Home /News /international /
Vladimir Putin : বন্ধু দেশগুলোকে এবার আধুনিক অস্ত্রে সজ্জিত করবে রাশিয়া, ঘোষণা পুতিনের

Vladimir Putin : বন্ধু দেশগুলোকে এবার আধুনিক অস্ত্রে সজ্জিত করবে রাশিয়া, ঘোষণা পুতিনের

রুশ সমরাস্ত্রের ক্ষমতা জানেনা আমেরিকা, হুঙ্কার পুতিনের

রুশ সমরাস্ত্রের ক্ষমতা জানেনা আমেরিকা, হুঙ্কার পুতিনের

Russia will arm its friendly countries with most advanced weapons says Putin. বন্ধু দেশগুলোকে আধুনিক অস্ত্রে সজ্জিত করবে রাশিয়া, ঘোষণা পুতিনের

  • Share this:

    #মস্কো: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বাধীনতা দিবসের দিন পৃথিবীর সামনে উপস্থাপনা করেছিলেন দেশীয় প্রযুক্তিতে তৈরি ভারতের নতুন কামান। অ্যাটাগ হাউইতজার ( ATAGS)। আগামী দিনে ভারতীয় সেনার অন্যতম ভরসা হতে চলেছে এই কামান তাতে সন্দেহ নেই। এছাড়াও ভারত এখন একাধিক সমরাস্ত্র নিজেরাই তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে।

    কিন্তু তাই বলে ভারতের পুরনো পার্টনার রাশিয়ার সঙ্গে অস্ত্র লেনদেন সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে এমন নয়। আগামী দিনেও যাবে না। এয়ার ডিফেন্স সিস্টেম এস ৪০০ ভারত নিয়েছে রাশিয়ার থেকে। তাদের সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি হচ্ছে ৭০,০০০ একে ২০৩ রাইফেল। কিন্তু এটাও সত্যি ভারত পাশাপাশি মার্কিন এবং ইজরায়েলি অস্ত্রের ওপরও বিশ্বাস রাখা শুরু করেছে।

    এশিয়া, আফ্রিকা ও লাতিন আমেরিকার দেশগুলোর সঙ্গে সম্পর্ককে মূল্য দেয় রাশিয়া এবং এসব মিত্রকে সর্বাধুনিক অস্ত্র দিয়ে সাজাতে প্রস্তুত তারা। সোমবার (১৫ আগস্ট) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এসব কথা বলেছেন। খবর রয়টার্সের। এদিন মস্কোর কাছে একটি অস্ত্র প্রদর্শনীতে গিয়ে রাশিয়ার আধুনিক অস্ত্র সক্ষমতা বৃদ্ধির ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট এবং সমমনা দেশগুলোর সঙ্গে সেসব প্রযুক্তি ভাগাভাগির আগ্রহের কথা জানান।

    তিনি বলেন, আমরা আমাদের মিত্রদের ছোট অস্ত্র থেকে সাঁজোয়া যান এবং গোলাবারুদ থেকে যুদ্ধবিমান ও মনুষ্যবিহীন আকাশযান (ড্রোন) দিতে প্রস্তুত। এর প্রায় সবই বাস্তবিক সামরিক অভিযানে একাধিকবার ব্যবহৃত হয়েছে। প্রায় ছয় মাস ধরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলার মধ্যেই এসব কথা বললেন ভ্লাদিমির পুতিন।

    ইউক্রেন ও পশ্চিমা দেশগুলোর দাবি, এই যুদ্ধে রুশ বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। পশ্চিমা সামরিক বিশ্লেষকরা বলছেন, ইউক্রেন যুদ্ধে রাশিয়ার সৈন্য ও অস্ত্রের দুর্বল পারফরম্যান্সের কারণে ভারতের মতো সম্ভাব্য ক্রেতারা রুশ সমরাস্ত্র আমদানিতে নিরুৎসাহিত হতে পারে।

    তবে ভারতের বিমান বাহিনীর সিংহভাগ ( মিরাজ এবং রাফাল ছাড়া ) রাশিয়ার তৈরি। মিগ ২৯, সুখোই, এম আই ১৭ সবই রুশ টেকনোলজিতে ভরসা রেখে তৈরি। তাই আমেরিকার সঙ্গে ভাল সম্পর্ক হলেও রাশিয়াকে উপেক্ষা করতে পারবে না ভারত।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Russia, Vladimir Putin

    পরবর্তী খবর