corona virus btn
corona virus btn
Loading

তামাকে করোনা প্রতিষেধক!‌ সিগারেট কোম্পানি দেখাচ্ছে নতুন পথ

তামাকে করোনা প্রতিষেধক!‌ সিগারেট কোম্পানি দেখাচ্ছে নতুন পথ
Image for representation. (REUTERS/Andreas Gebert)

তবে তামাক পাতা থেকে করোনার ভ্যাকসিন তৈরি হচ্ছে মানে তামাকজাত দ্রব্য করোনা মোকাবিলায় সাহায্য করবে, এমনটা কিন্তু নয়।

  • Share this:

#‌লন্ডন:‌ করোনা প্রতিষেধক নিয়ে গবেষণা করতে গিয়ে একের পর এক নতুন নতুন দিক উঠে আসছে। প্রায় প্রতিটি দেশই নিজের মতো করে করোনা মোকাবিলায় কাজ করে চলেছে। সেই প্রতিষেধক তৈরির তালিকাতেই নতুন এক সংযোজন করতে চলেছে ব্রিটিশ‌–মার্কিন এক সিগারেট উৎপাদন সংস্থা। তারা দাবি করেছে, ইতিমধ্যে করোনা প্রতিষেধক তাদের হাতে এসেছে। এখন শুধু মানুষের শরীরে এর পরীক্ষা শুরুর অপেক্ষা।

শুক্রবার একটি বিবৃতি জারি করে লন্ডনের লাকি স্ট্রাইক সিগারেট উৎপাদনকারী সংস্থা দাবি করেছে, প্রি–ক্লিনিক্যাল টেস্টে সুফল দেখিয়েছে এই প্রতিষেধক। ওষুধ নিয়ামক সংস্থার অনুমতি পেলেই জুন মাসের শুরু থেকে এটি মানুষের শরীরে পরীক্ষার কাজ শুরু করতে পারে এই সংস্থা। সাফল্য পেলে মানব সভ্যতারই এক বড় সমস্যার সমাধান হবে বলে মনে করছে তারা।

সারা পৃথিবীর ওষুধ তৈরির সংস্থাগুলি এখন দিনরাত করোনা প্রতিষেধক তৈরির কাজ করে চলেছে। আমেরিকা, ইউরোপ, চিন ও অন্যান্য অংশে কাজ করছে ১০০–এর বেশি সংস্থা। এই সংস্থা তামাক পাতা ব্যবহার করছেন করোনা মোকাবিলার ক্ষেত্রে। তাঁরা দাবি করেছেন, প্রথাগত পদ্ধতির থেকে এই পথে দ্রুত করোনার ভ্যাকসিন তৈরি করা সম্ভব। কয়েকমাসের বদলে এক্ষেত্রে লাগতে পারে মাত্র কয়েক সপ্তাহ।

তবে তামাক পাতা থেকে করোনার ভ্যাকসিন তৈরি হচ্ছে মানে তামাকজাত দ্রব্য করোনা মোকাবিলায় সাহায্য করবে, এমনটা কিন্তু নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগেই জানিয়েছিল, তামাকজাত দ্রব্য করোনা সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে দেয়।

Published by: Uddalak Bhattacharya
First published: May 16, 2020, 1:47 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर