বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

ফাইজারের ভ্যাকসিনে হতে পারে তীব্র অ্যালার্জি, সতর্ক করল ব্রিটেন

ফাইজারের ভ্যাকসিনে হতে পারে তীব্র অ্যালার্জি, সতর্ক করল ব্রিটেন

ব্রিটেনের মেডিসিন রেগুলেটর বলেছে, কারও কোনও ওষুধ অথবা খাবারে অ্যালার্জি থাকলে, তাঁর ফাইজার-বায়োএনটেকের তৈরি ভ্যাকসিন নেওয়া উচিৎ হবে না

  • Share this:

#লন্ডন: ব্রিটেনের মেডিসিন রেগুলেটর বলেছে, কারও কোনও ওষুধ অথবা খাবারে অ্যালার্জি থাকলে, তাঁর ফাইজার-বায়োএনটেকের তৈরি ভ্যাকসিন নেওয়া উচিৎ হবে নাএর আগেও অ্যালার্জি নিয়ে সতর্কতা জারি করা হয়েছিল রেগুলেটরের তরফ থেকে। বিশ্বের প্রথম দেশ হিসেবে, গত মঙ্গলবার থেকেই ব্রিটেন শুরু হয়ে গিয়েছিল গণ টিকাকরণ। এই টিকাকরণের প্রথম ধাপে রয়েছেন দেশের বয়স্ক মানুষেরা এবং ফ্রন্টলাইন কর্মীরা। দ্য মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রডাক্টস রেগুলেটরি এজেন্সির তথ্য অনুযায়ী, টিকাকরণ শুরু হওয়ার পর, দুটি অ্যানাফিল্যাক্সিস এবং একটি অ্যালার্জিক রিঅ্যাকশনের ঘটনা সামনে এসেছে। এই রেগুলেটরি এজেন্সির প্রধান কর্মকর্তা বলেন, “এমন কোনও ব্যক্তি যাঁর টিকা, ওষুধ অথবা খাবারে অ্যালার্জি আছে, ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন নেওয়া তাঁদের জন্য ঠিক হবে না।”

তবে তিনি এও জানান, '' অধিকাংশ ক্ষেত্রেই অ্যালার্জিক রিঅ্যাকশন হবে না এবং এই ভ্যাকসিন কোভিড-১৯ এর সংক্রমণ থেকে বাঁচতে সাহায্য করবে। ভ্যাকসিনের মাণ এবং কার্যকারিতা সম্পর্কে নিশ্চিত থাকতে পারেন।”

প্রাথমিক ভাবে এজেন্সি বলেছিল অ্যালার্জিক রিঅ্যাকশন হতে পারে এমন ব্যক্তিরা যেন ভ্যাকসিন না নেন। পরে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে এই রেগুলেটরি সংস্থা যে নির্দেশিকা বের করে, তাতে অ্যানাফিল্যাক্সিসের কথা বলা হয়েছিল। ন্যাশনাল হেলথ সার্ভিসের মতে, এই অ্যানাফিল্যাক্সিস কিছু ক্ষেত্রে প্রাণঘাতীও হতে পারে। ফাইজার এবং বায়োএনটেক, রেগুলেটরির এই নির্দেশিকাকে সমর্থন করেছে। গত সপ্তাহেই, ব্রিটেনের তরফ থেকে ফাইজার এবং বায়োএনটেকের এই ভ্যাকসিন অনুমোদন করেছিল এমএইচআরএ। আমেরিকার একজন অফিশিয়াল বুধবার বলেন, যতদিন পর্যন্ত বিষয়টি সম্পূর্ণ স্পষ্ট না হচ্ছে, অ্যালার্জির প্রবণতা আছে এমন কোনও ব্যক্তিকে ফাইজারের এই ভ্যাকসিন দেওয়া হবে না। অন্যদিকে কানাডা এই ভ্যাকসিন অনুমোদন করার পর, সে দেশের স্বাস্থ্যমন্ত্রক থেকে বলা হয়, তারাও এই অ্যালার্জির বিষয়টির উপর নজর দেবে। তবে অ্যালার্জির ঝুঁকি থাকলেও এই ভ্যাকসিনের কার্যকারিতা কিন্তু একই থাকবে।

ANTARA DEY

Published by: Rukmini Mazumder
First published: December 10, 2020, 6:47 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर