হোম /খবর /বিদেশ /
মস্তিষ্কে কতটা প্রভাব ফেলে করোনা? দেখিয়ে দিল মৃতদের নিয়ে গবেষণা!

Covid Effect in Brain: মস্তিষ্কে কতটা প্রভাব ফেলে করোনা? দেখিয়ে দিল মৃতদের নিয়ে গবেষণা!

কোভিডে কতটা প্রভাব মস্তিষ্কে?

কোভিডে কতটা প্রভাব মস্তিষ্কে?

Covid Effect in Brain: নতুন গবেষণায় মৃতদের মস্তিষ্ক পরীক্ষা করে দেখা গেল, তাঁদের মধ্যে অনেকেই মস্তিষ্কের প্রদাহে আক্রান্ত হয়েছিলেন।

  • Last Updated :
  • Share this:

#বস্টন: ফুসফুস তো বটেই, মস্তিষ্কেও মারাত্মক প্রভাব ফেলে কোভিড। দেখিয়ে দিল গবেষণা। কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তিদের উপর হওয়া এক গবেষণায় দেখা গেছে, আক্রান্তদের মধ্যে মানসিক অবসাদ, ডিমেনশিয়া, সাইকোসিস এবং স্ট্রোকের ঝুঁকি তৈরি হবার সম্ভাবনা রয়েছে। এর আগে দেখা গিয়েছে, যারা কোভিড আক্রান্ত হয়েছে তাদের মধ্যে এক-তৃতীয়াংশের ক্ষেত্রে মানসিক এবং মস্তিস্কের নানা সমস্যা দেখা দিয়েছে। আর নতুন গবেষণায় মৃতদের মস্তিষ্ক পরীক্ষা করে দেখা গেল, তাঁদের মধ্যে অনেকেই মস্তিষ্কের প্রদাহে আক্রান্ত হয়েছিলেন। আর তাঁদের মধ্যে অনেকেরেই অ্যালজাইমার্স, পারকিনসন্স-এর মতো সমস্যা ছিল।

স্ট্যানফোর্ড স্কুল অফ মেডিসিন ও জার্মানির সারল্যান্ড ইউনিভার্সিটির একদল গবেষক এই তথ্য সামনে এনেছেন। গবেষণায় দেখা গিয়েছে, যাঁদের কোভিড আক্রান্ত হওয়ার আগে এ ধরনের কোনও সমস্যাই ছিল না, সেখানে পরে দেখা গিয়েছে তাঁদের অনেকের মধ্যেই মস্তিষ্ক ও স্নায়ুর সমস্যা তৈরি হয়েছে।

আগেরও বেশ কয়েকটি গবেষণা দেখিয়েছে, মানসিক অবসাদ এবং উদ্বিগ্ন হবার মতো বিষয়গুলো কোভিড ১৯ রোগীদের ক্ষেত্রে সবচেয়ে বেশি হয়েছে। স্ট্রোক এবং ডিমেনশিয়ার ঝুঁকির বিষয়টি নির্ভর করছে ভাইরাসের প্রতি আক্রান্ত ব্যক্তির শরীর কিভাবে প্রতিক্রিয়া করছে, তার উপর। গবেষণার জন্য যাদের নেওয়া হয়েছে তাদের বয়স, লিঙ্গ, স্বাস্থ্যগত অবস্থা - এসব কিছু বিবেচনা করা হয়েছে।

যারা কোভিডে আক্রান্ত হয়েছিলেন তাদের মধ্যে ১৬ শতাংশের ক্ষেত্রে বিভিন্ন ধরণের মানসিক সমস্যা তৈরি হয়েছিল। যেসব করোনা আক্রান্ত রোগীর অবস্থা যত বেশি গুরুতর ছিল, তাদের ক্ষেত্রে পরবর্তীতে মানসিক সমস্যা এবং ব্রেইন ডিসঅর্ডার তত বেশি তৈরি হয়েছে বলে দেখা গিয়েছে গবেষণায়। দেখা গিয়েছে, করোনা আক্রান্তদের মধ্যে ২ শতাংশ স্ট্রোকে আক্রান্ত হয়েছেন। কিন্তু যাদের আইসিইউ-তে রাখতে হয়েছে, তাঁদের মধ্যে ৭ শতাংশ স্ট্রোকে আক্রান্ত হয়েছেন। অন্যদিকে কোভিড আক্রান্ত রোগীদের মধ্যে ০.৭ শতাংশের ক্ষেত্রে ডিমেনশিয়া দেখা দিয়েছে।

Published by:Suman Biswas
First published: