Home /News /international /
Viral News: একই সন্তানের ২৭টি নাম! বাবা-মাও ভুলতে বসেছেন নামের তালিকা! কিন্তু এমন নাম রাখা হলই বা কেন?

Viral News: একই সন্তানের ২৭টি নাম! বাবা-মাও ভুলতে বসেছেন নামের তালিকা! কিন্তু এমন নাম রাখা হলই বা কেন?

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

Viral News: সম্প্রতি এমনই এক পিতার খোঁজ পাওয়া গিয়েছে যিনি ছেলের নামের মাঝের অংশে প্রায় ২৭টি নাম রেখেছেন।

  • Share this:

#নিউইয়র্ক: সন্তানের জন্ম প্রতিটি পরিবারেই এক অপাথির্ব আনন্দ বহন করে আনে। বাবা-মায়েরা তাঁদের সন্তানের নামকরণের সময় অনেক চিন্তা-ভাবনা করেন, আদরে-আবদারে সন্তানের নাম রাখেন। সে ক্ষেত্রে কেউ কেউ একাধিক নামকরণও করেন। বিশেষত নামের মধ্যম অংশে একাধিক নাম যোগ করার প্রচলন কম-বেশি সব দেশেই রয়েছে। কিন্তু তাই বলে ২৭ রকমের মধ্যম নামকরণ সত্যিই অবিশ্বাস্য ব্যাপার।

সম্প্রতি এমনই এক পিতার খোঁজ পাওয়া গিয়েছে যিনি ছেলের নামের মাঝের অংশে প্রায় ২৭টি নাম রেখেছেন। ফলে একজন তিনি নিজেই ছেলের নাম মনে রাখতে পারেন না। কিন্তু কেন এই প্রথা? Quora-র সঙ্গে কথোপকথন চলাকালে তিনি জানিয়েছেন, বিগত সত্তরের দশকে যখন তাঁর প্রথম পুত্র জন্ম নেয় তখন তাঁরা হিপি সম্প্রদায়ের পূর্ণাঙ্গ সদস্য ছিলেন। অন্যান্য হিপিদের দ্বারা গঠিত এক বিশাল পরিবারের সদস্য ছিলেন তাঁরা।

ওই ব্যক্তি জানান, "আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম যে আমরা আমাদের সন্তানকে অনন্য কিছু নাম দিতে চাই, এমন কিছু যা এই বিশাল পরিবারের ভালোবাসাকে প্রতিফলিত করবে’। তাঁদের সন্তানের প্রথম নাম রাখা হয়েছিল ‘রেইন’। তার পর তাঁরা সিদ্ধান্ত নেন যে, তাঁদের প্রিয় বন্ধুদের থেকে একটি একটি করে নাম নিয়ে সন্তানের মধ্যম নাম রাখবেন। এইভাবে তাঁরা যে কোনও সময়ে যে কোনও নাম বেছে নিয়ে ডাকতে পারবেন। এর কারণ ব্যাখ্যা করে তিনি জানিয়েছেন, ‘আমরা চেয়েছিলাম যে আমাদের সন্তান তার পছন্দ অনুযায়ী কোনও নাম বেছে নিক’।

তবে পরবর্তী সময়ে তিনি সব নাম মনে রাখতে পারেননি, তবে কয়েকটি নাম খুব চেষ্টা করে পুনরুদ্ধার করেছিলেন যেমন, রেইন, স্টর্ম, থান্ডার, ক্লাউড, ফায়ার, ফ্লাইট, অ্যামব্রোস, এলিজা, ফুড, বার্ড, হক, উইন্ড, ওসান ইত্যাদি। তবে তিনি এটুকু মনে করতে পেরেছেন যে তিনি মোট ২৭টি নাম রেখেছিলেন। প্রত্যেকটি তাঁদের নতুন নির্বাচিত পরিবারকে সম্মান জানিয়ে রাখা হয়েছিল।

আরও পড়ুন- অনুরাগ-তাপসীর 'দোবারা' কি স্প্যানিশ ছবি 'মিরাজ'-এর নকল? ট্রেলার দেখে অবাক নেটিজেন

পরবর্তীতে ওই বাবা তাঁর ছেলেকে বলেছিলেন যে সে নিজের পছন্দ মতো নাম বেছে নিতে পারে এবং জীবনে ওই নামে প্রতিষ্ঠিত হতে পারে। তিনি জানিয়েছেন, ‘আমরা তাঁকে আশ্বস্ত করেছিলাম যে এগুলি তার নাম, এবং সে এগুলির মধ্যে মধ্যে যে কোনও একটিকে বেছে নিতে পারে বা নিজের থেকে কোনও নাম তৈরি করে নিতে পারে’।

আরও পড়ুন- কেকে বিতর্ক এখন অতীত! এবার নতুন ভূমিকায় রূপঙ্কর, বাক্স প্যাঁটরা নিয়ে তড়িঘড়ি কোথায় চললেন গায়ক

পরে চার বছর বয়েসে তার সন্তান নিজের জন্য নিজেই একটি নাম বেছে নেয় এবং সেই নামটি হল বেটি ক্রোকার!

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Viral

পরবর্তী খবর