ঘাড়ে আটকে প্লাস্টিকের কৌটো, যন্ত্রণায় কাতর হরিণকে উদ্ধার করলেন বনদফতরের অফিসার!

ঘাড়ে আটকে প্লাস্টিকের কৌটো, যন্ত্রণায় কাতর হরিণকে উদ্ধার করলেন বনদফতরের অফিসার!

জঙ্গলে ঘুরতে ঘুরতে ঘাড়ে আটকে যায় প্লাস্টিকের কৌটো। সহজে বের করতে না পেরে যন্ত্রণায় ছটফট করতে শুরু করে হরিণ। এমন সময় এক বনদফতরের অফিসার এগিয়ে আসেন।

জঙ্গলে ঘুরতে ঘুরতে ঘাড়ে আটকে যায় প্লাস্টিকের কৌটো। সহজে বের করতে না পেরে যন্ত্রণায় ছটফট করতে শুরু করে হরিণ। এমন সময় এক বনদফতরের অফিসার এগিয়ে আসেন।

  • Share this:

# ওয়াশিংটন: জঙ্গলে ঘুরতে ঘুরতে ঘাড়ে আটকে যায় প্লাস্টিকের কৌটো। সহজে বের করতে না পেরে যন্ত্রণায় ছটফট করতে শুরু করে হরিণ। এমন সময় এক বনদফতরের অফিসার এগিয়ে আসেন। আপ্রাণ চেষ্টা চালিয়ে হরিণের ঘাড় থেকে ওই প্লাস্টিকের কৌটোটি বের করতে সক্ষম হন তিনি। আমেরিকার কলোরাডোর এই ঘটনা ইতিমধ্যেই নেটিজেনদের নজর কেড়েছে। সকলেই ওই অফিসারের ভূয়সী প্রশংসা করেছেন।

মানুষের সভ্যতায় এমন অনেক কিছুই আছে, যা প্রাণ বিপন্ন করে তোলে অসহায় প্রাণীদের। এক্ষেত্রে প্লাস্টিক দূষণ এবং তার ক্ষতিকর প্রভাব নিয়ে মাঝে মধ্যেই নানা সমীক্ষা প্রকাশিত হয় নানা জার্নালে। সেই প্লাস্টিক কী ভাবে বিপদ ডেকে আনে, তা ফের প্রমাণ করল এই ঘটনা।

সম্প্রতি কলোরাডো পার্কস অ্যান্ড ওয়াইল্ডলাইফ (CPW) উত্তর-পূর্ব রিজিওনের তরফে একটি পোস্ট শেয়ার করা হয়েছে। সেখানে জানানো হয়, জো নিকলসন (Joe Nicholson) নামে এক অফিসার ওই অসহায় হরিণের প্রাণ বাঁচিয়েছেন। বনদপ্তরের ওই অফিসারের প্রশংসায় পঞ্চমুখ নেটিজেনরা। প্রত্যেকেই এই প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছেন। এক নেটিজেনের কথায়, ওই অফিসার যেন ভগবানের পাঠানো দূত!

প্রসঙ্গত, কয়েক সপ্তাহ আগে মহারাষ্ট্রের পালঘরে (Palghar) একটি কুকুরকে খানিকটা এভাবেই বাঁচিয়েছিলেন কয়েকজন পথচলতি যুবক। প্লাস্টিকের একটি কনটেনারের মধ্যে আটকে পড়ে কুকুরের মুখ। বেশ কিছুক্ষণের চেষ্টায় একটা ছোট ছুরি দিয়ে ওই প্লাস্টিকের কৌটোটিকে কেটে ফেলেন তারা। এর জেরে প্রাণে বেঁচে যায় ওই কুকুর। আসলে রাস্তার পাশেই পড়েছিল ওই প্লাস্টিকের কৌটো। এদিক-ওদিক ঘুরতে ঘুরতে কৌটোর মধ্যে মাথা ঢুকিয়ে ফেলে কুকুর। এর জেরে কুকুরটির বেশ কয়েকটি জায়গায় চোটও লাগে।

তবে এই ঘটনা প্রথমবার নয়। এর আগেও একাধিক কঠিন পরিস্থিতি থেকে প্রাণীদের উদ্ধার করার খবর প্রকাশ্যে এসেছে। গত বছরই সোশাল মিডিয়ায় ব্যাপক মাত্রায় ভাইরাল হয়েছিল একটি ভিডিও। আমেরিকার ফ্লোরিডায় কুমিরের কবল থেকে এক কুকুরকে বাঁচিয়েছিলেন ৭৪ বছরের এক ব্যক্তি।

দিন কয়েক আগে এইরকম একটি ভিডিও ভাইরাল হয়েছিল। ভিডিওটিতে দেখা গিয়েছিল, এডগারটন শহরের এক তুষারাবৃত লেক থেকে একটি হরিণকে উদ্ধার করছিলেন দমকলকর্মীরা। প্রায় ২০ মিনিট পর্যন্ত কার্যত অসহায় ভাবে মৃত্যুর সঙ্গে লড়ছিল হরিণটি। তবে শেষমেশ সে প্রাণে বেঁচে যায়।

Published by:Piya Banerjee
First published: