Joe Biden on Afghanistan| গায়ে আঁচড় লাগলে কিন্তু...|| এই প্রথম তালিবানিদের বিরুদ্ধে গর্জে উঠলেন মার্কিন প্রেসিডেন্ট

আঘাত লাগলেই প্রত্যাঘাত। তালিবানিদের উদ্দেশ্যে হুঙ্কার জো বাইডেনের।

আফগানিস্তানে কোথাও কোনও জঙ্গি হানার সম্ভাবনা আছে কিনা তা খতিয়ে দেখছে পেন্টাগন মত বাইডেনের।

  • Share this:

    #কাবুল: আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য অথবা আফগানি নাগরিকদের ফেরানোর তৎপরতার মধ্যে যদি কোনও ভাবে তালিবানরা আঘাত হানে, তাহলে তৈরি থাকতে হবে পাল্টা প্রত্যাঘাতের জন্য। আফগানিস্তানে তালিবানি আধিপত্যের বিরুদ্ধে এই প্রথম গর্জে উঠে বললেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেন আরও বলেছেন, তাঁর প্রশাসন জঙ্গিবিরোধী অপারেশন নিয়ে মাথা ঘামাচ্ছে। আফগানিস্তানে কোথাও কোনও জঙ্গি হানার সম্ভাবনা আছে কিনা তা খতিয়ে দেখছে পেন্টাগন মত বাইডেনের।

    বাইডেন এদিন জানান ১৪ অগাস্ট থেকে ১৩০০০ মার্কিন নাগরিককে উদ্ধার করতে সক্ষম হয়েছে তাঁর প্রশাসন। আফগানিস্তানে আটকে থাকা আতঙ্কিত মার্কিন এবং আফগান নাগরিকদের আশ্বস্ত করতে তিনি বলেন, "আমরা একটা কথা পরিষ্কার করে দিতে চাই, আমাদের বাহিনীর ওপর অথবা বিমানবন্দরে মার্কিন যুক্তরাষ্ট্রে ফিরতে চাওয়ার যাত্রীসাধারণের ওপর কোনও হামলা হলে পাল্টা প্রত্যাঘাত করব আমরাও।" পাশাপাশি তিনি বলেন, "আমাদের সঙ্গে যেসব দেশ গুলি হাত মিলিয়ে কাজ করছে এই উপত্যকায় স্থিতাবস্থা ফেরানোর জন্য তাদের সঙ্গে আলোচনা করেই আমরা জঙ্গিবাদবিরোধী মিশন শুরু করব।"

    বাইডেন জানান, মার্কিন স্টেট সেক্রেটারি অ্যান্টনি ব্লিনকেন ইতিমধ্যেই ন্যাটো জোটসঙ্গীদের সঙ্গে আলোচনা করেছে। আগামী দিনে কী ভাবে আফগানিস্তানকে মার্কিন যুক্তরাষ্ট্র বা অন্যান্য বন্ধুরাষ্ট্রে জঙ্গি হামলার আতুরঘর বানানো থেকে আটকানো যায় তাই নিয়েই কথা হয়েছে বলে জানাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট। মার্কিন প্রেসিডেন্ট নিজেও কথা বলেছেন ব্রিটেন জার্মানি এবং ফ্রান্সের প্রতিনিধিদের সঙ্গে।

    তাঁর যুক্তি, "আমরা জি-সেভেন বৈঠকে বসতে চলেছি আগামী সপ্তাহে। সেখানে আমরা আলোচনা করব কী ভাবে সমন্বয়ে গড়ে তুলে সন্ত্রাসবাদের মোকাবিলা করা যায়।"

    কেন মার্কিনিরা আফগানিস্তান থেকে সেনা সরালো, এই প্রশ্ন বিশ্বজুড়ে। বাইডেন তার উত্তরে বলছেন, "আমরা আফগানিস্তানকে আল-কায়দা মুক্ত করতে পেরেছি। সেখানে আমাদের আর কি কাজ! আমরা আফগানিস্থানে গিয়েছিলাম আলকায়দাকে আফগানিস্তান থেকে সরাতে এবং ওসামা বিন লাদেনকে পাকড়াও করতে। আমরা সে কাজে সফল হয়েছি।"

    তাঁর যুক্তি, এটা যুদ্ধ থামানোর সময় শেষ কুড়ি বছরে প্রতিদিন ৩০০ মিলিয়ন ডলারের বেশি খরচা হয়েছে এই যুদ্ধে। "আমরা এই যুদ্ধ চালিয়ে যাওযার বিরুদ্ধে", বলছেন জো বাইডেন।

    Published by:Arka Deb
    First published: