বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

মহাকাশে কীভাবে শ্যাম্পু করেন মহাকাশচারীরা ? দেখলে আঁতকে উঠবেন আপনিও

মহাকাশে কীভাবে শ্যাম্পু করেন মহাকাশচারীরা ? দেখলে আঁতকে উঠবেন আপনিও

প্রায় ৯৮০০০ লাইক হয়েছে এই ভিডিওর। অনেকেই কৌতূহলী হয়ে জানতে চেয়েছেন স্পেসে জামাকাপড় কী ভাবে ধোয়া হয়?

  • Share this:

#নয়াদিল্লি:  মাধ্যাকর্ষণের সীমা ছাড়িয়ে মহাকাশে গেলেই সবাই সেখানে ভেসে বেড়ান। ওই চাঁদের মাটিতে সবাই যেমন লাফিয়ে লাফিয়ে চলেন আর কী! এই দৃশ্য আপনি জীবনে কোনও দিন মহাকাশে না গিয়েও বহু বার দেখেছেন। আর তাই হয়তো মাঝে-মধ্যে তাচ্ছিল্য করে বলেও ফেলেছেন যে সবই তো করা যায়, শুধু ভেসে ভেসে এই যা! কিন্তু যেটা আপনি জানেন না সেটা হল অনেক সহজ সাধারণ কাজ যা আপনি এই পৃথিবীর বুকে নিত্যদিন করে থাকেন, সেটা মহাকাশে ভেসে ভেসে করা ভয়ানক কঠিন।

একটা সহজ কাজের কথা বলি? মাথায় শ্যাম্পু দেওয়া। খুবই সহজ কাজ, সেই বিষয়ে সকলেই নিশ্চিত। কিন্তু সম্প্রতি নাসার এক মহাকাশচারী ক্যারেন নাইবার্গ নিজের মাথার চুলে শ্যাম্পু করার যে ভিডিও দিয়েছেন, সত্যি বলতে কী, তা দেখে অনেকেরই চোখ কপালে উঠে গিয়েছে। বাপ রে বাপ! এত কঠিন কাজ এই শ্যাম্পু করা? পৃথিবীতে বসে সেটা ভাবাই যায় না।

Washing hairs in space from r/Damnthatsinteresting

যদিও আন্তর্জাতিক স্পেস স্টেশনে ক্যারেনের মাথায় শ্যাম্পু দেওয়ার এই ভিডিওটি বেশ পুরনো, তবু কেউ আবার সেটি নতুন করে রেডিটে শেয়ার করেছেন। শ্যাম্পু করার শুরুতেই মাথায় জল দিচ্ছেন ক্যারেন। আর মাধ্যাকর্ষণের অভাবে সেই জল এ-দিক ও-দিক ছিটকে চলে যাচ্ছে। ক্যারেন প্রাণপণ চেষ্টা করে সেই জলকণাকে আবার ধরে নিয়ে আসছেন। প্রসঙ্গত উল্লেখ্য যে স্পেসে কিন্তু জল একটি মহার্ঘ্য বস্তু, একজন মহাকাশচারী স্পেসে জল নিয়ে যাওয়ার অনুমতি পান ঠিকই কিন্তু ব্যবহার করতে হয় অনেক বুঝে-শুনে। কারণ এখানে কোনও কিছুই নষ্ট করা যায় না। স্পেসে সব কিছুই রিসাইকেল হয়। তাই যে জল মাথায় ছিটোলেন ক্যারেন, সেটি বাষ্পীভূত হয়ে যাবে এবং এয়ার কন্ডিশন সিস্টেম সেটি শুষে নিয়ে সেটাকে ঘনীভূত করবে। ওই ঘনীভূত জলকণা পুনরায় পানীয় জল হিসেবে ব্যবহৃত হবে।

মাথায় জল ছিটিয়ে ক্যারেন ‘নো রিন্স’ শ্যাম্পু দিচ্ছেন, তার পর তোয়ালে দিয়ে ঘষে ঘষে সেটাকে ছড়িয়ে দিচ্ছেন সারা চুলে। ‘নো রিন্স’ শ্যাম্পু কেন ব্যবহার হচ্ছে সেটা তো বোঝাই যাচ্ছে। কারণ এই জাতীয় শ্যাম্পু মাথায় দিলে জল দিতে হয় না। তোয়ালে দিয়ে ঘষেই তাঁর মাথার ময়লা উঠে আসছে জলের ব্যবহার ছাড়াই। প্রায় ৯৮০০০ লাইক হয়েছে এই ভিডিওর। অনেকেই কৌতূহলী হয়ে জানতে চেয়েছেন স্পেসে জামাকাপড় কী ভাবে ধোয়া হয়? তবে এ ভাবে জল বাঁচিয়ে মাথা ধোওয়ার পর স্পেস থেকে ফিরে স্নান করার একটা আলাদা অনুভূতি আছে, এই মন্তব্যও দেখা গিয়েছে ভিডিওর নিচে।

Published by: Dolon Chattopadhyay
First published: November 10, 2020, 10:47 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर