Mehul Choksi-PNB Scam : পিএনবি দুর্নীতি মামলায় মেহুলকে ফেরত চাইল ভারত! প্রত্যার্পণ নিয়ে কী আর্জি অ্যান্টিগার?

মেহুল চোকসি প্রত্যাবর্তনের উদ্যোগ শুরু! Photo : Collected

অ্যান্টিগাতেই (Antigua) ২০১৮ সালের জানুয়ারি থেকে ছিলেন পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের PNB Scam) ১৩,৫০০ কোটি টাকার ঋণ দুর্নীতি মামলায় অন্যতম অভিযুক্ত হিরে ব্যবসায়ী চোকসি (Mehul Choksi)।

  • Share this:

    #নয়াদিল্লি : মেহুল চোকসিকে ভারতে প্রত্যর্পণ করা হবে। তা নিয়ে ইতিমধ্যে ডমিনিকার সঙ্গে আলোচনা চালাচ্ছে নয়াদিল্লি। সংবাদসংস্থা ANI-কে একথাই জানিয়েছেন অ্যান্টিগা এবং বারবুডার প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউনি। এই অ্যান্টিগাতেই (Antigua) ২০১৮ সালের জানুয়ারি থেকে ছিলেন পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের PNB Scam) ১৩,৫০০ কোটি টাকার ঋণ দুর্নীতি মামলায় অন্যতম অভিযুক্ত হিরে ব্যবসায়ী চোকসি (Mehul Choksi)।

    ব্রাউনি জানান, আর্থিক জালিয়াতিতে অভিযুক্ত চোকসিকে ভারতে প্রত্যর্পণের বিষয়ে রাজি হয়েছে ডমিনিকা। বর্তমানে তাকে দেশে ঢুকতেও দিতে চায় না অ্যান্টিগা। বরং চোকসিকে যাতে অ্যান্টিগায় ফেরত পাঠানো না হয়, সেজন্য ডমিনিকার প্রধানমন্ত্রী রোজভেল্ট স্কেরিটকে আর্জি জানিয়েছেন ব্রাউনি। অ্যান্টিগার প্রধানমন্ত্রীর কথায়, ‘আমরা আর্জি জানিয়েছি যে ওকে (চোকসি) ডমিনিকাতেই আটক করে রাখা হোক এবং তাঁকে ভারতে পাঠানোর জন্য ডমিনিকা সরকারের তরফে ব্যবস্থা নেওয়া হোক।’

    গত রবিবার অ্যান্টিগা থেকে ‘নিখোঁজ’ হয়ে গিয়েছিলেন চোকসি। স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, গত রবিবার দ্বীপপুঞ্জের দক্ষিণাংশের এলাকায় চোকসিকে গাড়ি চালাতে দেখা গিয়েছিল। তারপর থেকে খোঁজ পাওয়া যাচ্ছিল। তিনি যে গাড়িতে ছিলেন, সেটি উদ্ধার করা হয়েছিল। তাঁর খোঁজে অভিযান শুরু করে অ্যান্টিগা পুলিশ। শেষপর্যন্ত ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের ডমিনিকায় চোকসির খোঁজ মেলে। ব্রাউনি জানান, বেআইনিভাবে অ্যান্টিগা থেকে পালিয়ে মারাত্মক ভুল করেছেন চোকসি।

    অ্যান্টিগার প্রধানমন্ত্রী বলেন, ‘তাঁকে ডমিনিকায় পাওয়া গিয়েছে। উনি বেআইনিভাবে সম্ভবত বোটে করে দ্বীপপুঞ্জে প্রবেশ করেছিলেন। অ্যান্টিগা এবং ভারত সরকারের সঙ্গে সহযোগিতা করছে ডমিনিকার সরকার। তাঁকে অ্যান্টিগায় ফেরত না পাঠানোর জন্য ডমিনিকা প্রশাসনকে আর্জি জানানো হয়েছে। যে অ্যান্টিগায় নাগরিক হিসেবে তাঁর আইনি এবং সাংবিধানিক অধিকার আছে। তাঁকে দেশে ফেরানোর জন্য আমরা নির্দিষ্টভাবে ভারতীয় এজেন্সিকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়েছি।’

    Published by:Sanjukta Sarkar
    First published: