তরুণরা করোনার টিকা নিলেই পাবে ৭৫০০ টাকা! কোন দেশের সরকার এমন উদ্যোগ নিল

তরুণরা করোনার টিকা নিলেই পাবে ৭৫০০ টাকা! কোন দেশের সরকার এমন উদ্যোগ নিল

তরুণদের উদ্বুদ্ধ করার উদ্যোগ, করোনার টিকা নিলেই মিলবে ৭৫০০ টাকা!

পশ্চিম ভার্জিনিয়া প্রশাসন ঘোষণা করেছে ১৬ থেকে ৩৫ বছরের নাগরিকরা করোনা টিকা নিজের শরীরে প্রয়োগ করলেই ১০০ ডলার টাকা উপহার পাবে।

  • Share this:

#পশ্চিম ভার্জিনিয়া: করোনা গোটা বিশ্বের ভয় বাড়ালেও, এখনও টিকা নেওয়া নিয়ে মানুষের সন্দেহ রয়েছে বিশ্বের সবক'টি দেশে। তরুণ প্রজন্মকে করোনা টিকা নেওয়ার জন্য অনুপ্রাণিত করতে নয়া উদ্যোগ নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের অন্তর্গত রাজ্য পশ্চিম ভার্জিনিয়া (West Virginia)। যাঁদের বয়স ১৬ থেকে ৩৫-এর মধ্যে তাঁদের করোনা টিকা নেওয়ার জন্য অনুপ্রাণিত করা হচ্ছে।

পশ্চিম ভার্জিনিয়া প্রশাসন ঘোষণা করেছে ১৬ থেকে ৩৫ বছরের নাগরিকরা করোনা টিকা নিজের শরীরে প্রয়োগ করলেই ১০০ ডলার টাকা উপহার পাবে। যা ভারতীয় মুদ্রায় প্রায় ৭৫০০ টাকা। সম্প্রতি ওই রাজ্যের রাজ্যপাল জিম জাস্টিস (Jim Justice) একটি ব্রিফিংয়ের মাধ্যমে সরকারের এই নতুন সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। ওই মিটিং চলাকালীন জিম জাস্টিস বলেন ‘দেশের পরিস্থিতি দিনে দিনে খারাপের দিকে যাচ্ছে। এই সময় তরুণ প্রজন্ম বুঝতেও পারছেন না ভবিষ্যৎ তাঁদের জন্য কত খারাপ হতে পারে। তাই আমি তরুণদের বারে বারে উদ্বুদ্ধ করছি যাতে তাঁরা করোনা টিকা নিয়ে সুস্থ থাকেন’।

পশ্চিম ভার্জিনিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ রাজ্যগুলির মধ্যে এই বছরের শুরুতে সর্বাধিক টিকাদানের হার রেকর্ড করেছে, গত সপ্তাহগুলিতে এর অগ্রগতি একটু ধীর গতি নিয়েছে। প্রায় সাড়ে সাত লক্ষ মানুষের করোনার একটি টিকা নেওয়া হয়ে গিয়েছে। বর্তমানে রাজ্য প্রশাসন ৪০% তরুণ জনগোষ্ঠীকে ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যমাত্রা স্থির করেছে। সে দেশের বিচারপতি BBC-কে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন তাঁরা ৭০% মানুষকে চিহ্নিত করে কাজ শুরু করেছে। যত দ্রুত সম্ভব এই মারণ ভাইরাস নির্মুলের জন্য তাঁরা বদ্ধপরিকর। এর জন্য টিকা যিনি নেবেন তাঁকে ১০০ ডলারের চেয়ে বেশি কিছু টাকা প্রদান করা হবে রাষ্ট্রের CARES অ্যাক্ট অনুযায়ী।

CARES অ্যাক্ট হল পশ্চিম ভার্জিনিয়ার করোনা ভাইরাস ত্রাণ প্যাকেজ যা গত মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে আইনে পরিণত করা হয়েছে। ফ্যামিলি ফাউন্ডেশন দ্বারা পরিচালিত একটি সমীক্ষায় বলা হয়েছে ১৮ থেকে ২৯ বয়সী মার্কিন বাসিন্দাদের ২৫% এখনই টিকা নিতে চাইছেন না। ৬৫ বছরের বেশি এমন ৭% নাগরিক রয়েছেন যাঁরা টিকা নিয়েছে। আর বেশির ভাগ তরুণ প্রজন্ম এখনই টিকা নেওয়ার কথা ভাবছেন না, কারণ তাঁরা টিকা নিয়ে এখনও সন্দেহ প্রকাশ করছেন।

Published by:Swaralipi Dasgupta
First published: