ইরানকে পরমাণু অস্ত্র ব্যবহার করতে দেব না, মিসাইল স্ট্রাইকের খবর উড়িয়ে বললেন ট্রাম্প

ইরানকে পরমাণু অস্ত্র ব্যবহার করতে দেব না, মিসাইল স্ট্রাইকের খবর উড়িয়ে বললেন ট্রাম্প
ইরানের হামলায় সেনার মৃত্যু হয়নি: ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইরান যদি পারমাণু অস্ত্র তৈরির চেষ্টা বাদ দেয় তাহলে শান্তি স্থাপনে তিনি প্রস্তুত।

  • Share this:

#ওয়াশিংটন: সেনাকর্তা কাসেম সুলেইমানিকে হত্যার বদলা। ইরাকে মার্কিন ও যৌথ বাহিনীর সেনাঘাঁটিকে লক্ষ করে মিসাইল ছুড়ল ইরান। ইরানের সরকারি সংবাদমাধ্যমের দাবি, মিসাইল হানায় ৮০ জন মার্কিন সেনার মৃত্যু হয়েছে। কিন্তু হামলার পর সকাল ১১ টায় হোয়াইট হাউসে বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন যে সেই হামলায় কোনও মার্কিন সেনার মৃত্যু হয়নি। ন্যুনতম ক্ষয়ক্ষতি হয়েছে। তিনি আরও বললেন যে যেকোনও পরিস্থিতিতে তৈরি সেনা।

হোয়াইট হাউসে সংক্ষিপ্ত এক বিবৃতি দেয়ার সময় হামলার বদলা নেয়ার কোনও হুমকি দেননি ট্রাম্প। বলেন, ইরান যদি পারমাণু অস্ত্র তৈরির চেষ্টা বাদ দেয় তাহলে শান্তি স্থাপনে তিনি প্রস্তুত।

ইরানের মিসাইল হানার লক্ষ্য ছিল মধ্য ইরাকের আল আসাদ এবং ইরবিল শহর। যেখানে রয়েছে ইরাকে সবচেয়ে বড় দুটি মার্কিন সেনা ঘাঁটি। ইরবিলে রয়েছে যৌথ বাহিনীর বেস ক্যাম্প। মঙ্গলবার স্থানীয় সময় রাত ১ টা ২৫ মিনিটে দুটি ঘাঁটি লক্ষ্য করে একের পর এক ক্ষেপণাস্ত্র হামলা হয়।

ইরানের সরকারি টিভি চ্যানেলের দাবি, মার্কিন সেনাকে নিশানা করে ১৫টি ব্যালেস্টিক মিসাইল ছোড়া হয়। ইরানের স্বরাষ্ট্র মন্ত্রকের এক মুখপাত্র অবশ্য দাবি করেন, ১৫ নয়, ২৩টি মিসাইল ছোড়া হয়।

ইরানের হামলার পরেই ট্যুইট করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ৷ ট্যুইটে লেখেন,'সব ঠিক আছে ৷ ইরাকে দুটি মিলিটারি বেস থেকে ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে ৷ কতটা ক্ষতি হয়েছে সেই পরিমাণ খতিয়ে দেখা হচ্ছে ৷ এখনও অবধি সব ঠিক আছে ৷ সারা পৃথিবীতে সামরিক ক্ষমতা আমাদের রয়েছে ৷ আমি কাল সকালে বিবৃতি দেব ৷ ’

First published: 12:04:10 AM Jan 09, 2020
পুরো খবর পড়ুন
अगली ख़बर