corona virus btn
corona virus btn
Loading

করোনাকেই এবার আক্রমণ করুন, কাজে লাগান লকডাউনকে , সব দেশকে আহ্বানে হু

করোনাকেই এবার আক্রমণ করুন, কাজে লাগান লকডাউনকে , সব দেশকে আহ্বানে হু
বিশ্ব স্বাস্থ্যসংস্থার ডিরেক্টর জেনারেল টেডরস অ্যাডানম গেব্রিয়াস। ছবি-টুইটার

সংক্রমণ রুখতে কী ভাবে কাজ হবে এই পরিস্থিতিতে দাঁড়িয়ে? হু বলছে, করোনার গতি হ্রাস করার প্রচেষ্টা প্রশংসনীয়।

  • Share this:

করোনার প্রকোপে দিশেহারা গোটা পৃথিবী। গত চব্বিশ ঘণ্টায় শুধু স্পেনেই মৃত্যু হয়েছে ৭৩৮ জনের। মার্কিন মুলুকে আক্রান্তের সংখ্যা ৪৭ হাজারের ওপর। এই অবস্থায় করোনা ঠেকানোর নতুন নিদান দিলেন বিশ্বসাস্থ্য সংস্থা হু এর ডিরেক্টর জেনারে টেডরস অ্যাডানম গেব্রিয়াস।

বুধবার স্পেনে লকডাউন ১১ দিনে পৌঁছেছে। সম্পূর্ণ লকডাউনের পথে হাঁটছে ফ্রান্স, ইতালি, মার্কিন যুক্তরাষ্ট্রের মত দেশগুলি। টেডর্স এর দাবি এই লকডাউনের ফলে নতুন সুযোগ তৈরি হয়েছে করোনার সঙ্গে লড়াই করার। সেই সুযোগকেই কাজে লাগানোর বার্তা দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংক্রমণ রুখতে কী ভাবে কাজ হবে এই পরিস্থিতিতে দাঁড়িয়ে? হু বলছে, করোনার গতি হ্রাস করার প্রচেষ্টা প্রশংসনীয়। কিন্তু তাতে সমস্যা মিটবে না। বরং লকডাউনের সুযোগকে কাজে লাগিয়ে একে একে পদক্ষেপ গ্রহণ করতে হবে। স্বাস্থ্য পরিষেবায় কর্মীর সংখ্যা বাড়াতে হবে। ট্রেনিং দিতে হবে স্বাস্থ্যকর্মীদের। ছানবিন চালিয়ে যেতে হবে গোষ্ঠী সংক্রমণ হচ্ছে কিনা নিশ্চিত হওয়ার জন্য। একই সঙ্গে জোর দিতে হবে পরিকাঠামো গড়ে তোলায়। আরও বেশি পরিমাণে যাতে নমুনা পরীক্ষা করা যায় তা ও দেখতে বলছে 'হু'।

টেডরস অ্যাডানম গেব্রিয়াসের কথায়, "শুধু করোনা আক্রান্তকে খুঁজে বের করে তাঁকে আইসোলেশনে পাঠিয়ে চিকিৎসা শুরু করলে শুধু আর্থসামাজিক ভাবেই কাজ হবে না। বরং রোগ প্রতিরোধও করা যাবে। পিছিয়ে পড়া দুর্বল স্বাস্থ্য কাঠামোর দেশগুলিতে করোনা ঠেকানোর এটাই আদর্শ পথ।"

First published: March 26, 2020, 9:27 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर