Home /News /international /
Storm Eunice: মারণ ইউনিসের দাপটে উড়ে যাচ্ছে মানুষ, হাওয়ার গতি ১৯৬ কিলোমিটার! দেখুন ভয়ানক ভিডিও

Storm Eunice: মারণ ইউনিসের দাপটে উড়ে যাচ্ছে মানুষ, হাওয়ার গতি ১৯৬ কিলোমিটার! দেখুন ভয়ানক ভিডিও

উত্তাল ফ্রান্সের সমুদ্র, ছবি রয়টার্স, পাস্কাল রসিগনল

উত্তাল ফ্রান্সের সমুদ্র, ছবি রয়টার্স, পাস্কাল রসিগনল

Storm Eunice: ইতিহাসে প্রথমবার প্রাকৃতিক দুর্যোগের কারণে লাল সতর্কতা জারি করতে হয়েছে লন্ডনে। বিপুল সংখ্যায় মানুষের প্রাণহানীর আশঙ্কা থেকেই এই লাল সতর্কতা জারি করেছে ব্রিটেনের প্রশাসন।

  • Share this:

    #লন্ডন: ভয়ানক ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত, লন্ডভন্ড হয়ে গেল ব্রিটেন (Storm Eunice)। ঝড়ের দাপটে মৃত্যু হয়েছে কমপক্ষে ৮ থেকে ১০ জনের। শুক্রবার এই ঝড়ের দাপটে কার্যত তছনছ হয়ে গিয়েছে সাজানো শহর লন্ডন। গোটা ব্রিটেন জুড়েই ঝড়ের প্রভাব পড়েছে। লক্ষ লক্ষ মানুষকে হাওয়া ও বৃষ্টির দাপট (Storm Eunice) থেকে বাঁচতে আশ্রয় নিতে হয়েছে শরণার্থী শিবিরে। বন্ধ করা হয়েছে বিমান পরিষেবা, ট্রেন ও ফেরি পরিষেবা। গোটা পূর্ব ইউরোপ জুড়েই এই সমস্যা দেখা দিয়েছে।

    ইতিহাসে প্রথমবার প্রাকৃতিক দুর্যোগের কারণে লাল সতর্কতা জারি করতে হয়েছে লন্ডনে (Storm Eunice)। বিপুল সংখ্যায় মানুষের প্রাণহানীর আশঙ্কা থেকেই এই লাল সতর্কতা জারি করেছে ব্রিটেনের প্রশাসন।

    লন্ডনের পুলিশ জানিয়েছে, গাড়িতে করে যাওয়ার সময় একটি গাছ গাড়ির উপরে পড়ে যাওয়ার কারণে মৃত্যু হয়েছে এক মহিলার। তার বয়স ৩০। এ চাড়া উত্তর-পশ্চিম ইংল্যান্ডে ৫০ বছরের এক ব্যক্তির মৃত্যু হয়েছে গাড়ির মধ্যে। এছাড়া দক্ষিণপূর্ব আয়ারল্যান্ড ও বেলজিয়ামে মৃত্যু হয়েছে আরও দুজনের।

    আরও পড়ুন- দেশজুড়ে ১৭৪.৫৯ কোটিরও বেশি করোনার ভ্যাক্সিন দেওয়া হয়েছে নাগরিকদের: কেন্দ্র সরকার

    হাজার হাজার বাড়ি কার্যত ধ্বংস হয়ে গিয়েছে এই ঝড়ের দাপটে, একটি চার্চ প্রায় ভেঙে পড়ার দশা হয়েছে। লন্ডন-সহ দক্ষিণ ইংল্যান্ডের প্রায় সমস্ত শহরেই লাল সতর্কতা জারি করেছে প্রশাসন। এছাড়া সাউথ ওয়েলস, নেদারল্যান্ডসে বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল, বন্ধ করা হয়েছে ট্রেন যাত্রা।

    সমুদ্র সৈকতে কয়েক ফুট উঁচু ঢেউয়েরও দেখা মিলেছে। ঝড়ের দাপটে ইংল্যান্ডের ১ লক্ষ ৪০ হাজার বাড়িতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়েছে, আয়ারল্যান্ডে এই সংখ্যাটি ৮০ হাজার।

    আরও পড়ুন- "মাদ্রাসায় হিজাব খিজাব যা খুশি পরুন" হিজাব বিতর্কে সমালোচনার মুখে সাধ্বী প্রজ্ঞা

    আবহাওয়া দফতরের মতে, এই ঝড়ে হাওয়ার গতিবেগ ছিল প্রায় ১৯৬ কিলোমিটার প্রতি ঘণ্টা। দক্ষিণ ইংল্যান্ডে এই সর্বোচ্চ গতিবেগ রেকর্ড করা হয়েছে। ইংল্যান্ডে সর্বকালের সর্বোচ্চ গতির ঝড় এটি, জানিয়েছে সে দেশের হাওয়া অফিস। আটলান্টিক মহাসাগরের স্টিং জেটের কারণে এই ঝড় তৈরি হয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। উত্তর ফ্রান্সে ১৯৮৭ সালের বিখ্যাত ঝড় হয়েছিল এই জলবায়ুগত পরিবর্তনের কারণে। বিজ্ঞানীরা বলছেন, এমন ঘটনা সচরাচর ঘটে না, হঠাৎ করে কেন এই পরিস্থিতি তৈরি হল, তা খতিয়ে দেখার মতো।

    Published by:Uddalak B
    First published:

    Tags: London, Storm

    পরবর্তী খবর