ইসলাম-বিরোধী মন্তব্য দেখলেই ফাইন কোটি কোটি টাকা! পাকিস্তান ছাড়তে পারে গুগল-ফেসবুক

ইসলাম-বিরোধী মন্তব্য দেখলেই ফাইন কোটি কোটি টাকা! পাকিস্তান ছাড়তে পারে গুগল-ফেসবুক
প্রতীকী চিত্র।

সম্প্রতি ইমরান খানের সরকার সিদ্ধান্ত নিয়েছে ইন্টারনেটের দুনিয়ায় থাকা ডিজিটাল কন্টেন্টে নজরদারি করা হবে।

  • Share this:

    #ইসলামাবাদ: বাক স্বাধীনতায় হস্তক্ষেপ কোনও মতেই মেনে নেওয়া যাবে না। প্রয়োজনে পাকিস্তান থেকে পাততাড়ি গোটাতে তৈরি গুগল, ফেসবুক বা ট্যুইটারের মতো ডিজিটাল প্লাটফর্মগুলি। এই তিন সংস্থার তরফেই পাক সরকারকে কড়া বার্তা দিয়ে দিল এশিয় ইন্টারনেট কোয়ালিশন (AIC)।

    সম্প্রতি ইমরান খানের সরকার সিদ্ধান্ত নিয়েছে ইন্টারনেটের দুনিয়ায় থাকা ডিজিটাল কন্টেন্টে নজরদারি করা হবে। প্রয়োজনে সেই কন্টেন্টে কাটছাট করারও অধিকার থাকবে এই নিয়ামক সংস্থার। হতে পারে জরিমানাও। এমনকি হুমকি দিয়ে বলা হচ্ছে,৩.১৪ মিলিয়ন ডলার, ভারতীয় মুদ্রায় ২৩ কোটি টাকারও বেশি জরিমানা নেওয়া হবে যদি ইসলাম বিরোধি কোনও মন্তব্য এই মাধ্যমগুলিতে পাওয়া যায়। বাক্ স্বাধীনতা রোধের এই প্রয়াসকে কড়া নজরে দেখছে ইন্টারনেট জায়েন্টরা।

    গুগল ফেসবুক, ট্যুইটারের মতো সংস্থাগুলির যৌথ মঞ্চ এশিয়া ইন্টারনেট কোয়ালিশনের পক্ষ থেকে এর কড়া নিন্দা করা হয়েছে। প্রিভেনশান ওফ


    ইলেকট্রনিকত ক্রাইমস অ্যাক্ট ২০১৬-এর তরফে বলা হয়েছে, এই আইনের ফলে অবাধ ইন্টারনেট ব্যবস্থা আর থাকছে না। এর ফলে ইন্টারনেট কোম্পানিগুলির অস্তিত্বও আর আগের মতো থাকবে না। পাক নাগরিকদের নেটবিশ্বে অস্তিত্ব বজায় রাখতে ওয়াকিবহাল মহল পাক সরকারকে এই আইন পুনর্বিবেচনা করার পরামর্শ দিচ্ছে।

    Published by:Arka Deb
    First published: