ল্যাব্রাডর থেকে ফ্রেঞ্চ বুলডগ, মার্কিন মুকুলে সবচেয়ে জনপ্রিয় কুকুর কোনটি?

ল্যাব্রাডর থেকে ফ্রেঞ্চ বুলডগ, মার্কিন মুকুলে সবচেয়ে জনপ্রিয় কুকুর কোনটি?

ল্যাব্রাডর থেকে ফ্রেঞ্চ বুলডগ, মার্কিন মুলুকের ঘরে ঘরে কোন প্রজাতির কুকুর দেখা যায় সব চেয়ে বেশি?

সমীক্ষার পর যে ফলাফল পেশ করা হয়েছে তার কিছুটা অনুমানসাধ্য, বাকিটা আবার চমকে দেয়।

  • Share this:

#ওয়াশিংটন: আমেরিকান কেনেল ক্লাব ফি বছরের মতো এবারেও দেশের পোষ্যতালিকায় কোন জাতের কুকুর সব চেয়ে বেশি এগিয়ে রয়েছে তার একটা তালিকা পেশ করেছে। সমীক্ষার পর যে ফলাফল পেশ করা হয়েছে তার কিছুটা অনুমানসাধ্য, বাকিটা আবার চমকে দেয়।

১. আমেরিকান কেনেল ক্লাব জানিয়েছে যে চলতি বছরের হিসেবে মার্কিন মুলুকের ঘরে ঘরে কুকুরের যে প্রজাতির ঠাঁই সব চেয়ে বেশি, তা হল ল্যাব্রাডর রিট্রিভার। শুধু এই বছরেই নয়, গত তিরিশ বছর ধরেই এই প্রজাতি জনপ্রিয়তার শীর্ষস্থানটি দখল করে রেখেছে।

২. এর পরেই দ্বিতীয় সারিতে জায়গা করে নিয়েছে ফ্রেঞ্চ বুলডগ। না হওয়ার কোনও কারণও নেই। ছোট্টখাট্টো, মিষ্টি এই পোষ্য যে ভাবে সবার কোল ঘুরে আদর খায়, তা থেকেই এর জনপ্রিয়তার আঁচ পাওয়া যায়।

৩. তালিকায় তিন নম্বরে এসেছে কে? একে একে অন্যদের কোণঠাসা করে যথাক্রমে জায়গা দখল করে নিয়েছে জার্মান শেফার্ড, গোল্ডেল রিট্রিভার, বুলডগ, পুডল, বিগল, রটউইলার, জার্মান শর্টহেয়ার পয়েন্টার এবং ডাশহান্ড।

৪. জার্মান শেফার্ডদের এ দেশে কদর-ই আলাদা! প্রেসিডেন্ট জো বিডেনের (Joe Biden) দুই পোষ্য মেজর আর চ্যাম্প তো এই গোত্রেই পড়ে! ফলে, জার্মান শেফার্ডদের সৌভাগ্য হয়েছে হোয়াইট হাউজে দিন কাটানোর, এ কথা বললে খুব একটা ভুল হয় না।

৫. ফ্যাশনেবল কুকুর হিসেবে পুডলদের খ্যাতি অনেক দিনের। সম্প্রতি ওয়েস্টমিনস্টার কেনেল ক্লাব ডগ শোয়ের মতো ধ্রুপদী সামাজিক ইভেন্টেও সেরার জায়গা কিন্তু দখল করেছে সিবা নামের জনৈক পুডল!

৬. এর পরে দুই নতুন গোত্রের কুকুরের কথা উল্লেখ না করলে অন্যায় হবে। এরা হল যথাক্রমে ডোগো আর্জেন্তিনো এবং বারবেট। আমেরিকান কেনেল ক্লাবের তালিকায় ডোগো আর্জেন্তিনো ৯৩ নম্বর এবং বারবেট ১৪৫ নম্বর সারি দখল করেছে।

৭. নরওয়েজিয়ান লান্ডহান্ডের মতো প্রজাতি বেশ বিরল, কিন্তু মার্কিন মুলুকের প্রিয় পোষ্যের তালিকায় তার নামও এসেছে। এরা আকারে খুব একটা বড় হয় না, আবার একেবারে ছোটও হয় না। অসাধারণ কর্মতৎপরতা, ক্ষিপ্রগতির জন্য শিকারি কুকুর হিসেবে মার্কিন মুলুকে এর খ্যাতিও নেহাত কম নয়!

First published:
0