Home /News /international /
Russia-Ukraine War Crisis: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের পর আরবিআই কি কোনও পরিবর্তন আনবে?

Russia-Ukraine War Crisis: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের পর আরবিআই কি কোনও পরিবর্তন আনবে?

Russia-Ukraine War Crisis: দেশের শীর্ষ ব্যাঙ্ক মুদ্রাস্ফীতি এবং তেলের বাজারের ওপর নজর রাখবে।

  • Share this:

#নয়াদিল্লি: ৬৮০ বিলিয়ন ডলারের বৈদেশিক মুদ্রার সংরক্ষণ এবং সরকারের আবগারি শুল্ক হ্রাসের সম্ভাবনা, অপরিশোধিত তেলের উচ্চ মূল্যের প্রভাব থেকে কিছুটা স্বস্তি দিতে পারে এ দেশের শীর্ষ ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) বা আরবিআইয়ের (RBI) আর্থিক নীতি।

রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধ (Russia Ukraine War) পরিস্থিতির সঙ্গে সঙ্গে দেশের শীর্ষ ব্যাঙ্ক তাদের প্রতিক্রিয়া অবিলম্বে জানাতে পারে বলে মনে করছেন না অর্থনীতিবিদরা। আর্থিক মুদ্রাস্ফীতি এবং ঝুঁকির বিষয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ভারতের বাজার সচল রাখতে কী পদক্ষেপ নেওয়া ঠিক হবে তা এখনই স্থির করতে পারেনি বলেই জানা গিয়েছে। পরিস্থিতির ওপর আরও কড়া নজরদারি চালাচ্ছে দেশের শীর্ষ ব্যাঙ্ক।

আরও পড়ুন- চোখে জল মুখে হাসি নিয়েই শপথপাঠ, গোলাবর্ষণের মধ্যেই বিয়ে প্রেমিক জুটির

সিএলএসএ লিমিটেডের পক্ষ থেকে জানানো হয়েছে, যদি দু'মাসের জন্য তেলের দাম ব্যারেল প্রতি ১৫০ ডলারে পৌঁছয় এবং বিদেশি পোর্টফোলিও বিনিয়োগকারীদের দ্বারা ২০ বিলিয়ন ডলার আসে, তাহলে পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

ইকোনমিস্ট এবং রিসার্চ হেড ইন্দ্রনীল সেন জানিয়েছেন, “আমরা অনুমান করছি RBI-এর উল্লেখযোগ্য বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৬০০ বিলিয়ন ডলার হবে, বর্তমানে যা ৬৮০ বিলিয়ন ডলার। আমাদের অনুমান উচ্চতর তেলের দাম এবং এফপিআইগুলির উপর ৩০ বিলিয়ন ডলার হ্রাস করা হবে।"

দেশের শীর্ষ ব্যাঙ্ক মুদ্রাস্ফীতি এবং তেলের বাজারের ওপর নজর রাখবে। রাশিয়া-ইউক্রেন সংঘাতের ফলে ইতিমধ্যেই অপরিশোধিত তেলের দাম বেড়ে হয়েছে প্রতি ব্যারেল ৯৬.৭ ডলার।

২০১৪ সালের সেপ্টেম্বর থেকে এটাই সর্বোচ্চ দাম বলে জানা গিয়েছে। রাশিয়া অপরিশোধিত তেলের অন্যতম বড় উৎপাদক। তাই এই পরিস্থিতিতে আগামী দিনে তেলের দাম বেড়ে হতে পারে প্রতি ব্যারেল ১০০ ডলার।

অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি বিশ্বের জিডিপিতে বড় প্রভাব ফেলবে। জেপি মর্গ্যানের বিশ্লেষণ অনুযায়ী, ব্যারেল প্রতি তেলের দাম হতে পারে ১৫০ ডলার। এর ফলে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধির হার কমে হতে পারে ০.৯ শতাংশ।

আরও পড়ুন- টানা ১২ বছর স্বামী ভেবেই পর-পুরুষের সঙ্গে কেটেছে রাত! ফাঁস হল জঘন্য প্রতারণা...

হোলসেল প্রাইস ইনডেক্স (WPI) বাস্কেটে অপরিশোধিত তেলের ৯ শতাংশ শেয়ার থাকে। ফলে অপরিশোধিত তেলের দাম বাড়লে ভারতের WPI ০.৯ শতাংশ বাড়বে। দাম বাড়তে পারে LPG এবং কেরোসিনের। সমগ্র বিষয়টি নজরে রাখছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

Published by:Suman Majumder
First published:

Tags: RBI, Russia Ukraine Crisis, Russia Ukraine War, Ukraine crisis

পরবর্তী খবর