ব্রিটেন সীমান্তে আটকে পড়া ট্রাকচালকদের পাশে দাঁড়াল শিখ কমিউনিটিগুলি, চলছে খাদ্য-সহ প্রয়োজনীয় সরঞ্জাম বিতরণ

ব্রিটেন সীমান্তে আটকে পড়া ট্রাকচালকদের পাশে দাঁড়াল শিখ কমিউনিটিগুলি, চলছে খাদ্য-সহ প্রয়োজনীয় সরঞ্জাম বিতরণ

ডোভার, কেন্ট-সহ একাধিক সীমান্ত এলাকায় প্রায় ২,৮৫০টি ট্রাক আটকে পড়েছে। সমস্যায় পড়েছেন ট্রাকচালকরাও

ডোভার, কেন্ট-সহ একাধিক সীমান্ত এলাকায় প্রায় ২,৮৫০টি ট্রাক আটকে পড়েছে। সমস্যায় পড়েছেন ট্রাকচালকরাও

  • Share this:

#ডোভার: করোনাভাইরাসের (Coronavirus) নতুন মিউটেশন নিয়ে আতঙ্কে ব্রিটেনবাসী। সংক্রমণের মোকাবিলায় একাধিক কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে। অন্যান্য দেশগুলিও ব্রিটেনে যাওয়া-আসার ক্ষেত্রে কড়া নিষেধাজ্ঞা জারি করেছে। ইতিমধ্যেই ব্রিটেনের সঙ্গে তাঁদের সীমান্ত এলাকা বন্ধ করে দিয়েছে ফ্রান্স। আর এর জেরে ডোভার, কেন্ট-সহ একাধিক সীমান্ত এলাকায় প্রায় ২,৮৫০টি ট্রাক আটকে পড়েছে। সমস্যায় পড়েছেন ট্রাকচালকরাও। এ বার সীমান্তে আটকে পড়া ট্রাকচালকদের পাশে দাঁড়াল ব্রিটেনের শিখ কমিউনিটিগুলি। চালকদের কাছে রান্না করা খাবার, জল, ওষুধ-সহ একাধিক প্রয়োজনীয় সরঞ্জাম পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হল।

আটকে পড়া ট্রাকচালকদের সাহায্য করতে এগিয়ে এসেছে লঙ্গর এইড (Langar Aid) নামে একটি সংস্থা। চালকদের জন্য খাবারের প্যাকেট পাঠাচ্ছেন তারা। ভাত, ডাল-সহ একাধিক পুষ্টিকর খাবার প্যাকেট করে নির্দিষ্ট এলাকায় পৌঁছে দিচ্ছে তারা। তবে শুধু লঙ্গর এইড নয়, একাধিক শিখ কমিউনিটি এই উদ্যোগে অংশ নিয়েছে। জল, খাবার, ওষুধ-সহ নানা প্রয়োজনীয় জিনিস চালকদের কাছে পৌঁছে দিচ্ছে তারা। খালসা এইড (Khalsa Aid) নামে আর এক শিখ কমিউনিটির সদস্য জানিয়েছেন, চালকদের সাহায্যার্থে জলের বোতল ও খাবারের প্যাকেট বোঝাই করে ডোভার থেকে কেন্টে দু'টি ট্রাক পাঠানো হয়েছে।

শিখ কমিউনিটির আর এক সদস্য রবিন্দর সিং-এর কথায়, ট্রাকচালকদের সাহায্যার্থে স্থানীয় শিখ কমিউনিটিগুলির সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করা হচ্ছে। চালকদের জন্য প্রায় ৮০০টি মিল তৈরি করা হয়েছে। সেগুলি পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। খাবার প্রস্তুতি, ট্রাকে খাবার লোড করার নানা ভিডিও এবং ছবিও পোস্ট করা হয়েছে ট্যুইটারে (Twitter)।

চালকদের সাহায্যের জন্য ইনস্টাগ্রাম (Instagram) সহ একাধিক সোশ্যাল মিডিয়ায় নানা ধরনের পোস্ট করছে ব্রিটেনের শিখ কমিউনিটিগুলি। অপারেশন স্টেক (Operation Stack) নামে এই কর্মসূচির অধীনে অনুদান চেয়ে পোস্টারও দেওয়া হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ক্যাপশনে লেখা, এই অনুদানের সাহায্যে ডোভার বর্ডারে আটকে থাকা ট্রাক ও লরি চালকদের জন্য গুডি ব্যাগ তৈরি করা হবে। তাঁদের জন্য খাবারের বন্দোবস্ত করা হবে।

ইতিমধ্যেই ব্রিটেনের গ্রেভসেন্ডের (Gravesend) শিখ কমিউনিটি একাধিক ভিডিও আর ছবি পোস্ট করেছে। খাবার তৈরি, খাবার প্যাকেট করা থেকে শুরু করে নানা মুহূর্ত ধরা পড়েছে সেই ছবি ও ভিডিওগুলিতে।

বর্তমানে করোনাভাইরাসের নতুন মিউটেশন নিয়ে রীতিমতো আতঙ্কিত ব্রিটেনবাসী। সেই সূত্র ধরে ফ্রান্স-সহ আরও ৫০টি দেশ ব্রিটেন থেকে যাত্রীপ্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে। আপাতত ব্রিটেন থেকে যাওয়া-আসা উভয় ক্ষেত্রেই বিধি-নিষেধ জারি রয়েছে। আর এর জেরেই সীমান্ত এলাকাগুলিতে এই অস্থির পরিস্থিতি তৈরি হয়েছে। শোনা যাচ্ছে, এ নিয়ে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন (Boris Johnson) ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরঁ (Emmanuel Macron)-এর মধ্যে আলোচনা চলছে। এক্ষেত্রে লরিচালক ও যাত্রীদের সমস্যা সমাধানে একাধিক পদক্ষেপ করার পরিকল্পনা চলছে। শোনা যাচ্ছে, আপাতত সংক্রমণ ঠেকাতে ব্রিটেন থেকে ফ্রান্সে আসা সমস্ত যাত্রী ও লরির চালকদের কোভিড টেস্ট বাধ্যতামূলক করা হবে।

প্রসঙ্গত, ব্রিটেনে ভ্রমণের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে ভারতও। মঙ্গলবার সরকারের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ব্রিটেনে SARS-CoV-2-এর যে নতুন মিউটেশন খুঁজে পাওয়া গিয়েছে, তা নিয়ে অযথা আতঙ্কের কোনও কারণ নেই। ভারতে এইরকম কোনও মিউটেশন দেখা যায়নি। তবে আমাদের সর্বদা সতর্ক থাকতে হবে!

Published by:Ananya Chakraborty
First published:

লেটেস্ট খবর