করোনা ভাইরাসের উৎপত্তিস্থল খুঁজতে চিনে যাচ্ছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দল

করোনা ভাইরাসের উৎপত্তিস্থল খুঁজতে চিনে যাচ্ছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দল

সোমবার বেইজিং কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ১৪ জানুয়ারি এই দল চিন সফর শুরু করবে ।

সোমবার বেইজিং কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ১৪ জানুয়ারি এই দল চিন সফর শুরু করবে ।

  • Share this:

    #বেইজিং:  করোনা ভাইরাসের উৎপত্তি কোন স্থান থেকে হয়েছে তা তদন্ত করতে চিনে প্রবেশের অনুমতি পেলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) গঠিত আন্তর্জাতিক বিশেষজ্ঞ দল। সোমবার বেইজিং কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ১৪ জানুয়ারি এই দল চিন সফর শুরু করবে। কাতারভিত্তিক সংবাদসংস্থা আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গিয়েছে।

    করোনা ভাইরাসের উৎপত্তি নিয়ে তদন্ত করতে এই বছরের জানুয়ারির শুরুতেই চিন সফরের পরিকল্পনা করে ডব্লিউএইচও’র বিশেষজ্ঞ দল। তবে গত সপ্তাহে ডব্লিউএইচও প্রধান টেড্রোস আডানোম গেব্রিয়াসিস বলেন, বেইজিংয়ের অনুমতি না পাওয়ায় বিশেষজ্ঞদের সফরে দেরি হয়। সোমবার চিনের ন্যাশনাল হেলথ কমিশন এক সরকারি বিবৃতিতে জানায় আগামী ১৪ জানুয়ারি আন্তর্জাতিক বিশেষজ্ঞ দলটির সফর শুরু হবে। তবে দলটির ভ্রমণসূচি সম্পর্কে কোনও বিস্তারিত তথ্য জানা যায়নি।

    ২০১৯ সালের ডিসেম্বরে চিনের উহান শহরে প্রথমবারের মতো করোনাভাইরাস দেখা যায়। প্রাথমিকভাবে মনে করা হয় সেখানকার একটি সামুদ্রিক বাজার থেকেই ভাইরাসটি ছড়িয়েছে। তবে এর পক্ষে কোনও নিশ্চিত প্রমাণ পাওয়া যায়নি। দশ জন আন্তর্জাতিক বিশেষজ্ঞের দলটি এবার চিন সফর করে ভাইরাসটির উৎপত্তি খতিয়ে দেখার চেষ্টা করবে। বিশ্ব জুড়ে মহামারির আকার নেওয়া করোনাভাইরাসে নয় কোটির বেশি মানুষ আক্রান্ত হয়েছে। বেশ কিছু দেশে করোনা ভাইরাসের নতুন স্ট্রেন ছড়িয়ে পড়ছে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে ইতিমধ্যে মৃত্যু হয়েছে প্রায় ২০ লাখ মানুষের ।

    Published by:Simli Dasgupta
    First published: