corona virus btn
corona virus btn
Loading

আরও দূষিত প্রকৃতি!‌ খনি থেকে বিষাক্ত তরল মিশছে নদীতে, রং বদলে জল হল লালচে

আরও দূষিত প্রকৃতি!‌ খনি থেকে বিষাক্ত তরল মিশছে নদীতে, রং বদলে জল হল লালচে

দিন কয়েক আগে রাশিয়ার তেলের ট্যাঙ্কার থেকে বিপুল পরিমাণ তেল বেরিয়ে নদীর জল লাল করে দিয়েছিল।

  • Share this:

#‌মস্কো:‌ রাশিয়ার ইউরাল নদীর চেহারা হঠাৎ পাল্টে গিয়েছে। আর তাই নিয়ে বিশ্বজুড়ে পড়ে গিয়েছে তোলপাড়!‌ সম্প্রতি এক ট্রাভেল ব্লগার ড্রোনে তোলা একটি ভিডিও তাঁর সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন। সেই ভিডিওতে দেখা যায়, রাশিয়ার এই বিখ্যাত নদীর চেহারা বদলে গিয়েছে। আগাগোড়া জলের রং পাল্টে এটি হয়ে গিয়েছে লালচে গেরুয়া।

আর সেই ছবি ও ভিডিও নিয়ে তোলপাড় শুরু হতেই রাশিয়ার প্রশাসন নড়েচড়ে বসেছে। প্রাথমিক প্রশাসনিক তদন্তের পর জানানো হয়েছে, নিঝনিতাগিল জেলায় অবস্থিত লেভিশিনস্কি খনির বর্জ্য এসে মিশছে এই নদীতে। সেই কারণেই নদীর জলের রং পাল্টে গিয়েছে। প্রশাসন জানিয়েছে, ওই বর্জ্যতে আছে বিষাক্ত রাসায়নিক। যার মিশ্রনে নদীর রং পাল্টে গিয়েছে। যে অংশের জলেই এটি মিশছে, সেই অংশের জলই বিষাক্ত হয়ে পড়ছে। প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, এই নদীর জল সংগ্রহ করে পরীক্ষা করার পর আরও স্পষ্ট বোঝা যাবে, কেন এই রং পাল্টে যাওয়ার ঘটনা ঘটেছে।

দিন কয়েক আগে রাশিয়ার তেলের ট্যাঙ্কার থেকে বিপুল পরিমাণ তেল বেরিয়ে নদীর জল লাল করে দিয়েছিল। যে কারণে বিশ্বে তোলপাড় পড়ে যায়। পরিবেশ দূষণের আশঙ্কায় অনেকেই আলোচনা শুরু করেন। পরে প্রশাসনিক উদ্যোগেই সেই নদী পরিষ্কার করার সিদ্ধান্ত নেওয়া হয়।

Published by: Uddalak Bhattacharya
First published: July 19, 2020, 5:46 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर