পুতিনের সংবিধান সংশোধনের ঘোষণার পরেই পদত্যাগ রাশিয়ার প্রধানমন্ত্রী-সহ গোটা মন্ত্রিসভার

পুতিনের সংবিধান সংশোধনের ঘোষণার পরেই পদত্যাগ রাশিয়ার প্রধানমন্ত্রী-সহ গোটা মন্ত্রিসভার
রাশিয়ার প্রধানমন্ত্রীর ইস্তফা

একই সঙ্গে তিনি গণভোটের দাবিও রাখেন।

  • Share this:

#মস্কো: ইস্তফা দিলেন রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ-সহ গোটা মন্ত্রিসভা। বুধবার পার্লামেন্টে বার্ষিক অধিবেশন জাতির উদ্দেশে দেওয়া ভ্লাদিমির পুতিনের ভাষণের পরই পদত্যাগে করেন প্রধানমন্ত্রী -সহ গোটা মন্ত্রিসভা।

বুধবার জাতির উদ্দেশ্যে ভাষণ দেন পুতিন। সেখানে তিনি দেশের সাম্প্রতিক অবস্থা, দেশবাসীর জীবনযাত্রা-সহ একাধিক বিষয় নিয়ে কথা বলেন। সেখানেই তিনি এই পার্লামেন্টের শক্তি বৃদ্ধির জন্যে রাশিয়া সংবিধানের সংস্কার প্রয়োজনের প্রস্তাবনা পেশ করেন। তিনি বলেন, এর ফলে সংসদ ও রাজনৈতিক দলের ভূমিকা এবং তাৎপর্য বাড়বে। তাছাড়া এটি প্রধানমন্ত্রীর স্বাধীনতা এবং দায়িত্ব বাড়াতে ভূমিকা রাখবে। একই সঙ্গে তিনি গণভোটের দাবিও রাখেন।

ভোটের জন্য কোনও তারিখ নির্দিষ্ট না করে পুতিন বলেন, ‘আমি মনে করি দেশের সংবিধানের প্রস্তাবিত সংশোধনীর পুরো প্যাকেজের বিষয়ে দেশের নাগরিকদের ভোটগ্রহণ করা জরুরি।’

প্রেসিডেন্টকে নতুন সরকার গড়তে হবে ১৫ দিনের মধ্যে। প্রধানমন্ত্রী পদের পরবর্তী দায়িত্ব কে নেবেন, সে সম্পর্কে একনও কিছু জানা যায়নি। তবে নতুন প্রধানমন্ত্রী হিসেবে মস্কোর মেয়র সের্গেই সোবায়ানিন, অর্থমন্ত্রী ম্যাক্সিম ওরেশকিন, জ্বালানিমন্ত্রী আলেকজান্ডার নোভাকের নাম আলোচিত হচ্ছে।

First published: 12:08:30 AM Jan 16, 2020
পুরো খবর পড়ুন
अगली ख़बर