে সরোগেসির দাম প্রায় ১ লক্ষ ডলার, আর বিভিন্ন রাজ্যের আলদা আলদা আইনও রয়েছে।

Published by: Ananya Chakraborty
First published: November 11, 2020, 8:39 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर