জলে ডুবে যাচ্ছেন এক ব্যক্তি, জীবন বাজি রেখে নদীতে ঝাঁপাল ছোট্ট হাতি; ভাইরাল ভিডিও

জলে ডুবে যাচ্ছেন এক ব্যক্তি, জীবন বাজি রেখে নদীতে ঝাঁপাল ছোট্ট হাতি; ভাইরাল ভিডিও
এক ডুবন্ত মানুষকে বাঁচাতে খরস্রোতা নদীতে ঝাঁপ দিল ছোট্ট হাতি। নিজের শুঁড় ও শরীর দিয়ে রক্ষা করল মানুষটির প্রাণ। ইতিমধ্যেই ভাইরাল হয়েছে ভিডিও।

এক ডুবন্ত মানুষকে বাঁচাতে খরস্রোতা নদীতে ঝাঁপ দিল ছোট্ট হাতি। নিজের শুঁড় ও শরীর দিয়ে রক্ষা করল মানুষটির প্রাণ। ইতিমধ্যেই ভাইরাল হয়েছে ভিডিও।

  • Share this:

#থাইল্যান্ড: মানুষের থেকে কোথাও যেন বেশি সহমর্মী ও বিশ্বাসযোগ্য বন্যপ্রাণী আর পোষ্যরা। ফের সেই দৃষ্টান্ত মিলল। থাইল্যান্ডের নেচার পার্কের কাছে এক ডুবন্ত মানুষকে বাঁচাতে খরস্রোতা নদীতে ঝাঁপ দিল ছোট্ট হাতি। নিজের শুঁড় ও শরীর দিয়ে রক্ষা করল মানুষটির প্রাণ। ইতিমধ্যেই ভাইরাল হয়েছে ভিডিও।

ভিডিওতে দেখা গিয়েছে, একজন মানুষ জলে ডুবে যাচ্ছেন। রীতিমতো অসহায়ভাবে জলের তোড়ে ভেসে যাচ্ছেন তিনি। সাহায্যের জন্য হাত বাড়াচ্ছেন। এমন সময়ে একটি ছোট্ট হাতি জলে নেমে যায়। নদীর জলের তীব্র গতি তুচ্ছ করে মানুষটিকে বাঁচাতে এগিয়ে চলে সে। নিজে প্রায় অর্ধেক ডুবে গিয়েও হাল ছাড়েনি। জীবন বিপন্ন করে ওই মানুষটির কাছে পৌঁছে যায় সে। শেষমেশ নদীর বিপরীত দিকের তীরে গিয়ে ঠেকে তারা। নিজের পা ও শুঁড় দিয়ে আঁকড়ে ধরে মানুষটিকে।

ভিডিওটির শেষের দিকে দেখা যাচ্ছে, নিজের শুঁড় দিয়ে মানুষটিকে আঁকড়ে ধরেছে ওই ছোট্ট হাতি। পরে শুঁড়ের সাহায্যে সামাল দিতে না পেরে নিজের পা ও পুরো শরীর বাড়িয়ে দিয়েছে। আর দুই পায়ের মাঝে আটকে রাখার চেষ্টা করছে। যাতে জলের বেগে লোকটি বেরিয়ে যেতে না পারে। সম্প্রতি ভিডিওটি শেয়ার করেছেন BSE-এর CEO আশিস চৌহান (Ashish Chauhan)। ট্যুইটারে ৫,৮৬,০০০ -এর বেশি লাইক পড়েছে ভিডিওটিতে।


তবে এই প্রথমবারই ভিডিওটি ভাইরাল হয়নি। এর আগেও বার বার সোশাল মিডিয়ায় ঘোরাফেরা করেছে এই ভিডিও। ২০১৬ সালে ElephantNews নামে একটি YouTube চ্যানেল প্রথমবার ভিডিওটি শেয়ার করেছিল। ক্যাপশনে লেখা ছিল, ভিডিওতে উদ্ধারকারী হাতির নাম খাম লা (Kham Lha)। থাইল্যান্ডের এলিফ্যান্ট নেচার পার্কেই থাকে এই হাতির দল। যে মানুষটিকে জলে ডুবতে দেখা গিয়েছে, তার নাম হল ডারিক ( Darrick)। উল্লেখ্য, এলিফ্যান্ট নেচার পার্কের একজন কর্মীর পাশাপাশি খাম লা নামক হাতিটির অত্যন্ত ঘনিষ্ট বন্ধুও ডারিক। বন্ধুকে জলে ডুবতে দেখে তাই ঝাঁপিয়ে পড়েছে ছোট্ট হাতি। ভিডিওতে একটি বিষয় যেন বার বার স্পষ্ট হয়ে উঠেছে। দেখা যাচ্ছে, কেউ বিপদে পড়লে কী ভাবে প্রাণ বিপন্ন করে ঝাঁপিয়ে পড়তে পারে একটি বন্যপ্রাণী!

এখনও পর্যন্ত ১৮,৩১২,৭২৬ বারের বেশি দেখা হয়েছে এই ভিডিও। নেটিজেনদের একাংশ হাতির এই আত্মত্যাগের প্রশংসা করেছেন। কেউ কেউ আবার মজা করে নানা ধরনের কমেন্ট করেছেন।

প্রসঙ্গত, প্রাণীকুলের মধ্যে অন্যতম বুদ্ধিমান প্রাণী হিসেবে বিবেচনা করা হয় হাতিকে। মানুষের মতোই বেশ দৃঢ় হয় এদের পারস্পরিক সম্পর্ক। নিজের সঙ্গী, বাচ্চা ও প্রভুর প্রতিও সমান বিশ্বাসযোগ্য হয় এই বন্যপ্রাণীরা। প্রায় সময়েই দেখা যায় কোনও হাতির বাচ্চা হারিয়ে গেলে, দল বেঁধে জঙ্গলের মধ্যে খুঁজতে শুরু করে দেয় এরা। অনেক সময়ে দলের কোনও সদস্য মারা গেলে বা আঘাত পেলে চিৎকার করতেও দেখা যায় এদের। আরও একবার যেন সেই সহমর্মিতার প্রমাণ মিলল ভিডিওয়।

Published by:Simli Raha
First published:

লেটেস্ট খবর