ঐতিহাসিক শুনানি শেষে স্বস্তিতে ট্রাম্প, বাধা নেই দ্বিতীয়বার মনোনয়ন পেশেও

ঐতিহাসিক শুনানি শেষে  স্বস্তিতে ট্রাম্প, বাধা নেই দ্বিতীয়বার মনোনয়ন পেশেও

নিজের দল রিপাবলিকান পার্টির সেনেটরদের সমর্থনে অপসারণের ফাঁড়া থেকে রেহাই পেলেন ট্রাম্প

  • Share this:

#ওয়াশিংটন: স্বস্তি পেলেন ট্রাম্প। ক্ষমতার অপব্যবহার এবং মার্কিন কংগ্রেসের কাজে বাধা দেওয়ার অভিযোগে ট্রাম্পকে ক্ষমতা থেকে অপসারণের জন্য মাস দেড়ের আগে ডেমোক্রেটের প্রতিনিধি পরিষদ প্রেসিডেন্ট পদ থেকে অপসারণের প্রস্তাব সেনেটে পাঠায়। শুরু হয় ঐতিহাসিক বিচার প্রক্রিয়ার। শুনানি শেষে বুধবার সেনেটে ভোটাভুটি হয়। তাতেই নিজের দল রিপাবলিকান পার্টির সেনেটরদের সমর্থনে অপসারণের ফাঁড়া থেকে রেহাই পেলেন ট্রাম্প।

ট্রাম্পকে প্রেসিডেন্ট পদ থেকে অপসারণের প্রস্তাবের পক্ষে অন্তত দুই-তৃতীয়াংশ ভোট প্রযোজন ছিল। কিন্তু, রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সেনেটে যে তা সম্ভব নয়, তা একপ্রকার নিশ্চিত ছিল। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের যে অভিযোগ ছিল, ৫২-৪৮ ভোটে তা খারিজ হয়ে যায়। পাশাপাশি, মার্কিন কংগ্রেসের কাজে বাধা সৃষ্টির অভিযোগও নাকচ হয়ে যায় ৫৩-৪৮ ভোটে।

প্রসঙ্গত, ট্রাম্পের আগে প্রেসিডেন্ট এন্ড্রু জনসন এবং বিল ক্লিনটনকেও অপসারণের প্রস্তাব সেনেটে পাঠিয়েছিল বিরোধীরা। তবে সেনেট তাঁদেরও কাউকে পদচ্যুত করেনি। ফলে দ্বিতীয়বারের জন্য ফের প্রেসিডেন্ট পদে লড়াইয়ের জন্য প্রস্তুত হচ্ছেন তিনি।

First published: February 6, 2020, 10:29 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर