Home /News /international /
Modi In Japan: 'স্বামী বিবেকানন্দ বলেছিলেন', জাপানে প্রবাসী ভারতীয়দের সভায় স্বামীজি স্মরণ প্রধানমন্ত্রী মোদির

Modi In Japan: 'স্বামী বিবেকানন্দ বলেছিলেন', জাপানে প্রবাসী ভারতীয়দের সভায় স্বামীজি স্মরণ প্রধানমন্ত্রী মোদির

ভাষণ দিচ্ছেন মোদি

ভাষণ দিচ্ছেন মোদি

Modi In Japan: সভার শুরুতেই মোদি এ দিন ধন্যবাদ জানান জাপানের প্রবাসী ভারতীয়দের। তিনি বলেন, যে ভাবে জাপানের মানুষ তাঁকে স্বাগত জানিয়েছেন, তাতে তিনি অভিভূত।

  • Share this:

    #নয়াদিল্লি: জাপানে প্রবাসী ভারতীয়দের সভায় স্বামী বিবেকানন্দকে স্মরণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার জাপানের এই সভায় বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। সেখানেই স্বামীজির প্রসঙ্গ তোলেন তিনি। বলেন, শিকাগো ধর্ম সম্মেলনে বক্তব্য রাখতে যাওয়ার পথে স্বামীজি এসেছিলেন জাপানে। জাপানের মানুষ, পরিবেশ এক অনবদ্য প্রভাব ফেলেছিল স্বামীজির উপর। জাপানের মানুষের দেশাত্ববোধ ও আত্মবিশ্বাস তাঁকে মুগ্ধ করেছিল। যে ভাবে পরিচ্ছন্নতা সম্পর্কে জাপানের মানুষ এক আদর্শ ধারণা তৈরি করেছিলেন, তা প্রভাবিত করেছিল তাঁকে। তিনি প্রকাশ্যে জাপানের স্তুতি করেছিলেন।

    আরও পড়ুন - বাইকের দামে আস্ত একটি গাড়ি! Bajaj Qute (RE60)-এর সম্পর্কে বিস্তারিত চমকে দেবে

    সভার শুরুতেই মোদি এ দিন ধন্যবাদ জানান জাপানের প্রবাসী ভারতীয়দের। তিনি বলেন, যে ভাবে জাপানের মানুষ তাঁকে স্বাগত জানিয়েছেন, তাতে তিনি অভিভূত। প্রবাসী ভারতীয়দের তিনি বলেন, জাপানের ভাষা, পোশাক, সংস্কৃতি, খাবার, সবই প্রবাসীদের এক অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে গিয়েছে। এক দিক থেকে ভারত ও জাপান এখন স্বাভাবিক বন্ধুত্বের বন্ধনে জড়িত। মোদি বলেন, ভারতের উন্নয়নের পথে জাপান এক গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে আগাগোড়া। ভারতের সঙ্গে জাপানের সম্পর্ক আধ্যাত্মিক ও সহযোগিতার মোড়কে মো়ড়া।

    আরও পড়ুন: 'ক্ষতিটা স্বীকার করতে শিখুন', অর্জুন দল ছাড়ায় নাম না করে কাকে খোঁচা অনুপমের?

    টোকিয়ও এ দিনের সভায় প্রবাসী ভারতীয়দের উপস্থিতি ছিল চোখের পড়ার মতো। আধ্যাত্মিকতার প্রশ্নে মোদি তোলেন গৌতম বুদ্ধের প্রসঙ্গও। তিনি বলেন, গোটা পৃথিবী আজ যে সংকটের মধ্যে দিয়ে চলেছে, হতে পারে সেটা সন্ত্রাসবাদ, নৈরাজ্য, হিংসা বা জলবায়ু পরিবর্তন, সব কিছুর সঙ্গেই আমাদের লড়তে সাহায্য করতে পারে গৌতম বুদ্ধের নীতি-আদর্শ। এই সভা থেকে কোভিড মোকাবিলায় ভারতের ভূমিকা ও পরবর্তীতে শুধু দেশ নয়, গোটা পৃথিবীর কাছে টিকা পৌঁছে দেওয়া নিয়ে ভারতের ভূমিকার বিষয়ও তোলেন তিনি। পাশাপাশি, স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে আশাকর্মীদের ভূমিকা ও একেবারে তৃণমূল স্তর পর্যন্ত স্বাস্য পরিষেবা পৌঁছে দেওয়ার বিষয়েও মোদি বলেন।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Narendra Modi

    পরবর্তী খবর