Home /News /international /
মঙ্গলে হ্রদের হদিশ, লাল গ্রহের দক্ষিণ মেরুতে মিলল জলের ভাণ্ডার

মঙ্গলে হ্রদের হদিশ, লাল গ্রহের দক্ষিণ মেরুতে মিলল জলের ভাণ্ডার

Photo Courtesy: NASA

Photo Courtesy: NASA

মঙ্গলে মিলল হ্রদের হদিশ। লালগ্রহের দক্ষিণ মেরুতে বরফ চাদের ঢাকা রয়েছে জলের সেই ভাণ্ডার।

  • Share this:

    #নিউইয়র্ক: মঙ্গলে মিলল হ্রদের হদিশ। লালগ্রহের দক্ষিণ মেরুতে বরফ চাদের ঢাকা রয়েছে জলের সেই ভাণ্ডার। গভীরতা জানা না গেলেও প্রায় কুড়ি কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত রয়েছে এই জলাশয়। এমনই দাবি গবেষকদের। র‍্যাডার মারসিসের নয়া আবিষ্কারে উচ্ছ্বসিত মহাকাশ বিজ্ঞানীরা।

    মঙ্গলে জলের উপস্থিতির আভাস মিলেছিল আগেই। নাসার মহাকাশযান কিউরিওসিটির পাঠানো তথ্যেই তার প্রমাণ রয়েছে। কিন্তু এই প্রথম সেখানে আস্ত জলাধারের সন্ধান পেলেন বিজ্ঞানীরা।

    -- মঙ্গলের ভূ-পৃষ্ঠের বিভিন্ন স্তর বিশ্লেষণ করে মিলেছে হ্রদের হদিশ -- এই নয়া আবিষ্কার করেছে র‍্যাডার মার্সিস -- মঙ্গলের ভূ-পৃষ্ঠে নিয়মিত সিগন্যাল পাঠিয়েছে মার্সিস -- সেই সিগন্যাল মঙ্গলে ধাক্কা খেয়ে ফিরেছে মার্সিসে -- এই প্রক্রিয়ার বিশ্লেষণেই হ্রদের উপস্থিতির প্রমাণ মিলেছে

    মঙ্গলের বায়ুমণ্ডল পৃথিবীর তুলনায় অনেক পাতলা। সেই কারণেই সৌরজগতের চতুর্থ সদস্যটির আবহাওয়া অতি শীতল। অতিরিক্ত ঠাণ্ডার জন্যই এখানে জল জমাট বেঁধে বরফে পরিণত হয়। তবে দক্ষিণ মেরুর ওই অংশে জলের তরল অবস্থায় থাকার আদর্শ পরিবেশ রয়েছে বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা। এই জল রেডিয়েশনের প্রভাব থেকেও মুক্ত। এই আবিষ্কার মঙ্গলে প্রাণের সন্ধানে গতি আনবে বলেই আশা গবেষকদের।

    First published:

    Tags: Liquid Water Lake, Mars, NASA, Underground Lake, মঙ্গল গ্রহ

    পরবর্তী খবর