মার্কিন ইতিহাসে যুগান্তকারী সিদ্ধান্ত, মন্ত্রীসভায় সদস্যপদ পেলেন সমকামী পিট বোটেজিজ

মার্কিন ইতিহাসে যুগান্তকারী সিদ্ধান্ত, মন্ত্রীসভায় সদস্যপদ পেলেন সমকামী পিট বোটেজিজ
পরিবহণ সচিব হিসাবে দায়িত্ব নিতে যাচ্ছেন পিট বোটেজিজ। ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের সাউথ ব্যান্ডের এই সাবেক মেয়র ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের বাছাই পর্বে প্রার্থী ছিলেন

পরিবহণ সচিব হিসাবে দায়িত্ব নিতে যাচ্ছেন পিট বোটেজিজ। ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের সাউথ ব্যান্ডের এই সাবেক মেয়র ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের বাছাই পর্বে প্রার্থী ছিলেন

  • Share this:

    #ওয়াশিংটন:   আমেরিকার ইতিহাসে এই প্রথম মন্ত্রীসভার সসদস্য হওয়ার সুযোগ পেলেন এক সমকামী ৷  পরিবহণ সচিব হিসাবে দায়িত্ব নিতে যাচ্ছেন পিট বোটেজিজ। ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের সাউথ ব্যান্ডের এই সাবেক মেয়র ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের বাছাইপর্বে প্রার্থী ছিলেন। ডেমোক্রেটিক দলের জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলে পিট বোটেজিজকে তার মন্ত্রিসভায় নিয়ে আসার ঘোষণা দেন।

    বুধবার (৩ ফেব্রুয়ারি) মার্কিন সিনেট ৮৬-১৩ ভোটে মন্ত্রী হিসেবে পিট বোটেজিজ'র মনোনয়ন নিশ্চিত করেছে। পিট বোটেজিজ শুধুমাত্র ইতিহাস সৃষ্টিকারী প্রথম সমকামী মন্ত্রী নন, তিনি বাইডেনের মন্ত্রিসভায় সর্বকনিষ্ঠ মন্ত্রীও। ৩৯ বছর বয়সী পিটকে বাইডেন প্রশাসনে মিলেনিয়াল প্রজন্মের প্রতিনিধি হিসেবে মনে করা হচ্ছে।সিনেট শুনানিতে দেওয়া বক্তব্যে পিট বোটেজিজ বলেন, আমেরিকার বর্ণবাদ ও অর্থনৈতিক বাস্তবতার সঙ্গে সংযোগ সৃষ্টির জন্য অবকাঠামো খুবই জরুরি বিষয়। পরিবহনমন্ত্রী হিসেবে প্রেসিডেন্ট বাইডেনের জলবায়ু পরিবর্তনবিষয়ক প্রতিশ্রুতি, মহামারি মোকাবিলাসহ অন্যান্য বিষয়গুলোকে প্রাধান্য দিয়ে কাজ করবেন তিনি। ৫৫ হাজার কর্মী ও বার্ষিক বিশাল বাজেটের ফেডারেল পরিবহন বিভাগের নেতৃত্ব দেবেন পিট বোটেজিজ।


    পরিবহণমন্ত্রী হিসেবে নিজের নাম ঘোষণার পর দেওয়া এক বক্তব্যে পিট বোটেজিজ বলেন, আমেরিকায় সমকামীদের জন্য ওই ঘোষণা কতটা আনন্দের, তা তিনি জানেন। পিট বলেন, ১৭ বছর বয়সে টেলিভিশন সংবাদে দেখেছিলেন, প্রেসিডেন্ট ক্লিনটন মার্কিন অ্যাম্বাসেডর হিসেবে জেমস হোরম্যানের নাম ঘোষণার বিষয়টি। এখন সে দিনটির কথা মনে পড়ছে। ১৯৯৮ সালে সমকামী জেমস হোরম্যানের মনোনয়ন নিশ্চিতের বিষয়টি তৎকালীন সিনেট সদস্যরা অস্বীকার করেছিলেন। আমেরিকায় সমকামীদের প্রকৃত সমস্যা যে কত গভীর, তা তিনি তখনই বুঝেছিলেন। মন্ত্রী হিসেবে তার নিয়োগ সমকামীদের সাহস জোগাবে।

    এদিকে পিটের নিয়োগে সমকামী দলগুলোও উচ্ছ্বসিত। নাগরিক অধিকারের পক্ষে এ বিষয়কে একটি অগ্রসর পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। শীর্ষ মার্কিন লেসবিয়ান গে বাই সেক্সুয়েল ট্রান্সজেন্ডার কুইয়ার (এলজিবিটিকিউ) গ্রুপের সংগঠনের প্রেসিডেন্ট কেইট এলিস পিট বোটেজিজকে অভিনন্দন জানিয়ে বলেন, আমেরিকায় সমকামীদের অধিকার আদায়ের দীর্ঘ লড়াই আরেকটি সাফল্যের ধাপে পৌঁছেছে।প্রসঙ্গত, আমেরিকার সমাজ ও রাজনীতিতে সমকামীদের সংগঠনগুলো সাম্প্রতিক সময়ে যথেষ্ট শক্তিশালী হয়ে উঠেছে। সর্বত্র রক্ষণশীলদের বিরোধিতার পরও সমাজে, রাজনীতিতে ও প্রশাসনে সমকামী হিসেবে বৈষম্য করা দেশটিতে দণ্ডনীয় অপরাধ।

    Published by:Simli Dasgupta
    First published:

    লেটেস্ট খবর