Home /News /international /
পুজোর শপিং করবেন নিশ্চয়ই? একবার দেখুন ভাইরাল ভিডিওয় করোনা-আতঙ্কে মলে কী চলছে!

পুজোর শপিং করবেন নিশ্চয়ই? একবার দেখুন ভাইরাল ভিডিওয় করোনা-আতঙ্কে মলে কী চলছে!

ছবি: ট্যুইটার

ছবি: ট্যুইটার

চেঁচামেচি-শোরগোলের জেরে গোটা মল জুড়ে সে এক হুলস্থূল কাণ্ড! আর সেই ঘটনার ভিডিওই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

  • Share this:

বিলাসবহুল বিদেশি স্টোরে শপিং করতে এসেছিলেন বহু মানুষ। কিন্তু সেই স্টোরেই বাধল বিপত্তি। এক দিকে স্টোর কর্তৃপক্ষ আটকে রাখার চেষ্টা করছেন শপিং করতে আসা মানুষজনকে। আর আতঙ্কিত হয়ে তারাও দরজা এবং রক্ষীদের ঠেলেঠুলে কোনও রকমে পালানোর চেষ্টা করে চলেছে। ফলে চেঁচামেচি-শোরগোলের জেরে গোটা মল জুড়ে সে এক হুলস্থূল কাণ্ড! আর সেই ঘটনার ভিডিওই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

সূত্রের খবর, এই ঘটনাটি ঘটেছে গত ১৩ অগাস্ট। চিনের সাংহাইয়ের শুহুই (Xuhui) ডিস্ট্রিক্টের আইকিয়া স্টোর (Ikea store)-ই সেই ঘটনাস্থল। শোনা যাচ্ছে, ওই স্টোর কর্তৃপক্ষ স্টোরের ভিতর জোর করে শপিং করতে আসা মানুষজনকে কোয়ারান্টিন করার চেষ্টা করছিল। এলাকার স্বাস্থ্য দফতরের তরফ থেকে জানানো হয়েছে যে, স্টোর সংলগ্ন এলাকায় কোভিড-১৯ ভাইরাসে (Covid-19) আক্রান্তের উপস্থিতির প্রমাণ মিলেছিল। তাই সেই ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতেই গোটা স্টোর লকডাউনের আওতায় আনার চেষ্টা করছিলেন কর্তৃপক্ষ। তার জেরেই কেনাকাটা করতে আসা মানুষজনকে আটকে রাখা হচ্ছিল।

https://twitter.com/DonnaWongHK/status/1558906540458795008?s=20&t=d_GWNhedFd-uAiITvLjAtA

আর সেই মুহূর্তের ভিডিওই দাবানলের মতো ছড়িয়ে পড়েছে ইন্টারনেটে। তাতে দেখা যাচ্ছে যে, শপিংয়ে আসা লোকজনকে জোর করে আটকে রাখার চেষ্টা করছেন স্টোরের নিরাপত্তা রক্ষীরা। তা সত্ত্বেও স্টোরের দরজা এবং রক্ষীদের ঠেলেঠুলে কোনও রকমে বেরিয়ে আসার চেষ্টা করছেন শপিং করতে আসা মানুষেরা। তারা প্রচণ্ড চেঁচামেচি করছে, রক্ষীদের সঙ্গে বাকবিতণ্ডাও করছিল তারা। এমনকী মলের বাইরে আতঙ্কিত মানুষজনকে দৌড়াদৌড়িও করতে দেখা গিয়েছে। এক ট্যুইটার (Twitter) ব্যবহারকারীই এই ভিডিওটি শেয়ার করেছেন ট্যুইটারে। তাঁর দাবি, কেনাকাটা করতে আসা লোকজন আতঙ্কিত হয়ে পড়েছিল এবং ভেবেছিল যে, তাদের হয়তো কনসেন্ট্রেশন ক্যাম্পে পাঠানো হতে পারে।

আরও পড়ুন: বোলপুর পৌঁছেই তৎপর CBI, অনুব্রতর CA-কে জিজ্ঞাসাবাদ, তলব ২ ব্যাঙ্ক আধিকারিককে

আরও পড়ুন: আজই অনুব্রতর মেয়ে, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টকে জেরা! বোলপুরে যাচ্ছে সিবিআই

ডোনা ওয়ং (Donna Wong) নামে ওই ট্যুইটার ব্যবহারকারী ভিডিওটি পোস্ট করে লিখেছেন, “গত কাল সাংহাই আইকিয়া-তে অস্বাভাবিক রকম অসুস্থ এক সন্দেহভাজন রোগীর খোঁজ পাওয়া গিয়েছিল। যার ফলে গোটা মলটাই আচমকা বন্ধ করে দেওয়া হয়। কিছু মানুষ আবার আতঙ্কিত হয়ে পড়েছিল এবং ভেবেছিল যে, তাদের হয়তো কনসেন্ট্রেশন ক্যাম্পে পাঠিয়ে দেওয়া হবে। তাই তারা ধাক্কাধাক্কি বেরোনোর চেষ্টা করছিল। কিন্তু আসলে #AmazingChina-র ডিজিটাল নজরদারি এড়িয়ে কোথাও পালিয়ে যাওয়া সম্ভব নয়।” তবে এই প্রসঙ্গে এখনও মুখ খোলেননি আইকিয়া স্টোর কর্তৃপক্ষ। এমনকী তাঁদের তরফে কোনও রকম বিবৃতিও দেওয়া হয়নি।

সাংহাই হেলথ কমিশনের ডেপুটি ডিরেক্টর ঝাও ড্যানড্যান (Zhao Dandan) একটি প্রেস বিবৃতিতে বলেন, দুদিন ওই স্টোর এবং আক্রান্ত এলাকা ‘ক্লোজড লুপ’ ম্যানেজমেন্টের আওতায় রাখা হচ্ছে। আসলে চিনের সবথেকে বেশি জনবহুল শহর হল সাংহাই (Sanghai)। তাই গত সপ্তাহে স্বাস্থ্য দফতর ঘোষণা করেছে যে, এখানে সাপ্তাহিক কোভিড-১৯ পরীক্ষা বাড়িয়ে দেওয়া হয়েছে। এমনকী দ্রুত ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতে সেপ্টেম্বর মাসের শেষ অবধি বিনামূল্যে ভাইরাস পরীক্ষা করানো যাবে।

Published by:Uddalak B
First published:

Tags: Coronavirus

পরবর্তী খবর