corona virus btn
corona virus btn
Loading

এখনও করোনায় ১জনেরও মৃত্যু হয়নি ভিয়েতনামে, কীভাবে করোনাকে কাবু করল এই দেশ ?

এখনও করোনায় ১জনেরও মৃত্যু হয়নি ভিয়েতনামে, কীভাবে করোনাকে কাবু করল এই দেশ ?

যেখানে আমেরিকা, লন্ডন, ইতালির মত শক্তিশালী দেশ করোনা মোকাবিলায় হিমশিম খাচ্ছে, সেখানে এই মারণ ভাইরাসকে সম্পূর্ণভাবে বাগে এনেছে ভিয়েতনাম

  • Share this:

#ভিয়েতনাম: উন্নত দেশ, ৯৭ মিলিয়ন জনসংখ্যা, চিনের সঙ্গে একটা বড় অংশের বর্ডার ভাগ করে নেয়, করোনা আক্রান্তের সংখ্যা ২৬৮, কিন্তু এখনও পর্যন্ত সে-দেশে করোনায় একজনও প্রাণ হারাননি! ভিয়েতনাম। যেখানে আমেরিকা, লন্ডন, ইতালির মত শক্তিশালী দেশ করোনা মোকাবিলায় হিমশিম খাচ্ছে, সেখানে এই মারণ ভাইরাসকে সম্পূর্ণভাবে বাগে এনেছে ভিয়েতনাম।

কিন্তু কীভাবে করোনাকে সায়েস্তা করল ভিয়েতনাম ? সবথেকে মোক্ষম উপায়--  শুরু থেকেই  সতর্ক হয়েছে। ফেব্রুয়ারি মাস থেকেই বিমানবন্দরে শুরু হয়েছে থার্মাল স্ক্রিনিং। বিমানবন্দরে আগত প্রতিটি মানুষের থেকে হেলথ সেল্ফ ডেক্লারেশন নেওয়া হয়েছে, যেখানে উল্লেখিত থেকেছে তাঁদের ব্যাক্তিগত তথ্য, কোথা থেকে আসছেন, কোথায় কোথায় গিয়েছেন। শরীরের তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেন্টিগ্রেটের বেশি  হলেই তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে পরীক্ষার জন্য। গত কয়েকমাসে স্বাস্থ্য দফতরের তথ্য যাচাই করা হয়েছে। কেউ মিথ্যে তথ্য দিলে সঙ্গেসঙ্গে শাস্তির নিদান। ভিয়েতনামের যে কোনও শহর, প্রদেশের বিল্ডিংয়ে ঢুকতে গেলে এখনও থার্মাল স্ক্রিনিং করাতে হবে। প্রতিটি শহরে করোনা টেস্ট করার ব্যবস্থা করা হয়েছে। প্রতিটি ব্যাঙ্ক, রেস্তোরাঁ, আবাসনে রয়েছে পরীক্ষার ব্যবস্থা। কোনও এলাকায় কারও শরীরে করোনার জীবাণু ধরা পড়লে গোটা এলাকা লকডাউন করা হচ্ছে। পাশাপাশি ভিয়েতনাম ৩টি করোনা টেস্ট কিট আবিষ্কার করেছে, ২৫ ডলারে কিনে যে কেউ সেই কিট দিয়ে টেস্ট করাতে পারে।

First published: April 24, 2020, 1:31 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर