Home /News /international /
৪৬তম কমান্ডার ইন চিফ হিসেবে জো বাইডেনের নাম ঘোষণা মার্কিন বাহিনীর

৪৬তম কমান্ডার ইন চিফ হিসেবে জো বাইডেনের নাম ঘোষণা মার্কিন বাহিনীর

মঙ্গলবার আমেরিকার জয়েন্ট চিফ অফ স্টাফের এক বার্তায় তাঁর নাম ঘোষণা করা হয়

  • Share this:

    #ওয়াশিংটন : আমেরিকান বাহিনীর ৪৬তম কমান্ডার ইন চিফ হিসেবে ঘোষণা করা হল আমেরিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের নাম। মঙ্গলবার আমেরিকার জয়েন্ট চিফ অফ স্টাফের এক বার্তায় তাঁর নাম ঘোষণা করা হয়। এতে বলা হয়েছে, আগামী ২০ জানুয়ারি থেকে সংবিধান অনুযায়ী শপথ গ্রহণের মাধ্যমে তার ওপর এই দায়িত্ব ন্যস্ত হবে।

    সামরিক বাহিনীর এই বার্তায় বলা হয়, সশস্ত্র বাহিনীর সদস্য হিসেবে তাঁদের জাতির মূল্যবোধ এবং আদর্শকে ধারণ করতে হবে। তাঁরা তাঁদের সংবিধানকে সমর্থন ও এর সুরক্ষা নিশ্চিত করেছেন। সাংবিধানিক প্রক্রিয়ায় বিঘ্ন সৃষ্টি করার যে কোনও তৎপরতা যে তাঁদের ঐতিহ্য, মূল্যবোধ ও অঙ্গীকারেরই শুধু, এটি আইনেরও পরিপন্থি। গত বুধবার ইউএস ক্যাপিটলে ট্রাম্প সমর্থকদের তাণ্ডবের এক সপ্তাহের মাথায় মঙ্গলবার দেশটির সশস্ত্র বাহিনীর পক্ষ থেকে এমন বার্তাই দেওয়া হয়।

    সেদিনের তাণ্ডবে পাঁচ জনের মৃত্যু হয়। আহত হন একজন। ওই ঘটনায় এখন সন্দেহের তালিকায় রয়েছেন ট্রাম্প। বুধবার এ নিয়ে দেশটির পার্লামেন্টে ভোট হওয়ার কথা রয়েছে। ট্রাম্প বলেন, বাইডেন যখন দায়িত্ব নিচ্ছেন তখন তিনি আর কোনও হিংসা চান না। তবে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদের সন্দেহ তাঁকে প্রচণ্ড ক্ষুব্ধ করেছে।

    প্রতিনিধি পরিষদের রুলস কমিটির চেয়ারপার্সন জিম ম্যাকগভের্ন বলেছেন, প্রতিনিধি পরিষদের ভোটে প্রস্তাবটি পাশ হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।সন্দেহের প্রস্তাবে ইচ্ছাকৃতভাবে সরকারের বিরুদ্ধে সহিংসতায় উসকানি দিয়ে উচ্চ পর্যায়ের অপরাধ সংঘটনের অভিযোগ আনা হয়েছে ট্রাম্পের বিরুদ্ধে।

    আইনপ্রণেতাদের যুক্তি, ট্রাম্প নির্বাচনকে খর্ব করেছেন এবং ৬ জানুয়ারি ক্যাপিটলে হামলার দিন সমর্থকদের নির্দেশনা দিয়েছেন যার মধ্য দিয়ে তিনি প্রেসিডেন্ট হিসেবে তাঁর দায়িত্বের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন। এমন পরিস্থিতিতে সোমবার ট্রাম্পের সঙ্গে বৈঠকে মিলিত হন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। ট্রাম্পকে সরিয়ে দিতে সাংবিধানিক ক্ষমতা প্রয়োগের জন্য ডেমোক্র্যাট শিবিরের চাপ প্রত্যাখ্যানেরও ঘোষণা করেন তিনি।

    Published by:Simli Dasgupta
    First published:

    Tags: Joe Biden

    পরবর্তী খবর