Home /News /international /
Panjshir Vs Taliban in Afghanistan: পঞ্জশিরের প্রতিরোধ, 'সিংহ শাবক' ধরতে শয়ে-শয়ে যোদ্ধা পাঠাচ্ছে তালিবান!

Panjshir Vs Taliban in Afghanistan: পঞ্জশিরের প্রতিরোধ, 'সিংহ শাবক' ধরতে শয়ে-শয়ে যোদ্ধা পাঠাচ্ছে তালিবান!

পঞ্জশিরের পথে...

পঞ্জশিরের পথে...

Panjshir Vs Taliban in Afghanistan: অনেকেই বলছে সেই প্রতিরোধের সাহস আদতে জাগিয়ে তুলেছে পঞ্জশির। সেই পঞ্জশির দখল করতে শয়ে শয়ে যোদ্ধা পাঠাচ্ছে তালিবান।

  • Share this:

    #কাবুল: আফগানিস্তানের অধিকাংশ এলাকা এখন তালিবানের কব্জায়। রাস্তায় রাস্তায় চলছে তালিবানিদের জয় উদযাপন। কিন্তু আফগানিস্তানের দুর্গম পঞ্জশির উপত্যকাকে এখনও কব্জায় আনতে পারেনি তালিবানিরা। বরং বারবার সেখানে বাধার মুখে পড়তে হচ্ছে তালিবানকে। তাই পঞ্জশির দখল করতে উঠেপড়ে লেগেছে তালিবান। ইতমধ্যেই কয়েক হাজার তালিবানিকে পাঠানো হয়েছে পঞ্জশিরে। তালিবানের বিরুদ্ধে প্রতিরোধ দেখা গিয়েছে সাধারণ আফগানের মধ্যেও। অনেকেই বলছে সেই প্রতিরোধের সাহস আদতে জাগিয়ে তুলেছে পঞ্জশির।

    পঞ্জশিরের অর্থ, পাঁচটি সিংহ। বলা বয় দশম শতকে এই প্রদেশে পাঁচ ভাই মিলে বন্যার জল ধরে রাখতে একটি বাঁধ তৈরি করেছিল। সেই থেকেই নাম হয় পঞ্জশির। সুলতাম মাহমুদ ঘজনির জন্যে সেই বাঁধ তৈরি করা হয়েছিল বলে শোনা যায়। আফাগানিস্তানের অন্যতম দুর্গম এলাকা এই পঞ্জশির। এক লক্ষ মানুষের বাস।

    তালিবানের কাছে পঞ্জশির এক বড় চ্যালেঞ্জ। কারণ এই প্রদেশ প্রাকৃতিকভাবেই একটি দুর্গে পরিচিত হয়েছে। প্রদেশটির চতুর্দিকে রয়েছে হিন্দুকুশ পর্বতমালা। মাঝে এক টুকরো সমতল। এই কারণেই পঞ্জশির দখল করা তালিবানদের কাছে হয়ে উঠেছে বড় চ্যালেঞ্জ।

    আসলে পঞ্জশিরে থাকেন 'সিংহ শাবক' আহমেদ মাসুদ। তাঁর নেতৃত্বেই তালিবানের বিরুদ্ধে লড়াই চলছে পঞ্জশিরে। আশরফ গনি জমানার ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহও হাত মিলিয়েছেন আহমেদ মাসুদের সঙ্গে। তালিবান দখলের পর আফগান সেনার একটা বড় অংশও যোগ দিয়েছে মাসুদের সঙ্গে। সেই কারণেই তালিবানকেও হুঁশিয়ারি দিতে ছাড়ছেন না তিনি। যদিও তালিবানের একটি সূত্রে দাবি করা হয়েছে, আত্মসমর্পনের জন্য আহমেদ মাসুদকে চার ঘণ্টা সময় দেওয়া হয়েছে। যদিও নতজানু হওয়ার বান্দা নন মাসুদ।

    অপরদিকে, আফগানিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি হামিদ কারজাই তালিবান এবং মাসুদের মধ্যস্থতা করছেন বলে খবর। এমনও জল্পনা ছড়িয়েছিল, আত্মসমর্পণ করে তালিবানের সরকারের সঙ্গেই হাত মেলাতে পারেন মাসুদ বাহিনী। কিন্তু সেই সম্ভাবনা খারিজ হয়ে যায় অচীরেই। তাই পঞ্জশিরকে দখলে আনতে শয়ে-শয়ে যোদ্ধাদের সেখানে পাঠাচ্ছে তালিবান।

    Published by:Suman Biswas
    First published:

    পরবর্তী খবর