বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি পদের জন্য ‘২৭০’ সংখ্যাটি এত গুরুত্বপূর্ণ কেন ?

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি পদের জন্য ‘২৭০’ সংখ্যাটি এত গুরুত্বপূর্ণ কেন ?

হোয়াইট হাউস জয়ের জন্য প্রয়োজন ইলেক্টোরাল কলেজের ২৭০ টি ভোট। নির্বাচনে জিততে হলে ডোনাল্ড ট্রাম্পকে ফ্লোরিডা এবং জর্জিয়ায় জিততেই হবে।

  • Share this:

#ওয়াশিংটন: আগামী চার বছর কার দখলে থাকবে হোয়াইট হাউস? ডোনাল্ড ট্রাম্প না জো বাইডেন ? আমেরিকায় নির্বাচনে ভোট গ্রহণ শেষ হওয়ার পরে ডোনাল্ড ট্রাম্প নাকি জো বাইডেন, কে হবেন বিজয়ী ? সেই দিকেই তাকিয়ে সকলে ৷ ওপিনিয়ান পোলগুলির মতে অনেকটাই এগিয়ে প্রাক্তন মার্কিন উপরাষ্ট্রপতি বাইডেন। তবে অন্যদিকে নিজের জয় নিয়ে বেশ আশাবাদী ট্রাম্পও ৷ করোনা পরিস্থিতির কারণে এবারের নির্বাচনে প্রায় ১০ কোটি আমেরিকান ডাক যোগে ভোট দিয়েছেন। ফলে সব ভোট গণনা শেষ হতে দেরি হবে বলে ধারণা করা হচ্ছে।

হোয়াইট হাউস জয়ের জন্য প্রয়োজন ইলেক্টোরাল কলেজের ২৭০ টি ভোট। নির্বাচনে জিততে হলে ডোনাল্ড ট্রাম্পকে ফ্লোরিডা এবং জর্জিয়ায় জিততেই হবে। এই দুটি রাজ্যে জয় পাওয়াটা জো বাইডেনের জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ বারের নির্বাচনে ফ্লোরিডা, পেনসিলভেনিয়া, মিশিগানের মতো প্রদেশগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে মত বিশেষজ্ঞদের। পেনসিলভেনিয়া এবং মিশিগানের বেশিরভাগ মানুষই ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের সমর্থক।

আমেরিকার নির্বাচন ব্যবস্থার ভিত্তি হল ইলেক্টোরাল কলেজ। নিয়ম অনুযায়ী, যে প্রার্থী ২৭০ টি ইলেক্টোরাল ভোট পান, তিনিই জয়ী হন। যুক্তরাষ্ট্রের ৪৮টি অঙ্গরাজ্যের ক্ষেত্রে নিয়ম হল, প্রেসিডেন্ট পদপ্রার্থী কোন অঙ্গরাজ্যে সংখ্যাগরিষ্ঠ জনগণের ভোট পেলে তিনি সেই রাজ্যের সবগুলো ইলেক্টোরাল ভোট পেয়ে যান। ক্যালিফোর্নিয়ায় সবেচেয় বেশি অর্থাৎ ৫৫ টি ইলেক্টোরাল কলেজ রয়েছে ৷ টেক্সাসে ৩৮টি, নিউইর্য়ক বা ফ্লোরিডায় ২৯, ইলিনোয়িস ও পেনসিলভেনিয়ায় ২০-২০ ইলেক্টোরাল ভোট, ওহায়োতে ১৮, জর্জিয়া ও মিশিগানে ১৬ এবং নর্থ ক্যারোলাইনায় এই সংখ্যা ১৫ ৷

ট্রাম্পের জয়ের একাধিক রাস্তা রয়েছে ৷ তবে সবচেয়ে লাভজনক হচ্ছে ফ্লোরিডা ও পেনসিলভেনিয়ায় জয় হাসিল করা ৷ ফ্লোরিডাতে জয় হাসিল করা ট্রাম্পের জন্য বেশ গুরুত্বপূর্ণ ৷ এখানে হেরে গেলে দ্বিতীয়বার হোয়াইট হাউজ দখল করার তাঁর স্বপ্ন ভেঙে যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা৷

Published by: Dolon Chattopadhyay
First published: November 4, 2020, 7:59 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर