করোনা নিয়ে চিনকে আড়াল করছে হু, বিস্ফোরক মন্তব্য ট্রাম্পের

করোনা নিয়ে চিনকে আড়াল করছে হু, বিস্ফোরক মন্তব্য ট্রাম্পের
হু এর সক্রিয়তা নিয়ে রুষ্ট ডোনাল্ড ট্রাম্প

দিন মার্কিন সেনেটে প্রেসিডেন্ট ট্রাম্পকে জিজ্ঞেস করা হয়, তিনি কি মনে করেন করোন সংক্রমণ প্রশ্নে হু আড়াল করছে চিনকে? উত্তরে ট্রাম্পের সপাট জবাব, " আমি মনে করি এমন অনেক কিছুই হয়েছে যা হওয়া উচিত ছিল নাা। সারা বিশ্বের মানুষ চিনের ওপর রুষ্ট।"

  • Share this:

#ওয়াশিংটন: করোনা সংক্রমণে বিপর্যস্ত গোটা বিশ্ব। এই সময়ে বিশ্বস্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে পক্ষপাতমূলক আচরণের অভিযোগ আনলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর দাবি, সংক্রমণ যখন ঝড়ের গতিতে বিশ্বকে গ্রাস করছে, তখন চিনের পক্ষ নিচ্ছে বিশ্বস্বাস্থ্যসংস্থা। সারা পৃথিবীর মানুষ হু এর ওপর ক্রুদ্ধ এমনও বলছেন তিনি।

এদিন মার্কিন সেনেটে প্রেসিডেন্ট ট্রাম্পকে জিজ্ঞেস করা হয়, তিনি কি মনে করেন করোন সংক্রমণ প্রশ্নে হু আড়াল করছে চিনকে? উত্তরে ট্রাম্পের সপাট জবাব, " আমি মনে করি এমন অনেক কিছুই হয়েছে যা হওয়া উচিত ছিল নাা। সারা বিশ্বের মানুষ চিনের ওপর রুষ্ট।"

আরও একধাপ এগিয়ে মার্কিন সেনেটাররা হুঙ্কার দিয়ে বলেন, যা হল তার ফল ভুগতে হবে চিন এবং হু কে।

বহু সেনেটারই মনে করছেন , সংক্রমণ চলাকালে চিনের মুখপাত্রের মতো ব্যবহার করেছে হু। সেনেটর জোস হ্যালে সরাসরি নাম নিয়েছেন হু এর ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রিয়েসাসের। তাঁর দাবি চিনা কমিউনিস্ট পার্টির সঙ্গে সখ্যের কারণে চিনকে কাঠগড়ায় তুলছেন না তিনি। ঘটনার সূত্রপাত জানুয়ারির শুরুতে। করোনা সংক্রমণ শুরুর কয়েক দিনের মধ্যেই টেড্রস আধানম ঘেব্রিয়েসাস করোনা সংক্রমণ রুখতে চিনের নেওয়া পদক্ষেপের প্রশংসা করেন। তার পরে জল গড়ায় অনেক। করোনার জেরে গোটা বিশ্বে মৃত্যু হয়েছে প্রায় ২১ হাজার মানুষের। আক্রান্তের সংখ্যা ৪ লক্ষ ৭০ হাজার ৫১৮। চিকিৎসকদের মতে, ইতালি, স্পেনের পরে ক্রমেই মার্কিন যুক্তরাষ্ট্র ভরকেন্দ্র বানিয়ে তুলছে করোনা। এই বিপদের আবহে চিন নিয়ে কোনও মন্তব্য করেনি বিশ্বস্বাস্থ্য সংস্থা। আর তাতেই চটে লাল ট্রাম্প-সহ গোটা মার্কিন সেনেট।

First published: March 26, 2020, 2:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर