Covid-19: ভারতের অবস্থা ভয়াবহ! যাতায়াতে নিষেধাজ্ঞা জারি করল বাইডেন সরকার

Covid-19: ভারতের অবস্থা ভয়াবহ! যাতায়াতে নিষেধাজ্ঞা জারি করল বাইডেন সরকার

ভারতের অবস্থা ভয়াবহ! যাতায়াতে নিষেধাজ্ঞা জারি করল বাইডেন সরকার

বিশ্বের অন্যান্য দেশও ভারতের এই অবস্থা দেখে শঙ্কিত। আর এই পরিস্থিতিতে ভারতের সঙ্গে যাতায়াতের উপরে নিষেধাজ্ঞা জারি করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (US President Joe Biden)।

  • Share this:

    #ওয়াশিংটন: করোনার (COVID-19) দ্বিতীয় ঢেউতে ভয়ঙ্কর অবস্থা ভারতের। দৈনিক সংক্রমণের নিরিখে সারা বিশ্বে এক নম্বরে পৌঁছেছে ভারত। বিশ্বের অন্যান্য দেশও ভারতের এই অবস্থা দেখে শঙ্কিত। আর এই পরিস্থিতিতে ভারতের সঙ্গে যাতায়াতের উপরে নিষেধাজ্ঞা জারি করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (US President Joe Biden)।

    আগামী ৪ মে থেকে ভারতের সঙ্গে যাতায়াতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। হোয়াইট হাউজ (White House) প্রেস সচিব এমনই ঘোষণা করেছেন। বলা হয়েছে, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (‌সিডিসি)‌এর পরামর্শ মেনে জো বাইডেন সরকার ভারতের সঙ্গে যাতায়াতে নিষেধাজ্ঞা আনতে চলেছে। ভারতে করোনা সংক্রমণ ভয়ঙ্কর আকার ধারণ করেছে। একাধিক নয়া বিদেশি স্ট্রেইনের জন্য এই নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। ৩০ এপ্রিল এই সিদ্ধান্ত নিয়েছে হোয়াইট হাউজ।

    শনিবার ভারতের দৈনিক সংক্রমণের সংখ্যা ছাড়িয়েছে ৪ লক্ষ। এতদিন দৈনিক সংক্রমণের নিরিখে শীর্ষে ছিল আমেরিকা। কিন্তু সব রেকর্জ চুরমার করে এখন শীর্ষে রয়েছে ভারত। শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেই নয়। অস্ট্রেলিয়াও ভারতের সঙ্গে যাতায়াতে নিষেধাজ্ঞা জারি করেছে। অস্ট্রেলিয়ার (Australia) সরকার থেকে বলা হয়েছে, ভারত থেকে কোনও বিমান যেতে পারবে না অস্ট্রেলিয়ায়।

    ১৫ মে পর্যন্ত নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। ভারতে কোভিড ভয়াবহ রূপ নেওয়ায় এই সিদ্ধান্ত নিতে হয়েছে তাঁদের। সেখানকার মানুষের মধ্যে যাতে কোভিড ফের ভয়াবহ না হয়, সে কারণেই এই সিদ্ধান্ত। এবার এই সিদ্ধান্তে আরও এক ধাপ এগিয়ে নিল অস্ট্রেলিয়ার সরকার। জানানো হয়েছে যারা ওই দেশের নাগরিক, কিন্তু তারা গত ১৪ দিন ধরে ভারতে ছিলেন বা আছেন, তারা দেশে অর্থাৎ অস্ট্রেলিয়ায় ফিরতে পারবেন না। ভারত থেকে কাউকে ওই দেশে ঢুকতে বা থাকতে দেওয়া হবে না এই কোভিড পরিস্থিতিতে। যদি কেউ এই আইন না মানেন, তাহলে তাদের পাঁচ বছরের জেল হতে পারে অথবা ৬৬ হাজার ডলার ফাইন দিতে হবে।

    যারা ভারতে বেড়াতে এসেছিলেন তাদেরকেও ফিরতে নিষেধ করা হয়েছে। ফলে বহু মানুষই বিপাকে পড়েছে। প্রসঙ্গত, ভারতের ভয়াবহ অবস্থা দেখে উদ্বেগ প্রকাশ করেছে হোয়াইট হাউজও। মার্কিন যুক্তরাষ্ট্রের বাইডেন সরকারের প্রধান মেডিক্যাল উপদেষ্টা ডক্টর অ্যান্টনি এস ফাউসি (Dr Anthony S Fauci)। এক সংবাদমাধ্যমের কাছে তিনি বলেছেন যে ভারতে করোনা শৃঙ্খল ভাঙতে এই মুহূর্তে কয়েক সপ্তাহের জন্য লকডাউন (Lockdown) প্রয়োজন এখনই। হোয়াইট হাউজের মেডিক্যাল উপদেষ্টার এই কথা চিন্তা বাড়িয়েছে।

    Published by:Swaralipi Dasgupta
    First published:
    0