লকডাউন ভেঙে বার্গার খেতে গিয়ে ১৯ হাজার টাকা জরিমানা দিতে হল মহিলাকে !

লকডাউন ভেঙে বার্গার খেতে গিয়ে ১৯ হাজার টাকা জরিমানা দিতে হল মহিলাকে !

তবে ওই মহিলাই যে একমাত্র ওই দেশে লকডাউনের নিয়ম ভাঙছেন, এমনটা নয়।

তবে ওই মহিলাই যে একমাত্র ওই দেশে লকডাউনের নিয়ম ভাঙছেন, এমনটা নয়।

  • Share this:

#ব্রিটেন: ইউনাইটেড স্টেটসের প্রধানমন্ত্রী বরিস জনসন (Boris Johnson) সম্প্রতি জানিয়েছেন যে ওই দেশে লকডাউনের সিদ্ধান্ত না কি দারুণ ভাবে কার্যকরী সাব্যস্ত হয়েছে। করোনাভাইরাসের (Coronavirus) সংক্রমণ অনেকটাই প্রতিহত করা সম্ভব হয়েছে এই সিদ্ধান্তের ফলে। ও দিকে, একের পর এক ঘটনা ক্রমেই প্রমাণ দিয়ে চলেছে যে ওই দেশের জনতার অনেকেই তাঁদের প্রধানমন্ত্রীর দাবির সঙ্গে একমত নন। মাঝে মাঝেই তাই সংবাদমাধ্যমের শিরোনামে উঠে আসছে কোভিড ১৯ বিধি ভঙ্গ করার ঘটনার কথা। সম্প্রতি যেমন জানা গিয়েছে যে লকডাউনকে তোয়াক্কা না করে এক মহিলা ১৬০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে বার্গার খেতে গিয়েছিলেন!

নর্থ ইয়র্কশায়ার পুলিশ সম্প্রতি ঘটনাটির কথা জানিয়েছে সংবাদমাধ্যমকে। পুলিশের বয়ান মোতাবেকে এক মহিলা লিঙ্কনশায়ার থেকে স্কারবরো পর্যন্ত লম্বা পথ পাড়ি দিয়েছিলেন বার্গার খাওয়ার জন্য। পুলিশের দাবি- এই ঘটনাকে কোনও ভাবেই আপৎকালীন যাত্রা বলে ব্যাখ্যা দেওয়া যায় না। পরিণামে, তারা ২০০ ইউরো, ভারতীয় মুদ্রায় ১৯ হাজার ৯৩২ টাকা ৬০ পয়সা, জরিমানাও আদায় করেছে ওই মহিলার কাছ থেকে। সঙ্গত কারণেই প্রশ্ন ওঠে- বার্গার কি মহিলা যে এলাকায় থাকেন, সেখানে পাওয়া যাচ্ছিল না?

খবরে এর আগেই জানা গিয়েছে ব্রিটেনে লকডাউন চলাকালীন অনেক জায়গাতেই জরুরি নয় এমন অনেক জিনিসের দোকান বন্ধ করে দেওয়া হয়েছে। কিন্তু ওই মহিলা তাঁর সাধের ম্যাকডোনাল্ড বার্গার না পেয়ে অস্থির হয়ে উঠেছিলে। তাই ম্যাপ দেখে শেষ পর্যন্ত তিনি কোথায় ম্যাকডোনাল্ডের দোকান খোলা আছে, তা খুঁজে বের করেন। তার পর গাড়ি নিয়ে বেরিয়ে পড়েন প্রিয় খাবারের সন্ধানে।

তবে ওই মহিলাই যে একমাত্র ওই দেশে লকডাউনের নিয়ম ভাঙছেন, এমনটা নয়। এর আগেও নর্থ ইয়র্কশায়ার পুলিশ এক ব্যক্তিকে ধরে তার কাছ থেকে জরিমানা আদায় করেছে। জানা গিয়েছে যে তিনি ৭০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ফুটবল মাঠে এসেছিলেন। তাঁকে এর পর হাতেনাতে ধরে ফেলে লিঙ্কনশায়ার পুলিশ।

এই প্রসঙ্গে নর্থ ইয়র্কশায়ার পুলিশ জানিয়েছে যে তারা গত সপ্তাহান্তেই মোট ৭০ জন ব্যক্তির কাছ থেকে লকডাউনের নিয়ম ভাঙার জন্য জরিমানা আদায় করতে বাধ্য হয়েছে!

Published by:Piya Banerjee
First published: