Putin vs Biden: মার্কিন রাষ্ট্রপতিকে পাল্টা খুনি বললেন পুতিন

Putin vs Biden: মার্কিন রাষ্ট্রপতিকে পাল্টা খুনি বললেন পুতিন

প্রেসিডেন্ট বাইডেনকে পাল্টা আক্রমণ পুতিনের

একজন প্রকৃত খুনিই পারে অন্যজনকে চিনে নিতে বলেন পুতিন

  • Share this:

    #মস্কো: ডোনাল্ড ট্রাম্প মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকার সময় রাশিয়া সম্পর্কে আক্রমনাত্মক মন্তব্য করেননি এমন নয়। কিন্তু ব্যক্তিগতভাবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সুসম্পর্ক ছিল ট্রাম্পের। দুই রাষ্ট্রনায়কের বেশ কয়েকটি সাক্ষাতে একে অপরকে আলিঙ্গন এবং হাসাহাসি করতে দেখা গিয়েছে। কিন্তু সম্প্রতি নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নজিরবিহীন আক্রমণ করেছেন পুতিনকে। মার্কিন গোয়েন্দা রিপোর্টে বলা হয়েছে আমেরিকার নির্বাচনে নাকি ট্রাম্পকে গোপনে সমর্থন করেছিল রাশিয়া। পুতিনের মদতেই এই কাজ হয়েছে বিশ্বাস করেন বাইডেন।

    কয়েক মাস আগেরাশিয়ার বিরোধী নেতা আলেক্সই নভালনিকে বিষ প্রয়োগ করে হত্যার চেষ্টা করা হয়েছিল। পুতিনের নির্দেশেই এই আক্রমণ হয় মনে করে আমেরিকা। সম্প্রতি একটি সাক্ষাৎকারে বাইডেন জানিয়েছেন তিনি পুতিনকে খুনি বলে মনে করেন। শুনতে খারাপ লাগলেও এটাই সত্যি।

    এবার পাল্টা তোপ দাগলেন পুতিন। রুশ প্রেসিডেন্ট জানিয়েছেন,'একজন প্রকৃত খুনিই পারে অন্যজনকে চিনে নিতে। আমরা যখন কোনও ব্যক্তি বা রাষ্ট্র সম্পর্কে কথা বলি, তখন আসলে আয়নার সামনে দাঁড়িয়ে থাকি। ছোটবেলায় বন্ধুরা যখন একে অপরকে বিভিন্ন নামে ডাকতাম, তখন বলা হত, যে যাঁকে যে নামে ডাকছে সে আসলে নিজেই সেটা। এক্ষেত্রে ব্যাপারটা অনেকটা সেরকম। প্রেসিডেন্ট বাইডেনের সুস্থ জীবন কামনা করি। কিন্তু যে অভিযোগ করা হয়েছে তা যথেষ্ট গুরুতর' ।

    ক্রেমলিনের মুখপাত্র জানিয়েছেন প্রেসিডেন্ট বাইডেনের মন্তব্য অত্যন্ত অপমানজনক এবং কুরুচিকর। রাশিয়া আমেরিকার সঙ্গে সম্পর্ক উন্নত করতে চাইলেও প্রমাণ হয়ে গিয়েছে বাইডেন প্রশাসন প্রেসিডেন্ট পুতিন সম্পর্কে কী ধারণা পোষণ করেন। তবে মার্কিন প্রেসিডেন্টের বয়ানে রাশিয়া বা পুতিনের সম্মানহানি সম্ভব নয় জানিয়েছে ক্রেমলিন। বরং এই মন্তব্য দুই দেশের সম্পর্ক আরও তলানিতে পৌঁছে দেবে মনে করে রাশিয়া।

    Published by:Rohan Chowdhury
    First published: