বিদেশ

?>
corona virus btn
corona virus btn
Loading

মহাকাশযানে টয়লেট কেমন দেখতে? কী করে মল-মূত্র ত্যাগ করেন নভোচারীরা? NASA-র ভিডিও দেখুন

মহাকাশযানে টয়লেট কেমন দেখতে? কী করে মল-মূত্র ত্যাগ করেন নভোচারীরা? NASA-র ভিডিও দেখুন
NASA Toilet

মহাকাশে মাধ্যাকর্ষণ শক্তি কাজ করে না, যত জোরেই চিৎকার করা হোক না কেন কানে আসে না আওয়াজ৷ সেখানে প্রকৃতির ডাকে কী ভাবে সাড়া দিতে হয়, তা নিয়ে স্বাভাবিক ভাবেই তৈরি হয় মনের মধ্যে প্রশ্ন!

  • Share this:

#হিউস্টন: হালফিলে অন্তরীক্ষে মল-মূত্র ত্যাগের ব্যবস্থা নিয়ে একটু বেশিই শিরোনাম তৈরি হচ্ছে সংবাদমাধ্যমে৷ কিছু দিন আগেই খবর মিলেছিল যে ২৩ মিলিয়ন মার্কিন ডলার খরচ করে মহাকাশযানে নয়া অত্যাধুনিক টয়লেট বসানো হচ্ছে৷

এতে আশ্চর্য হওয়ার কিছু নেই। কারণ, ন্যাশনাল এয়ারোনটিস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন ওরফে নাসা সাফ জানিয়েছে যে এই প্রশ্নটাই এক নভোচারীকে সব চেয়ে বেশি শুনতে হয় সাধারণ মানুষের কাছ থেকে! যে মহাকাশে মাধ্যাকর্ষণ শক্তি কাজ করে না, যত জোরেই চিৎকার করা হোক না কেন কানে আসে না আওয়াজ৷ সেখানে প্রকৃতির ডাকে কী ভাবে সাড়া দিতে হয়, তা নিয়ে স্বাভাবিক ভাবেই তৈরি হয় মনের মধ্যে প্রশ্ন!

সম্প্রতি তাই নিজেদের ট্যুইটার হ্যান্ডেলে এক ভিডিও পোস্ট করল নাসা। সেখানে নভোচারী ক্রিস্টোফার ক্যাসিডিকে দেখা যাচ্ছে। কী ভাবে মহাকাশযানের টয়লেট কাজ করে, কী ভাবেই বা অন্তরীক্ষে মল এবং মূত্র ত্যাগ করতে হয়, তা আমাদের ধরে ধরে বুঝিয়ে দিয়েছেন তিনি সেই ভিডিওয়।

ক্যাসিডি সবার আগে উল্লেখ করতে ভোলেননি যে, মহাকাশযানের টয়লেটকে বলা হয় ওয়েস্ট অ্যান্ড হাইজিন কম্পার্টমেন্ট। দেখতে তা অনেকটা ট্রেনের টয়লেটের মতো। কিন্তু খুবই ছোট, একজন মহাকাশচারী সেখানে সামান্য নড়াচড়া করতে পারবেন৷ ব্যস, এটুকু জায়গাই বরাদ্দ করা হয়েছে সেখানে।

ক্যাসিডি ভিডিওয় দেখিয়েছেন যে, এ হেন ওয়েস্ট অ্যান্ড হাইজিন কম্পার্টমেন্টের দেওয়ালে কিছু বোতাম আটকানো একটা প্যানেল রয়েছে। সেখানে তিনটে বোতাম যখন ইংরেজি V অক্ষরের মতো আকারে জ্বলে ওঠে, তখন বোঝা যায় যে টয়লেট নভোচারীর মূত্রত্যাগের জন্য তৈরি। এর পর একটা পাইপের সঙ্গে আটকানো ফানেলের মুখে প্রস্রাব ত্যাগ করতে হয়!

মলত্যাগের ব্যবস্থা অবশ্য কিছুটা আমাদের চেনা পদ্ধতির কাছাকাছি। কমোডের মতোই অনেকটা। যদিও কমোডের বদলে সেখানে রাখা থাকে একটা পাত্র, তার উপরে থাকে বসার জায়গা। বড় জোর ৫ ইঞ্চি মতো চওড়া গর্তের ভিতরে রাখা থাকে একটা থলি। মলত্যাগের পর সেই থলি আর নিজেকে পরিষ্কার করার টয়লেট পেপার এক সঙ্গে ফেলে দিয়ে পরের জনের জন্য নতুন একটা থলি পরিয়ে রাখতে হয়!ভিডিওটা দেখুন, অবাক হতেই হবে!

Published by: Pooja Basu
First published: October 14, 2020, 1:10 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर