মোদির আমন্ত্রণে ২৪ ফেব্রুয়ারি ভারত সফরে ট্রাম্প

সংগৃহীত ছবি

২৪ ফেব্রুয়ারি ভারতে এসে সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্ট দিল্লি এবং আহমেদাবাদ যাবেন।

  • Share this:

    #ওয়াশিংটন: ভারত সফরে আসছেন ডোনাল্ড ট্রাম্প। সোমবার বিবৃতি প্রকাশ করে এ কথা ঘোষণা করেছে হোয়াইট হাউস। ২৪ ফেব্রুয়ারি ভারতে এসে সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্ট দিল্লি এবং আহমেদাবাদ যাবেন। বিবৃতিতে আরও জানানো হয়েছে, মোদীর সঙ্গে ফোনে কথা বলে ২ দিনের ভারত সফরের ব্যাপারে নিজের সম্মতি জানিয়েছেন ট্রাম্প। তাঁর এই সফর ভারত-মার্কিন সম্পর্ককে আরও মজবুত করার পাশাপাশি দু'দেশের মানুষের মধ্যে বন্ধন আরও দৃঢ় করবে বলে আশা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

    হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি স্টিফেনিয়া গ্রিসহাম জানিয়েছেন, প্রেসিডেন্ট হিসেবে প্রথমবার ভারত সফরে আসছেন ট্রাম্প। মেলানিয়া ট্রাম্পকে নিয়ে মার্কিন প্রেসিডেন্ট দিল্লি এবং আহমেদাবাদ যাবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য গুজরাট। জাতির জনক মহাত্মা গান্ধি গুজরাতেই তাঁর জীবনে অতিবাহিত করেছেন। হোয়াইট হাউসের বিবৃতিতে ভারতের স্বাধীনতা আন্দোলনে গান্ধিজীর বিশেষ অবদান রয়েছে। তাই সে স্থানে যেতে চান তিনি।' প্রসঙ্গত, প্রেসিডেন্ট থাকাকালীন ২০১০ এবং ২০১৫ সালে ভারত সফরে এসেছিলেন বারাক ওবামা।

    গতবছর ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য আহ্বান জানানো হয়েছিল। কিন্তু অন্য কর্মসূচী থাকায় সেবার তিনি আসতে পারেননি। এরপর গত সেপ্টেম্বরে মোদি আমেরিকা সফরে যাওয়ার পরে ফের মার্কিন প্রেসিডেন্টকে সপরিবারে ভারতে আমন্ত্রণ জানান। সেই নিমন্ত্রণ রক্ষার্থেই এবারে ট্রাম্পের ভারত আগমন। তবে তাজ মহলের গুণমুগ্ধ ট্রাম্প এ বারের সফরে তাজমহলে যাবেন কি না, সে বিষয়ে কোনও তথ্য দেয়নি হোয়াইট হাউস।

    Published by:Shubhagata Dey
    First published: