ইজরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে বললেন বাইডেন

নিজেদের আত্মরক্ষার অধিকার আছে ইজরায়েলের বলছেন জো বাইডেন

ইজরায়েলের আত্মরক্ষা করার অধিকার আছে বলে মন্তব্য করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় গতকাল বুধবার ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে তিনি কথা বলেছেন। এরপরই এই মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট

  • Share this:

    #ওয়াশিংটন: সহজ কথা সহজ ভাবে বলতে ভালোবাসেন তিনি। নাটকীয়তা পছন্দ করেন না।ইজরায়েলের আত্মরক্ষা করার অধিকার আছে বলে মন্তব্য করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় গতকাল বুধবার ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে তিনি কথা বলেছেন। এরপরই এ মন্তব্য করেন বাইডেন। তবে বাইডেন এটাও বলেন, তিনি আশা করছেন, অল্প সময়ের মধ্যেই প্যালেস্তাইনের সঙ্গে ইজরায়েলের সশস্ত্র সংঘর্ষের অবসান ঘটবে। খবর এএফপির।

    বাইডেন সাংবাদিকদের বলেন, ‘নেতানিয়াহুর সঙ্গে আমার আলোচনা হয়েছে। আমার আশা, এ সংঘর্ষ শেষ হতে খুব বেশি সময় লাগবে না। তবে হাজারো রকেট ছুড়লে ইজরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে।’ মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, শুধু ইজরায়েল নয়, মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ, যেমন মিশর , সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে যুক্তরাষ্ট্র কূটনৈতিক আলোচনা চালিয়ে যাচ্ছে। ইজরায়েল ও প্যালেসটাইনের মধ্যে সংঘর্ষ অবসানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায় আহ্বান জানিয়েছে। এর পরিপ্রেক্ষিতে এ কথা জানান বাইডেন।

    ইজরায়েলি ও প্যালেস্তিনীয়দের মধ্যে সংঘর্ষে এ পর্যন্ত ৯০ জন নিহত ও প্রায় ৪০০ আহত হয়েছেন। গত সোমবার থেকে গাজায় ইজরায়েলি সেনাবাহিনী শতাধিক বিমান হামলা চালিয়েছে। ইজরায়েল সেনাবাহিনী বলছে, প্যালেস্তিনীয় জঙ্গি সংগঠন হামাস ১ হাজার ২০০–এরও বেশি রকেট ছুড়েছে। গত সাত বছরের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ আক্রমণ বলে মনে করা হচ্ছে। মার্কিন বিদেশ মন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, তিনি রকেট হামলা বন্ধের জন্য টেলিফোনে প্যালেস্টাইন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের প্রতি আহ্বান জানিয়েছেন।

    গত জানুয়ারি মাসে বাইডেনের শপথ নেওয়ার পর থেকে শীর্ষ মার্কিন কর্মকর্তার সঙ্গে আব্বাসের এটিই প্রথম আলাপ। টুইটে মার্কিন বিদেশমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মাহমুদ আব্বাসের সঙ্গে তাঁর কথোপকথনের বিষয়টি জানিয়েছেন। টুইটে তিনি বলেন, ‘জেরুজালেম, পশ্চিম তীর ও গাজার পরিস্থিতি নিয়ে আমি প্রেসিডেন্ট আব্বাসের সঙ্গে কথা বলেছি। নিহত ব্যক্তিদের প্রতি আমি সমবেদনা জানিয়েছি। চলমান উত্তেজনা নিরসনে রকেট হামলার বন্ধ করার ওপর গুরুত্ব দিয়েছি।’

    প্যালেস্তাইনে হামলায় আহত শিশু ও মানুষের কথা উল্লেখ করে পরিস্থিতিকে মর্মান্তিক বলে অভিহিত করেছেন ব্লিঙ্কেন। তবে তিনি বলেন, হামাসের রকেট হামলা থেকে আত্মরক্ষার জন্য ইজরায়েল হামলা চালাচ্ছে। ব্লিঙ্কেন আরও বলেন, আত্মরক্ষার অধিকার ইজরায়েলের রয়েছে। আমি মনে করি, মানুষের জীবনের ক্ষয়ক্ষতি এড়াতে ইজরায়েলের সবকিছু করা প্রয়োজন।

    হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, নেতানিয়াহুর সঙ্গে আলোচনার সময় বাইডেন জেরুজালেম ও তেল আবিবে হামাসের রকেট হামলার নিন্দা জানিয়েছেন।এই লড়াইকে কেন্দ্র করে পৃথিবী দু'ভাগে বিভক্ত হয়ে যাচ্ছে সেটা দিনের আলোর মত পরিষ্কার। শেষপর্যন্ত জল কোথায় গিয়ে থামে  সেটাই দেখার।

    Published by:Rohan Chowdhury
    First published: