বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

জরুরি ভিত্তিতে মডার্না ভ্যাকসিন প্রয়োগে তীব্র পার্শ্বপ্রতিক্রিয়া, আমেরিকায় মারাত্মক অসুস্থ ডাক্তার

জরুরি ভিত্তিতে মডার্না ভ্যাকসিন প্রয়োগে তীব্র পার্শ্বপ্রতিক্রিয়া, আমেরিকায় মারাত্মক অসুস্থ ডাক্তার

প্রতিষেধক নিয়েই বৃহস্পতিবার গুরুতর অসুস্থ হয়ে পড়লেন আমেরিকার এক চিকিৎসক। মাথা ঘোরা থেকে শুরু করে তাঁর হৃদস্পন্দনও বেড়ে যায়। তাঁর শরীরে মারাত্মক ভাবে অ্যালার্জির প্রতিক্রিয়া হয়।

  • Share this:

#আমেরিকা: ফাইজারের পরে করোনার প্রতিষেধক মডার্নাকেও জরুরি ভিত্তিতে ছাড়পত্র দিয়েছিল আমেরিকা। সেই প্রতিষেধক নিয়েই বৃহস্পতিবার গুরুতর অসুস্থ হয়ে পড়লেন আমেরিকার এক চিকিৎসক। জরুরি ভিত্তিতে স্বাস্থ্যকর্মীদের মডার্নার প্রয়োগ শুরু হলে তিনিও তাতে অংশ নিয়েছিলেন। কিন্তু এই টিকা নেওয়ার পরে তাঁর শরীরে মারাত্মক ভাবে অ্যালার্জির প্রতিক্রিয়া হয়।

ওই চিকিৎসকের নাম হল হুসেন সাদরজাদেহ। তিনি বস্টন মেডিক্যাল সেন্টারের জেরিয়াট্রিক অনকোলজির ডাক্তার। মডার্না প্রতিষেধক নেওয়ার কিছু ক্ষণ পর থেকেই তাঁর শরীরে তীব্র প্রতিক্রিয়া দেখা যায়। মাথা ঘোরা থেকে শুরু করে তাঁর হৃদস্পন্দনও বেড়ে যায়। তিনি ঘামতে থাকেন। তবে ডাক্তার সাদরজাদেহ অসুস্থ হচ্ছেন বুঝতে পেরে নিজেই তৎক্ষণাৎ একটি ইনজেকশন নেয়। তারপর তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়, এখন তিনি সুস্থ রয়েছেন।

বস্টন মেডিক্যাল সেন্টারের এক মুখপাত্র ডেভিড কিবে শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছেন, "ডাক্তার সাদরজাদেহ অসুস্থ বোধ করছিলেন, তখন নিজে থেকেই তিনি একটা ইনজেকশন নেন। তারপরেই তাঁর শরীরে মারাত্মক ভাবে অ্যালার্জির প্রতিক্রিয়া শুরু হয়। তাঁকে সুচিকিৎসা দেওয়ার জন্য জরুরি ভিত্তিতে হাসপাতালে ভর্তি করা হয়। চব্বিশ ঘণ্টা পর্যবেক্ষণে থাকার পর তাঁকে ছেড়ে দেওয়া হয়েছে। তিনি এখন ভাল রয়েছেন"।

মডার্না প্রতিষেধক জরুরি ভিত্তিতে চালু হওয়ার পরে এটাই প্রথম ঘটনা, যা মানবদেহে বিরূপ প্রতিক্রিয়া তৈরি করেছে। যদিও মডার্না প্রথম নয়, এর আগে ফাইজার ভ্যাকসিন জরুরি ভিত্তিতে স্বাস্থ্যকর্মীদের দেওয়ার পরে পাঁচটি অ্যালার্জির ঘটনা নজরে এসেছে। এই বিষয়টিকে পরোখ করে দেখছেন বলে জানানো হয়েছে আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ বিভাগের তরফে।

Published by: Somosree Das
First published: December 26, 2020, 11:31 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर