রোহিঙ্গা শরণার্থীদের ফেরাতে মায়ানমারের কাছে আর্জি নিরাপত্তা পরিষদের

Representative Image

Representative Image

রোহিঙ্গা শরণার্থীদের ফেরাতে মায়ানমারের কাছে আর্জি নিরাপত্তা পরিষদের ।

  • Last Updated :
  • Share this:

    #নিউ ইয়র্ক:  রোহিঙ্গা সমস্যা নিয়ে এবার মায়ানমার সরকারের কাছে আর্জি জানাল রাষ্ট্রসঙ্ঘ । ২০১২ থেকে ২০১৫ সালের মধ্যে হিংসার কারণে দেশ ছাড়তে বাধ্য হন প্রায় ২লক্ষ রোহিঙ্গা মুসলমান সম্প্রদায়ভুক্ত মানুষ । এঁরা যাতে নির্ভয়ে দেশে ফিরতে পারেন তার জন্যই মায়ানমার সরকারের কাছে আহ্বান জানিয়েছে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ ।

    গত বছর অগস্ট মাস থেকে সমস্যার সূত্রপাত । মায়ানমারের সেনাবাহিনীর অত্যাচার থেকে বাঁচতে মায়ানমার ছেড়ে পালিয়েছেন প্রায় লক্ষাধিক রোহিঙ্গা সম্প্রদায়ভুক্ত মানুষ । অকথ্য অত্যাচার, খুন, ধর্ষণ ও সর্বোপরি ব্যাপকভাবে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগও উঠেছে সেনার বিরুদ্ধে । এঁদের বেশিরভাগই আশ্রয় নিয়েছেন বাংলাদেশের শরণার্থী শিবিরে । এই সম্প্রদায়কে জাতিগতভাবে সম্পূর্ণ নির্মূল করতে চাইছে মায়ানমার এই অভিযোগও উঠেছে নিরাপত্তা পরিষদে । মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ নিয়ে স্বাধীন ও সঠিক তদন্তের নির্দেশও দিয়েছে পরিষদ ।

    আরও পড়ুন: মানসিক অবসাদে ভুগতেন টরেন্টোর হামলাকারী, জানাল পরিবার

    জাতিসংঘ মহাসচিবের মায়ানমার বিষয়ক প্রতিনিধি ক্রিস্টিনে শ্র্যানার বারগেনার জানিয়েছেন মায়ানমার সরকারের অন্তর্দ্বন্দ্বের জেরেই সমস্যা এতটা ভয়াবহ হয়েছে । নিরাপত্তা পরিষদের বেশ কিছু সদস্য ইতিমধ্যেই রোহিঙ্গা শরণার্থী নিয়ে রাষ্ট্রসঙ্ঘকে পদক্ষেপ নেওয়ার প্রস্তাব তুললেও এই প্রস্তাবে একাধিকবার অসম্মত হয়েছে মায়ানমারের ঘনিষ্ঠ চীন । বেশ কয়েকবারে 'ভেটো' দেখিয়েও এই প্রস্তাব খারিজ করে দিয়েছে চীনের রাষ্ট্রদূতরা।

    এমতাবস্থায় সুকী সরকারের কাছেই সরাসরি আর্জি জানিয়েছে নিরাপত্তা পরিষদ । তাঁরা যাতে নির্ভয়ে ও সুস্থভাবে দেশে ফিরতে পারেন তার জন্য দেশের পরিস্থিতি নিয়ন্ত্রণের আর্জি জানিয়েছে পরিষদ ।

    First published:

    Tags: Bangladesh, China, Human rights violation, Myanmar, Myanmar rohingya crisis, Rohingya immigrants, UN Security Council, United Nations