Home /News /international /
Ukraine Crisis: এ বার কি মহাযুদ্ধের ইঙ্গিত? ইউক্রেন সমস্যার কারণে পূর্ব ইউরোপে সেন পাঠাবে আমেরিকা, উদ্বেগ চরমে

Ukraine Crisis: এ বার কি মহাযুদ্ধের ইঙ্গিত? ইউক্রেন সমস্যার কারণে পূর্ব ইউরোপে সেন পাঠাবে আমেরিকা, উদ্বেগ চরমে

বাইডেন প্রশাসন পূর্ব ইউরোপে প্রায় ৫,০০০ মার্কিন সৈন্য পাঠানোর কথা বিবেচনা করছে। প্রতীকী ছবি।

বাইডেন প্রশাসন পূর্ব ইউরোপে প্রায় ৫,০০০ মার্কিন সৈন্য পাঠানোর কথা বিবেচনা করছে। প্রতীকী ছবি।

Ukraine Crisis: সূত্রের খবর, বাইডেন প্রশাসন পূর্ব ইউরোপে প্রায় ৫,০০০ মার্কিন সৈন্য পাঠানোর কথা বিবেচনা করছে, এক জন মার্কিন প্রশাসনিক কর্তা সম্প্রতি একাধিক সংবাদমাধ্যমে এই বিষয়টি নিশ্চিত করেছে।

  • Share this:

    #নয়াদিল্লি: ফের মহাযুদ্ধের ইঙ্গিত? এ বার এক দিকে রাশিয়া, অন্য দিকে আমেরিকা! ইউক্রেন (Ukraine Crisis) নিয়ে চাপা উত্তেজনার মধ্যে ফের তেমনই এক পরিস্থিতি তৈরি হয়েছে পূর্ব ইউরোপে। দীর্ঘ দিন ধরে পূর্ব ইউরোপের দেশগুলিকে ঘিরে রাশিয়ার সঙ্গে বিভিন্ন দেশের ঝামেলা লেগে ছিল। কিন্তু তা নতুন করে তৈরি হয়েছে ইউক্রেনকে (Ukraine Crisis) কেন্দ্র করে। কেন, তা মার্কিন প্রশাসনের নবতম সিদ্ধান্তের দিকে নজর রাখলেই স্পষ্ট হবে।

    সূত্রের খবর, বাইডেন প্রশাসন পূর্ব ইউরোপে প্রায় ৫,০০০ মার্কিন সৈন্য পাঠানোর কথা বিবেচনা করছে, এক জন মার্কিন প্রশাসনিক কর্তা সম্প্রতি একাধিক সংবাদমাধ্যমে এই বিষয়টি নিশ্চিত করেছে। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের (Ukraine Crisis) ক্রমবর্ধমান আশঙ্কার মধ্যে এই অঞ্চলে আমেরিকান সামরিক হস্তক্ষেপ আসলে স্থিতাবস্থা বজার রাখার জন্যই, এমনই জানিয়েছে মার্কিন প্রশাসন। মার্কিন সৈন্যরা রোমানিয়া এবং পোল্যান্ড বা সম্ভবত বুলগেরিয়া বা হাঙ্গেরির দিকে যেতে পারে। কোনওচূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি,তবে সৈন্যদের যাওয়ার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।

    আরও পড়ুন-Viral News: বাড়িতে ডেকে এনে ৮ লক্ষ টাকা ছিনতাই করল মহিলা, পরের আচরণ আরও অদ্ভুত!

    ইউএস সার্ভিস সদস্যদের সেনা ইউরোপের ন্যাটো দেশগুলির অন্য কোথাও তাদের বিদ্যমান পোস্টে থেকে যেতে পারে। ফোর্ট ব্র্যাগ, এন.সি.-এ ৮২তম এয়ারবর্ন ডিভিশন থেকেও কিছু সৈন্য আসবে এ বারের আমেরিকার সৈন্যবহরে। আমেরিকার সংবাদমাধ্যম নিই-ইয়র্ক টাইমস, প্রথম এই সেনা অভিযানের বিষয়ে স্পষ্ট করে খবর করে। পাশাপাশি খবর পাওয়া গিয়েছে, পেন্টাগনের সামরিক কর্তারা, প্রসিডেন্ট জো বাইডেনের কাছে কয়েকটি বিকল্প পথের কথাও তুলে ধরেন।

    আরও পড়ুন-ইস্যু লখিমপুর খেরি থেকে হাথরস, আইনশৃঙ্খলা থেকে ব্যাঙ্ক বেসরকারিকরণ, ৫ রাজ্যে প্রচারে তৃণমূল কংগ্রেস

    তার মধ্যে সেনা পাঠানোর প্রস্তাব ছিল। বলা হয়েছে, পূর্ব ইউরোপীয় দেশ এবং বাল্টিক অঞ্চলে এক হাজার থেকে পাঁচ হাজার সৈন্য পাঠানো যেতে পারে। "যদি পরিস্থিতি খারাপ হয় তবে এই সংখ্যা দশগুণ বাড়ানোর সম্ভাবনা রয়েছে," সংবাদমাধ্যমে এমনই খবর জানানো হয়েছে।

    এখন পর্যন্ত, ইউক্রেনে মার্কিন সহায়তা মূলত সামরিক সরঞ্জামের আকারে এসেছে। বাইডেন প্রশাসনের সাহায্যের মধ্যে রয়েছে, প্রায় ২ লক্ষ পাউন্ডের "মারাত্মক সহায়তা" গোলাবারুদ-সহ, রবিবার ইউক্রেনে পৌঁছেছে। অক্টোবরে, মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেন ৩০টি জ্যাভলিন অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড ক্ষেপণাস্ত্রও পাঠিয়েছে। ইউক্রেনে ইতিমধ্যেই ১৫০ জনের বেশিও বেশি মার্কিন সামরিক উপদেষ্টা রয়েছে, টাইমস জানিয়েছে, যদিও তাঁরা কোনও ফ্রন্ট লাইনে নেই।

    Published by:Uddalak B
    First published:

    Tags: America, Russia

    পরবর্তী খবর