corona virus btn
corona virus btn
Loading

হিরোশিমার বোমা 'শিশু' ! বিশ্বের সবচেয়ে শক্তিশালী পরমাণু বোমা বিস্ফোরণের ভিডিও প্রকাশ রাশিয়ার

হিরোশিমার বোমা 'শিশু' ! বিশ্বের সবচেয়ে শক্তিশালী পরমাণু বোমা বিস্ফোরণের ভিডিও প্রকাশ রাশিয়ার

রাশিয়ার পরমাণু বোমার কাছে হিরোসিমা-নাগাশাকির বোমা শিশু!

  • Share this:

#রাশিয়া: হিরোশিমা-নাগাসাকির ধ্বংসলীলার স্মৃতি আজও ভুলতে পারেনি গোটা বিশ্ব! ১৯৪৫ সালের ৬ অগাস্ট সকালে মার্কিন বিমান বাহিনী জাপানের হিরোশিমা শহরের ওপর লিটল বয় নামের পরমাণু বোমার বিস্ফোরণ ঘটায়! এর তিন দিন পর নাগাসাকি শহরের ওপর ফ্যাট ম্যান নামের আরেকটি পরমাণু বোমার বিস্ফোরণ ঘটায় আমেরিকা। অনুমান , হিরোশিমাতে মৃত্যু হয়েছিল প্রায় ১৪০,০০০ বাসিন্দার, নাগাসাকিতে প্রাণ হারান প্রায় ৭৪,০০০ মানুষ। পরবর্তীতে এই দুই শহরে বোমার পার্শ্বপ্রতিক্রিয়ায় সৃষ্ট রোগে আক্রান্ত হয়ে মারা যান আরও ২১৪,০০০ জন।

কিন্তু আমেরিকার সেই বোমার থেকেও আরও ভয়ানক পরমাণু বোমা মজুত রয়েছে এক দেশের কাছে! হিরোশিমা-নাগাসাকির পরমাণু বোমার থেকে ৩,৩৩৩ গুণ বেশি মারাত্মক, বিধ্বংসী হাইড্রোজেন বোমা রয়েছে রাশিয়ার কবলে! এতদিন পর্যন্ত অবশ্য সে'খবর গোপনেই ছিল, সম্প্রতি রাশিয়ার স্টেট অ্যাটোমিক এনার্জি কর্পোরেশন 'রস অ্যাটম' প্রকাশ্যে আনে একটি ৪০ মিনিটের ভিডিও যা দেখে শিহরিত হতে হয়!

বিশ্বের সবথেকে শক্তিশালী হাইড্রোজেন বোমার মালিক রাশিয়া! নিমেষে একটা সভ্যতাকে গুড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখে সেই বোমা! ১৯৬১ সালের ৩০ অক্টোবর 'জার বোম্বা' নামে সেই হাইড্রোজেন বোমার পরীক্ষা করেছিল রাশিয়া, বিস্ফোরণের পিলে চমকানো ভিডিও এবার প্রকাশ্যে!

পোক্যাটমের ইউটিউব চ্যানেলে ২১ আগস্ট ৫৯ বছরের পুরোনো সেই ভিডিওটি প্রকাশ করে রাশিয়া। ৫০ মেগাটনের এই হাইড্রোজেন বোমার বিস্ফোরণ ঘটানো হয়েছিল উত্তর মহাসাগরে অবস্থিত নোভায়া জেমলায়াত নামে রাশিয়ার দখলে থাকা একটা ছোট্ট দ্বীপে। 'টিইউ-৯৫' বিমানে সেই বোমা নিয়ে যাওয়া হয়েছিল। ২৬ ফুট লম্বা এবং ২৭ টন ওজনের সেই বোমা পরীক্ষাগার থেকে প্রথমে ট্রেনে করে নির্দিষ্ট জায়গায় নিয়ে যাওয়া হয়, তার পর বিমানে তোলা হয়, সেখান থেকে প্যারাসুটে করে নীচে নামিয়ে নিক্ষেপ করা হয়। তবে বোমাটি মাটি স্পর্শ করেনি। মাটি থেকে প্রায় চার হাজার মিটার উপরে আকাশেই ফেটেছিল।

Published by: Rukmini Mazumder
First published: August 28, 2020, 6:49 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर