Home /News /international /
War In Ukraine: বেলারুশ বৈঠকে রাশিয়াকে সেনা প্রত্যাহারের দাবি জানাল ইউক্রেন, দ্রুত ন্যাটোর সদস্যপদ দেওয়ার আর্জি

War In Ukraine: বেলারুশ বৈঠকে রাশিয়াকে সেনা প্রত্যাহারের দাবি জানাল ইউক্রেন, দ্রুত ন্যাটোর সদস্যপদ দেওয়ার আর্জি

ছবি- এএফপি

ছবি- এএফপি

War In Ukraine: পাশাপাশি, ইউক্রেনের পক্ষ থেকে একটি ট্যুইট করে বলা হয়েছে, জরুরি ভিত্তিতে ন্যাটো জোটের সদস্যপদ চায় ইউক্রেন।

  • Share this:

    #নয়াদিল্লি: ইউক্রেন রাশিয়ার যুদ্ধের ঝাঁঝ কমাতে বেলারুশে আয়োজিত শান্তি বৈঠকে অংশ নিয়ে রাশিয়ার সামনে একাধিক দাবি রাখল ইউক্রেন। সূত্রের খবর, ইউক্রেনের তরফ থেকে বৈঠকে দাবি করা হয়েছে, অবিলম্বে সে দেশ থেকে যেন সেনা প্রত্যাহার করে নেয় পুতিন প্রশাসন। তাহলেই পরবর্তীতে শান্তি আলোচনা চালিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে। যদিও পাল্টা রাশিয়ার কী মন্তব্য, সে বিষয়ে কিছু জানা যায়নি।

    পাশাপাশি, ইউক্রেনের পক্ষ থেকে একটি ট্যুইট করে বলা হয়েছে, জরুরি ভিত্তিতে ন্যাটো জোটের সদস্যপদ চায় ইউক্রেন। সেই বিষয়ে দ্রুত পদক্ষেপ করার জন্য ন্যাটোকে আবেদন জানিয়েছে ইউক্রেন। ইউক্রেনের ন্যাটো সদস্যপদকে কেন্দ্র করেই প্রাথমিক ভাবে ঝামেলার সূত্রপাত। কিন্তু রাশিয়ার সামরিক চাপের মুখে পড়েও ইউক্রেন কিন্তু সেই সিদ্ধান্ত থেকে সরে আসার কথা ভাবছে না। ইউক্রেনের জেলেনস্কি সরকার সরাসরি এখনও ন্যাটোর অংশ হওয়ারই পক্ষে রয়েছেন।

    আরও পড়ুন: ফের জরুরি বৈঠকে মোদি, ইউক্রেনে আটক ভারতীয়দের উদ্ধারে যাচ্ছেন চার কেন্দ্রীয় মন্ত্রী

    ও দিকে ভারতের তরফ থেকেও যুদ্ধ থামাতে বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে। ভারতে ইউক্রেনের রাষ্ট্রদূত আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বলেছিলেন, এই নিয়ে রাশিয়ার সঙ্গে কথা বলতে। তার পর রাশিয়ার সঙ্গে কথাও হয়েছিল। ফের এই পরিস্থিতি নিয়ে একটি জরুরি বৈঠকে বসতে চলেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সূত্রের খবর, দ্রুত এই বিষয়ে বৈঠক সারবেন তিনি।

    আরও পড়ুন: বোতল বোতল মদ ফেলা হচ্ছে নর্দমায়! ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে বিপাকে ভদকা!

    পাশাপাশি, নতুন করে ইউক্রেন অভিযোগ করেছে, রুশপন্থী বেলারুশ রাশিয়ার শিবিরে যোগ দেওয়ার সিদ্ধান্ত নাকি নিয়ে ফেলেছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন সূত্রে খবর, রাশিয়ার সঙ্গে সরাসরি যুক্ত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে বেলারুশ, ইউক্রেনের গোয়েন্দা সংস্থার তরফ থেকে এই দাবি করা হয়েছে। যদিও বেলারুশের তরফ থেকে এখনও কোনও স্পষ্ট উত্তর পাওয়া যায়নি। এখনও পর্যন্ত যা খবর পাওয়া গিয়েছে, ইউক্রেনের মোট ২ লক্ষ ৮১ হাজার মানুষ এই যুদ্ধের দাপটে ঘরছাড়া হয়ে আশ্রয় নিয়েছেন পোল্যান্ডে। ৩১১ জন আশ্রয় নিয়েছেন বেলারুশে। স্লোভাকিয়া, হাঙ্গেরি, রোমানিয়াতেও অনেকেই আশ্রয় নিয়েছেন।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Russia, Ukraine crisis

    পরবর্তী খবর