Home /News /international /
Ukraine Crisis: যখন-তখন ঢুকতে পারে রাশিয়া, নাগরিকদের ইউক্রেন ছাড়তে প্রস্তুত থাকতে বলছে আমেরিকা

Ukraine Crisis: যখন-তখন ঢুকতে পারে রাশিয়া, নাগরিকদের ইউক্রেন ছাড়তে প্রস্তুত থাকতে বলছে আমেরিকা

Ukraine Crisis: Russia Intensifies Wargames, West Calls It Precursor To Invasion Image Reuters

Ukraine Crisis: Russia Intensifies Wargames, West Calls It Precursor To Invasion Image Reuters

Ukraine Crisis: ইউক্রেনের তরফ থেকে বলা হয়েছে, রাশিয়া কৃষ্ণসাগরে যে সামরিক মহড়া শুরু করেছে, তার ফলে ইউক্রেনের জল বাণিজ্যে প্রভাব পড়েছে।

  • Share this:

    #কলকাতা: বৃহস্পতিবার রাশিয়া বেলারুশ ও কৃষ্ণসাগর সীমান্ত বরাবর চালিয়ে গিয়েছে তাদের সামরিক মহড়া, আর তাতেই যুদ্ধের মেঘ দেখছে আমেরিকা। ঘটনা নিয়ে ইতিমধ্যে উদ্বেগ প্রকাশ করেছে পশ্চিমী দেশগুলির জোট। পাশাপাশি, আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন যে কোনও মুহূর্তে আমেরিকার নাগরিকদের ইউক্রেন (Ukraine Crisis) ছাড়ার জন্য প্রস্তুত থাকতে বলেছেন।

    রাশিয়ার মহড়ার উত্তর হিসাবে ইউক্রেনও শুরু করেছে সেনা মহড়া (Ukraine Crisis)। সীমান্ত বরাবর শুরু হয়েছে সেই মহড়া। ফেব্রুয়ারি মাসের ১০ তারিখ থেকে ২০ তারিখ পর্যন্ত সেই সেনা মহড়া চলবে বলে জানিয়েছে ইউক্রেন। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেস্কি রেজনিকভ সপ্তাহের শুরুতেই বলেছেন, একাধিক অত্যাধুনিক ড্রোন, অ্যান্টি ট্যাঙ্ক জ্যাভলিন ও এনএলএডাব্লু মিসাইল নিয়ে এই মহড়া চলবে (Ukraine Crisis)।

    আরও পড়ুন: যোগীর বাংলা-কাশ্মীর-কেরল মন্তব্য, গর্জে উঠলেন রাহুল গান্ধি!

    ইউক্রেনের (Ukraine Crisis) তরফ থেকে বলা হয়েছে, রাশিয়া কৃষ্ণসাগরে যে সামরিক মহড়া শুরু করেছে, তার ফলে ইউক্রেনের জল বাণিজ্যে প্রভাব পড়েছে। ইউক্রেনের তরফ থেকে বলা হয়েছে, এই ছায়াযুদ্ধের মতো পরিস্থিতি তৈরি করে রাশিয়া যে সামরিক মহড়া শুরু করেছে, তাতে ইউক্রেনের উপর চাপ তৈরি হচ্ছে, যা একেবারেই গ্রহণযোগ্য নয়। রাশিয়ার এই কাজকর্মের ফলে আন্তর্জাতির জল বাণিজ্যে প্রভাব পড়ছে এবং এর ফলে অর্থনৈতিক ও সামাজিক প্রভাব পড়তে বাধ্য, তাতে ইউক্রেনের সমস্যা তৈরি হচ্ছে। ইউক্রেনের (Ukraine Crisis) বিদেশ মন্ত্রকের তরফ থেকেও এই নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

    আরও পড়ুন: ভিন রাজ্যের হোটেলে একটি বৈঠক, বঙ্গ BJP-র দুই দাপুটে নেতাকে নিয়ে তুঙ্গে জল্পনা

    ওডেসা, পিভডেনি, খেরসন, মারিওপুল, বেরডিনাস্ক ইউক্রেনের প্রধানতম বন্দরগুলির মধ্যে কয়েকটি, যেগুলির মধ্যে দিয়ে স্টিল, শষ্য ও তেল রফতানি হয়, যা অনেকাংশে সে দেশের অর্থনীতিকে শক্তিশালী করে। রাশিয়ার কৃষ্ণসাগরে অবস্থানের ফলে সেই কার্যক্রম বিঘ্নিত হচ্ছে বলে জানিয়েছে ইউক্রেন। রাশিয়া ও আমেরিকার মধ্যে ইউক্রেন নিয়ে ছায়াযুদ্ধ শুরু হয়েছে বেশ কয়েকদিন আগে থেকেই। কোন ও পক্ষই পিছু হঠতে নারাজ হয়নি, আর তাতেই বেড়েছে সমস্যা।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Ukraine

    পরবর্তী খবর