বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

US ELECTION 2020| মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও হিংসার আশঙ্কা, ফল প্রকাশের পর হতে পারে 'হাতাহাতি'!

US ELECTION 2020| মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও হিংসার আশঙ্কা, ফল প্রকাশের পর হতে পারে 'হাতাহাতি'!
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন

US ELECTION 2020: ডোনাল্ড ট্রাম্প এবং জো বাইডেনের সমর্থকরা ওয়াশিংটনে জড়ো হচ্ছেন। ফলাফল সামনে আসার পর দুপক্ষের মধ্যে সংঘর্ষের আশঙ্কা থাকছে৷ এই পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্রে ফেডারেল আইন সংস্থাগুলি (Federal law agencies)সম্পূর্ণ প্রস্তুত রয়েছে।

  • Share this:

#ওয়াশিংটন: মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন চলছে ফাইনাল রাউন্ড৷ ভোট চলছে৷ যদিও করোনা পরিস্থিতিতে আগে থেকে অনেক ভোটদান হয়েছে৷ এরই মধ্যে ফলাফলের পর হিংসার ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা৷ প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল সামনে আসার পর কোনও রকম অশান্তি মোকাবিলার জন্য প্রস্তুত হচ্ছে ফেডারেল আইন সংস্থাগুলি। আমেরিকান নিউজ ওয়েবসাইট দ্য হিল এবং ন্যাশনাল সিকিউরিটি ইন্টিগ্রেশন সেন্টার ( (NSIC), যা ইউএস ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের (ICE), হোমল্যান্ড সিকিউরিটি ইনভেস্টিগেশন (HSI) এর জাতীয় সুরক্ষা এবং সন্ত্রাসবাদ বিরোধী কাজ করে থাকে, গত সপ্তাহেই বেল্টওয়েতে বিক্ষোভের আশঙ্কা প্রকাশ করেছে। এই সম্পর্কে সতর্ক করতে ই-মেইল করা হয়েছে। ওয়াশিংটনের রাজপথ বরাবরই বেল্টওয়েটি। নভেম্বর ৪ থেকে ৭, অর্থাৎ প্রেসিডেন্ট নির্বাচনের পর, গোটা ওয়াশিংটন ডিসি শহরে অশান্তির পরিকল্পনা রয়েছে, এমনই সূত্রের খবর। বিক্ষোভকারীদের সোশ্যাল মিডিয়া সাইটগুলির ওপর নজর রাখছে গোয়েন্দা সংস্থাগুলি৷ বেশ কয়েকটি কিছু আপত্তিকর বার্তা নজরে এসেছে তাদের৷ যেমন, "যদি আপনি কিছু করতে চান তবে ৪ নভেম্বর ওয়াশিংটন ডিসিতে আসুন" এমন লিখেছেন অনেকে৷

এটিও প্রত্যাশিত যে পুলিশ প্রশাসন সব ধরণের পরিস্থিতি মোকাবেলার জন্য প্রস্তুতি নিচ্ছে। প্রতিবাদ ও বিক্ষোভ যদি সহিংস হয়ে যায় তাই নির্বাচনের দিন হোয়াইট হাউজের চারপাশে কঠিন সুরক্ষা বলয় তৈরি হয়েছে৷ বিশেষ করে ওয়াশিংটন ডিসি দেশজুড়ে রয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা। এলাকার সাধারণ মানুষ তাদের বাড়িঘর এবং দোকানগুলি রক্ষার জন্য জানালা এবং দরজাগুলিতে বিশেষ সুরক্ষা ব্যবস্থা করছেন।

বাইডেন বা ডোনাল্ড ট্রাম্পের পক্ষে আসা রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফলে সহিংসতার জোর সম্ভাবনা প্রকাশ করা হচ্ছে। দুই দলের সমর্থকরা ঘোষণা করেছেন যে, মঙ্গলবার রাত থেকে তারা ভোট গণনা করতে ওয়াশিংটনে জড়ো হবে। ট্রাম্প সমর্থকরা নিউ জার্সি এবং নিউইয়র্কের সপ্তাহন্তে ট্র্যাফিক জ্যাম করে। একই সময়ে, ট্রাম্পের আরও একটি গ্রুপ টেক্সাসের জো বাইডেনের প্রচারের বাসটি ঘিরে ফেলে।

Published by: Pooja Basu
First published: November 4, 2020, 7:39 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर