বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

বড় চমক দিলেন বাইডেন! পেন্টাগন শাসন করবেন কৃষ্ণাঙ্গ লয়েড

বড় চমক দিলেন বাইডেন! পেন্টাগন শাসন করবেন কৃষ্ণাঙ্গ লয়েড

তাঁর জমানায় মার্কিন যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গরা সুরক্ষিত এবং সম্মানীয় জীবন কাটাতে পারবেন কথা দিয়েছিলেন বাইডেন। লয়েডকে পেন্টাগনের প্রধান করে সেই কথা রাখলেন জো।

  • Share this:

#ওয়াশিংটন: আমেরিকার মানুষের মন বুঝতে ভুল করেননি জো বাইডেন, যা বুঝতে পারেননি ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনে দেশের দায়িত্ব পাওয়ার পর থেকেই বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা শুরু করে দিয়েছেন তিনি। করোনা নিয়ন্ত্রণ করার জন্য আলাদা টাস্ক ফোর্স গঠন করাই হোক বা দেশের মানুষের কাছে ১০০ দিন পর্যন্ত মাস্ক ব্যবহারের যৌক্তিকতা, ৪৭ তম প্রেসিডেন্ট নির্দিষ্ট ভাবনা চিন্তা নিয়ে এগোচ্ছেন।

এ বার এমন একটি সিদ্ধান্ত গ্রহণ করলেন যা মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে আগে কখনও হয়নি। অবসরপ্রাপ্ত জেনারেল লয়েড অস্টিনকে প্রতিরক্ষা সচিব ঘোষণা করে দিয়েছেন তিনি। অর্থাৎ মার্কিন সামরিক বাহিনীর সবচেয়ে গুরুত্বপূর্ণ পদ এ বার এক কৃষাঙ্গর হাতে। ট্রাম্প জমানায় মার্কিন পুলিশ যে ভাবে কৃষাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে হত্যা করে, সেই স্ফুলিঙ্গ আগুন হয়ে ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। সমাজের সর্বস্তরের ব্ল্যাক লাইভস ম্যাটার নতুন আন্দোলনের নাম হয়ে ওঠে। ফুটবল মাঠেও খেলা শুরু হওয়ার আগে পা মুড়ে বসে প্রতিবাদ জানানো রীতি হয়ে গিয়েছিল। ট্রাম্প জমানায় সাদা কালোর পার্থক্য দিনের আলোর মত পরিষ্কার হয়ে ওঠে মার্কিন যুক্তরাষ্ট্রে। তাঁর জমানায় মার্কিন যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গরা সুরক্ষিত এবং সম্মানীয় জীবন কাটাতে পারবেন কথা দিয়েছিলেন বাইডেন। লয়েডকে পেন্টাগনের প্রধান করে সেই কথা রাখলেন জো।

লয়েড ৪০ বছরের বেশি সময় ধরে সেনাবাহিনীতে রয়েছেন। ৬৭ বছরের এই আফ্রো-আমেরিকান প্রাক্তন সেনা জেনারেল আফগানিস্তান, ইরাক, সিরিয়াতে যথেষ্ট দক্ষতার সঙ্গে কাজ করেছেন। ইরাকে মার্কিন বাহিনীর প্রধান কমান্ডিং অফিসার ছিলেন তিনি। এই দায়িত্ব পেয়ে লয়েড জানিয়েছেন তিনি গর্বিত। নিজের সেরাটা দিয়ে দেশকে সেবা করার চেষ্টা করবেন।

Written by- Rohan Roy Chowdhury

Published by: Simli Raha
First published: December 8, 2020, 4:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर