Home /News /international /
Rishi Sunak : ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী তিনিই? দ্বিতীয় রাউন্ডের ভোটেও শীর্ষে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক

Rishi Sunak : ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী তিনিই? দ্বিতীয় রাউন্ডের ভোটেও শীর্ষে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক

ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী তিনিই? দ্বিতীয় রাউন্ডের ভোটেও শীর্ষে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক

ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী তিনিই? দ্বিতীয় রাউন্ডের ভোটেও শীর্ষে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক

Rishi Sunak : বৃহস্পতিবার ব্রিটেনের প্রধানমন্ত্রী নির্বাচনের সেকেন্ড রাউন্ডে ১০১ ভোটে এগিয়ে গেলেন তিনি। কনজারভেটিভ পার্টির মধ্যে তিনিই সর্বোচ্চ ভোট পান।

  • Share this:

    #ব্রিটেন: ব্রিটেনের প্রধানমন্ত্রী নির্বাচনে দ্বিতীয় রাউন্ডের ভোটেও এগিয়ে গেলেন প্রাক্তন চ্যান্সেলর ঋষি সুনাক। বৃহস্পতিবার ব্রিটেনের প্রধানমন্ত্রী নির্বাচনের সেকেন্ড রাউন্ডে ১০১ ভোটে এগিয়ে গেলেন তিনি। কনজারভেটিভ পার্টির মধ্যে তিনিই সর্বোচ্চ ভোট পান।

    ঋষির পরেই আছেন জুনিয়র বাণিজ্য মন্ত্রী পেনি মরডন্ট। তিনি ৮৩ টা ভোট পেয়েছেন। আর তার পরেই ৬৪ ভোট পেয়ে রয়েছেন বিদেশ সচিব লিজ ট্রাস। অ্যাটর্নি জেলারেল সুয়েলা ব্রেভমেন ২৭টি ভোট পেয়ে এই নির্বাচন থেকে বেরিয়ে যান।

    বুধবারও প্রথম রাউন্ডের পরে সর্বোচ্চ ভোট তিনিই পেয়েছিলেন। এদিন কনজারভেটিভ পার্টি থেকে ৮৮ টি ভোট পেয়ে এগিয়ে ছিলেন তিনি। এদিনও সুয়েলা সবচেয়ে কম ভোট পেয়েছিলেন।

    প্রসঙ্গত, ঋষি সুনকের বয়স ৪২। বরিস জনসনই তাঁকে নির্বাচন করেন এবং ২০২০ সালের ফেব্রুয়ারিতে প্রথম পূর্ণ মন্ত্রিসভা পদ অর্থাৎ রাজকোষের চ্যান্সেলর নিযুক্ত করা হয় ঋষিকে। মহামারী চলাকালীন ব্যবসা এবং কর্মচারীদের সাহায্য করার জন্য কয়েক বিলিয়ন পাউন্ড মূল্যের একটি বিশাল প্যাকেজ তৈরির পরে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠেন ঋষি।

    আরও পড়ুন- জলীয় বাষ্পের হদিশ দূরবর্তী গ্রহে! একের পরে এক বিস্ময় ধরা পড়ল নাসার জেমস ওয়েব টেলিস্কোপে

    উল্লেখ্য, স্ত্রীর নন-ডোমেস্টিক ট্যাক্স, নিজের ইউএস গ্রিন কার্ড এবং ব্রিটেনের জীবনযাত্রার খরচের সঙ্কটে প্রতিক্রিয়া জানানোর বিষয়ে মাঝেমাঝেই সমালোচনার মুখে পড়েছেন ঋষি। কোভিড লকডাউন অমান্য করার জন্য এবং ডাউনিং স্ট্রিট সমাবেশে অংশ নেওয়ার জন্যও জরিমানা করা হয় ঋষির। ঋষি সুনকের দাদু ঠাকুমা পঞ্জাবের বাসিন্দা ছিলেন। ইনফোসিসের প্রতিষ্ঠাতা এন আর নারায়ণ মূর্তির কন্যা অক্ষতা মূর্তির সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ ঋষি। তাঁদের দুই কন্যাও রয়েছে। ক্যালিফোর্নিয়াতে পড়াশোনা করা কালীন তাঁদের আলাপ হয়। সেই ঋষি যদি প্রধানমন্ত্রী হন, তা হলে তিনিই হবেন প্রথম ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ প্রধানমন্ত্রী।

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    পরবর্তী খবর