ম্যাককার্থির সঙ্গে সাক্ষাৎ, রাজনীতিতে সক্রিয় থাকার ইঙ্গিত ট্রাম্পের

২০২২ সালে কংগ্রেসে মধ্যবর্তী নির্বাচনে বিজয় লাভের ক্ষেত্রে রিপাবলিকান পার্টিকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন তিনি

২০২২ সালে কংগ্রেসে মধ্যবর্তী নির্বাচনে বিজয় লাভের ক্ষেত্রে রিপাবলিকান পার্টিকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন তিনি

  • Share this:

    #ওয়াশিংটন:  নির্দিষ্ট কোনও প্রধান দলীয় নেতা ছাড়াই রিপাবলিকানরা যখন অনিশ্চিত ভবিষ্যতের দিকে এগিয়ে চলেছেন তখন তাঁদেরকে আশার আলো দেখানোর চেষ্টা করছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০২২ সালে কংগ্রেসে মধ্যবর্তী নির্বাচনে বিজয় লাভের ক্ষেত্রে রিপাবলিকান পার্টিকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন তিনি।

    ট্রাম্পের মেয়াদ শেষ হওয়ার কয়েকদিন আগে তাঁকে দ্বিতীয় দফায় ইমপিচমেন্ট করে প্রতিনিধি পরিষদ। গত ২০ জানুয়ারি মেয়াদ শেষ হয়েছে তাঁর। ক্ষমতা ছাড়ার পর এখন আমেরিকান সিনেটেও রিপাবলিকান এই নেতার বিরুদ্ধে ইমপিচমেন্টের বিচার প্রক্রিয়া শুরু হয়েছে। তাঁকে রাজনৈতিক ক্ষেত্রে নিষিদ্ধ ঘোষণারও প্রক্রিয়া চালাবে ডেমোক্র্যাটরা। তবে এরই মধ্যে ক্ষমতাহীন অবস্থায়ও রাজনীতিতে থাকতে তৎপরতা শুরু করেছেন ট্রাম্প।

    বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) প্রতিনিধি পরিষদের মাইনরিটি লিডার কেভিন ম্যাককার্থির সঙ্গে ট্রাম্পের বৈঠক হয়। এরপর তাঁর রাজনৈতিক অ্যাকশন কমিটি সেভ আমেরিকার দেওয়া এক বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট ট্রাম্পের জনপ্রিয়তা এখনকার মতো এতোটা দৃঢ় কখনও ছিল না। বিবৃতিতে আরও জানানো হয়, প্রতিনিধি পরিষদে রিপাবলিকান পার্টিকে সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে প্রতিষ্ঠিত করার কাজে ম্যাককার্থিকে সহযোগিতার জন্য রাজি হয়েছেন ট্রাম্প। পাশাপাশি ম্যাককার্থিও আলাদা একটি বিবৃতি দিয়েছেন। সেখানে তিনি রিপাবলিকান পার্টিকে ‘ঐক্যবদ্ধ ও জয়ের জন্য প্রস্তুত’ বলে উল্লেখ করেছেন। উল্লেখ্য, বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, প্রতিনিধি পরিষদে দলের নেতা হিসেবে রিপাবলিকানদের ঐক্যবদ্ধ রাখতে যথেষ্ট বেগ পেতে হচ্ছে ম্যাককার্থিকে। আগামী নির্বাচনে দলের বেশ কিছু আইনপ্রণেতার ক্ষেত্রে সংশয় রয়েছে। তাই তাঁদের জয়ের জন্য ট্রাম্পের সমর্থন প্রয়োজন বলে মনে করা হচ্ছে।

    Published by:Simli Dasgupta
    First published: