• Home
  • »
  • News
  • »
  • international
  • »
  • US PRESIDENT JOE BIDEN BELIEVES FRESH KABUL AIRPORT TERROR ATTACK LIKELY IN 24 TO 36 HRS SB

Terror in Afghanistan: হাতে সময় ২৪-৩৬ ঘণ্টা, ফের কাবুলে ভয়ংকর জঙ্গি হামলার আশঙ্কা!

আশঙ্কায় আফগানিস্তান

Terror in Afghanistan: পেন্টাগনের আশঙ্কা, উদ্ধারকাজ বানচাল করতে ফের জঙ্গি হামলা চালানো হতে পারে আফগানিস্তানের কাবুলে। আগামী ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যেই হতে পারে হামলা।

  • Share this:

    #কাবুল: আফগানিস্তানের কাবুল বিমানবন্দরের বাইরে জঙ্গি হামলায় প্রাণ হারিয়েছেন প্রায় ২০০ জন। মৃতদের মধ্যে আমেরিকার ১৩ জন সেনা ও ২ ব্রিটিশ নাগরিকও রয়েছেন। এর পরই প্রতিশোধের প্রতিশ্রুতি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেই মতো অভিযান চালিয়ে খতম করা হয়েছে দুই আইসিস জঙ্গিকেও। এরই মধ্যে ফের হামলার আশঙ্কা দেখা দিয়েছে আফগানিস্তানে। পেন্টাগনের আশঙ্কা, উদ্ধারকাজ বানচাল করতে ফের হামলা চালানো হতে পারে কাবুলে। আগামী ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যেই হতে পারে হামলা।

    প্রসঙ্গত, কাবুলে ধারাবাহিক আত্মঘাতী বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ২০০, আহতও হয়েছেন ২০০ জন। মৃত ১৩২ জনের পরিচয় এখনও জানা যায়নি। এই পরিস্থিতিতে এখনও কাবুলের উপর থেকে কালো ছায়া দূর হয়নি। মার্কিন প্রশাসনের দাবি, আগামী কয়েক ঘণ্টার মধ্যে ফের হামলার শিকার হতে পারে কাবুল বিমানবন্দর। শনিবার সেই সতর্কবার্তা দিয়েছেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

    এই পরিস্থিতিতে রাষ্ট্রসংঘের এক রিপোর্টে জানা গিয়েছে, ইসলামিক স্টেট, আল কায়দা জঙ্গি গোষ্ঠীর বহু সদস্য ইতিমধ্যে পাকিস্তান হয়ে আফগানিস্তানে ঢুকে পড়েছে। পাকিস্তানে থাকা তালিবান জঙ্গিরাও আফগানিস্তানে ঢুকছে। এই পরিস্থিতিতে কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের একাংশের দখল নিয়েছে তালিবান।

    এরই মধ্যে জানা গিয়েছে, কাবুল বিমানবন্দরে এখনও আটকে রয়েছেন ২০ ভারতীয়। এরই মাঝে ফের একবার কাবুল বিমানবন্দরে হামলার আশঙ্কা দেখা দেওয়ায় ভীত হয়ে পড়েছেন তাঁরা। অপরদিকে, পেন্টাগনের তরফে জানানো হয়েছে, মার্কিন সেনাবাহিনীর বেশ কয়েকটি দল আমেরিকার উদ্দেশে রওনা দিয়েছে। বিগত ২০ বছরে ২ হাজার ৪০০-রও বেশি মার্কিন সেনা প্রাণ হারিয়েছে আফগানিস্তানের দীর্ঘতম যুদ্ধে।

    মার্কিন প্রশাসনের আশঙ্কা, এখনও আফগানিস্তানে আটকে থাকা মার্কিন নাগরিকদের তালিবানরা পণবন্দি করতে পারে। যদিও এসব আশঙ্কা থাকা সত্ত্বেও কাবুল বিস্ফোরণের বদলা নিতে মরিয়া মার্কিন বাহিনী পিছিয়ে না গিয়ে ড্রোন হামলা চালাচ্ছে৷ কাবুলের বিমানবন্দরে হামলার পর দেশের নাগরিকদের আরও সতর্ক করেছে আমেরিকা এবং আফগানিস্তানে থাকা তাদের সহযোগী দেশগুলি৷ আমেরিকা সহ এই দেশগুলি এখন তাদের নাগরিকদের কাবুল বিমানবন্দরে আসতে নিষেধ করেছে৷ কারণ যে কোনও মুহূর্তে ফের আত্মঘাতী জঙ্গি হামলার আশঙ্কা রয়েছে৷

    Published by:Suman Biswas
    First published: