জল পান করছে ছোট্ট চিতা, মুহূর্তেই ঝাঁপিয়ে পড়ল কুমির; ভিডিও দেখলে আঁতকে উঠবেন!

জল পান করছে ছোট্ট চিতা, মুহূর্তেই ঝাঁপিয়ে পড়ল কুমির; ভিডিও দেখলে আঁতকে উঠবেন!

দক্ষিণ আফ্রিকার এই ভয়ঙ্কর ভিডিও সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে

দক্ষিণ আফ্রিকার এই ভয়ঙ্কর ভিডিও সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে

  • Share this:

    স্থলভাগে সিংহ, বাঘেদের দৌরাত্ম্য থাকলেও জলের সব চেয়ে হিংস্র প্রাণীটি কিন্তু কুমির। তার প্রমাণও মিলেছে বহুবার। অন্যান্য জীবজন্তু তো দূর অস্ত, মাঝে মাঝে নিজের প্রজাতির ছোট ছোট প্রাণীকেও শিকার করে সে। আর মুহূর্তের মধ্যেই গিলে ফেলে। সম্প্রতি এমনই একটি নৃশংস ঘটনা ঘটল আফ্রিকার বিয়ন্ড ফিন্ডা প্রাইভেট গেম রিজার্ভে। নদীর ধারে জল পান করতে গিয়েছিল একটি চিতা শাবক। আর সেই সময়ে ঝাঁপিয়ে পড়ল এক কুমির। ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সেই ভিডিও।

    শেয়ার করা ভিডিওটির এই ফুটেজে দেখা যাচ্ছে, প্রায় ১৩ ফুট লম্বা একটি কুমির ছোট্ট চিতা-শাবকের উপরে ঝাঁপিয়ে পড়েছে। আসলে জলের মধ্যে নিজেকে লুকিয়ে শান্ত হয়ে অপেক্ষা করছিল কুমিরটি। আর জল খেতে গিয়ে তা ঘুণাক্ষরেও টের পায়নি চিতার বাচ্চাটি। যে মুহূর্তে মাথা নিচু করে চিতার বাচ্চা জল খাওয়া শুরু করে, ঠিক তখনই ঝড়ের গতিতে তাকে আত্মসাৎ করে কুমিরটি।

    দক্ষিণ আফ্রিকার বিয়ন্ড ফিন্ডা প্রাইভেট গেম রিজার্ভে (Beyond Phinda Private Game Reserve) ঘটা এই দৃশ্যটি ক্যামেরাবন্দী করেছেন দক্ষিণ আফ্রিকার ওয়াইল্ডআর্থ সাফারি গাইড বুসানি শালি (Busani Mtshali)। বুসানি শালির কথায়, ঘটনাটি অত্যন্ত বেদনাদায়ক। বরং তার থেকেও বেশি কিছু। সত্যি কথা বলতে কারও কিছুই করার ছিল না। ছোট্ট চিতা জল খাওয়ার জন্য নেমেছিল। আর সেই সময় তার উপরে আক্রমণ করে কুমিরটি।

    সম্প্রতি দক্ষিণ আফ্রিকাতেও একই রকম একটি ঘটনা ঘটেছে। একটি ছোট্ট কুমিরকে শিকার করছে একটি প্রাপ্তবয়স্ক নাইল কুমির (Nile crocodile)। নেদারল্যান্ডের আমস্টারডামের ফোটোগ্রাফার জান বাটার (Jan Butter) ঘটনাটিকে ক্যামেরাবন্দী করেন। দক্ষিণ আফ্রিকার ক্রুগার জাতীয় উদ্যানে (Kruger National Park) ঘুরে বেড়াচ্ছিলেন বাটার। আর সেই সময় ঘটনাটি ঘটে। ঘটনাস্থল থেকে মাত্র ১০০ মিটার দূরে ছিলেন তিনি। বাটার দেখেন, ছোট্ট কুমির শিকার করে তাকে খেতে শুরু করেছে নাইল কুমির। খেতে খেতেই ওই কুমিরটিকে জলে টেনে নিয়ে যাচ্ছে বড় কুমিরটি।

    পরে এই ভয়ঙ্কর ছবিটি শেয়ার করেন ফোটোগ্রাফার জান বাটার। ছবিটিও দারুণ অ্যাঙ্গেলে তোলা হয়েছিল। বড় কুমিরের মুখের মধ্যে ছোট কুমিরের প্রায় অর্ধেক শরীরটা ঢুকে গিয়েছে। বাটারের কথায়, নিজের প্রজাতির খুদে সদস্যকে আক্রমণের এই ঘটনাটি সব মিলিয়ে মিনিট খানেকের হবে। ছোট কুমিরটাকে খাওয়ার কিছুক্ষণের মধ্যেই সাঁতরে জলের মধ্যে হারিয়ে যায় বড় কুমিরটি। প্রথমবার এই রকম কোনও ঘটনা চোখে পড়েছে বলে দাবি তাঁর। এ ভাবে নিজের প্রজাতির কোনও সদস্যকে খেয়ে ফেলার ঘটনাও বড় অদ্ভুত। তবে একাধিক প্রজাতিতেই প্রাপ্তবয়স্ক পুরুষ প্রাণীদের ছোটদের খেয়ে নেওয়ার একটি প্রবণতা রয়েছে বলে জানিয়েছেন তিনি।

    উল্লেখ্য, দ্য সান-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, আফ্রিকায় সর্ববৃহৎ প্রজাতির কুমির হল নাইল কুমির (Nile crocodiles)। তারা তাদের ওজনের প্রায় অর্ধেক ওজন পর্যন্ত যে কোনও প্রাণীকে শিকার করে খেয়ে ফেলতে পারে!

    Published by:Ananya Chakraborty
    First published: